adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার সাংবাদিক পরিচয়ে তারেক রহমানের শ্যালক

salok-400x248ডেস্ক রিপোর্ট : বিএনপির সঙ্গে সরাসরি যুক্ত একজনের জাতিসংঘে সাংবদিক পরিচয়ে বিভিন্ন সংবাদ সম্মেলণে অংশগ্রহণ নিয়ে প্রশ্ন ওঠার মধ্যে এবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে সাংবাদিক নাম নিয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছেন তারেক রহমানের শ্যালক শরাফত হোসেন বাবু।
বাংলাদেশের আদালতে পলাতক তারেকের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিস জারি মধ্যে সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে উপস্থিত হন বাবু।
লন্ডনে থাকা তারেকের স্ত্রী জোবাইদা রহমানের খালাত ভাই বাবু যুক্তরাষ্ট্র বিএনপির একটি অংশের নেতৃত্ব দিচ্ছেন। তিনি সাপ্তাহিক বাংলাদেশি নামে একটি সংবাদপত্র চালান, যাতে তারেকের বিভিন্ন বক্তব্য ফলাও করে প্রচার করা হয় বলে স্থানীয় বাংলাদেশি সাংবাদিকরা জানিয়েছেন।
দলীয় পরিচয় বহন করে সাংবাদিক হিসেবে তার ছাড়পত্র পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা।
তারা বলছেন, এজন্য বাবুকে ‘আইডেন্টিফিকেশন’ সনদ নিতে হয়েছে নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট থেকে। তিনি কিভাবে তা পেলেন?
এ বিষয়ে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব মামুন-অর-রশিদ বলেন, “এ বিষয়টি সরকারে পর্যবেক্ষণে রয়েছে। এই অপ-সাংবাদিকতার বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে যথাযথ কর্তৃপক্ষকে জানানো হবে।”
জাতিসংঘে বাংলাদেশ মিশন থেকে সম্প্রতি ফিরে আসা মামুন বলেন, “একটি সংঘবদ্ধ চক্র দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানোর চেষ্টা করছে। এর আগেও মুশফিকুল ফজল আনসারী জাতিসংঘে একই কাজ করেছে। নতুন করে শুরু করেছে শরাফত হোসেন বাবু।”
বিএনপির সঙ্গে যুক্ত আনসারি সাম্প্রতিক সময়ে জাতিসংঘের বিভিন্ন সংবাদ সম্মেলনে সাংবাদিক পরিচয়ে অংশ নিচ্ছেন, যা নিয়েও প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা প্রশ্ন তুলেছেন।
সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে মুখপাত্র মারি হর্ফের সংবাদ সম্মেলনে বাবু যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি তুলে একের পর এক প্রশ্ন করতে থাকেন, যা উস্কানিমূলক ছিল বলে প্রবাসী সাংবাদিকরা বলছেন। বিষয়ে আসার আগেই বাবু মুখপাত্রকে প্রশ্ন করলে তাকে থামিয়ে দেওয়া হয়। পরে তিনি সুযোগ পাওয়ার পর বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চান।
কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতি বাংলাদেশ সরকার আমলে নেয়নি, যা স্পষ্টতই মুখপাত্রের মুখ থেকে বের করতে চেয়েছিলেন তিনি। তবে মারি হর্ফ বলেন, বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে। এই বিচার গ্রহণযোগ্য করতে বাংলাদেশে সরকারের পদক্ষেপে অগ্রগতি থাকলেও আরও অগ্রগতির সুযোগ রয়েছে।
বাবুর বারবার প্রশ্নেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এই বিষয়ে তার সরকারের এই অবস্থানই তুলে ধরেন। এক পর্যায়ে বাবু জানতে চান, “আপনারাযেটা বলেছেন, তারা (বাংলাদেশ সরকার) সেটা করেনি। আপনারা আরও শক্তভাবে তাদের বলবেন কি না?”
তাকে থামাতে মারি হর্ফ নিজেদের আগের অবস্থান তুলে ধরেই বলেন, এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে।    বিডিনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া