adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তালেবানের নতুন প্রধান মোল্লা মানসুর

Taleban-thereport24আন্তর্জাতিক ডেস্ক : তালেবানপ্রধান মোল্লা ওমরের মৃত্যুর পর নতুন নেতা নির্বাচন করেছে গ্রুপটি। মোল্লা ওমরের সহকারী মোল্লা আখতার মোহাম্মাদ মানসুরকে তার জায়গায় বসানো হয়েছে। দুই তালেবান কমান্ডারের (নাম উল্লেখ নেই) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।
এর আগে সোমবার আফগান সরকার মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে। বলা হয়, দুই বছরের বেশি আগে পাকিস্তানের করাচির একটি হাসপাতালে মৃত্যু হয় ওমরের। ওই ঘোষণার পর বুধবার রাতে তালেবান প্রতিনিধিরা (শূরা সদস্য) তাদের নেতা নির্বাচন করে বলে জানিয়েছে রয়টার্স।
খবরে বলা হয়েছে, প্রতিনিধিদের বেশিরভাগই পাকিস্তানের কুয়েত্তাভিত্তিক। কুয়েত্তার বাইরে শূরা সদস্যদের ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত সদস্যরা সর্বসম্মতভাবে মানসুরকে সর্বোচ্চ নেতা নির্বাচিত করে। বিষয়টি পরে আন্ষ্ঠুানিকভাবে জানানো হবে বলেও ওই সূত্র জানায়।
এ ছাড়া মানসুরের ডেপুটি হিসেবে হক্কানি গ্রুপের নেতা সিরাজ হক্কানিকে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে উল্লিখিত দুই কমান্ডার।
প্রসঙ্গত, ১৯৯০ সালে আফগানিস্তানের গৃহযুদ্ধের সময় উত্থান ঘটে তালেবান বিদ্রোহীদের। তখন থেকেই গ্রুপটির নেতৃত্ব দিয়ে আসছিল মোল্লা ওমর। মানসুরই দ্বিতীয় ব্যক্তি যে সংগঠনটির প্রধান হিসেবে নিয়োগ পেল।
এদিকে, বিবিসির খবরে বলা হয়েছে, মানসুর তালেবানদের মধ্যে বিতর্কিত ব্যক্তি। তাকে প্রধান হিসেবে নিয়োগ দেওয়ায় অনেকেই নাখোশ হয়েছে। এর ফলে তালেবানদের মধ্যে বিভাজন দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
অন্যদিকে, সম্প্রতি পাকিস্তানে আফগান সরকার ও তালেবানদের মধ্যে যে শান্তি আলোচনা শুরু হয়েছে মোল্লা ওমরের মৃত্যুর পর তা স্থগিত করা হয়েছে। তালেবানদের অনুরোধেই এটি করা হয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।
কিন্তু পাক সরকারের প থেকে অভিযোগ করা হয়েছে, শান্তি আলোচনা ভেঙ্গে দিতেই মোল্লা ওমরের মৃত্যুর খবর প্রচার করা হচ্ছে। ইসলামাবাদের অভিযোগ, মোল্লা ওমর আফগানিস্তানেই রয়েছে। এমনকি সর্বশেষ মৃত্যুর খবরটিও পাক সরকারের প থেকে নিশ্চিত করা হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া