adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিংবদন্তি ক্রিকেটার অস্ট্রেলিয়ান রিচি বেনো আর নেই

beno-1428631179স্পোর্টস ডেস্ক : কিংবদন্তি ক্রিকেটার ও অস্ট্রেলিয়ার প্রাক্তন টেস্ট অধিনায়ক রিচি বেনো আর নেই। দীর্ঘ দিন স্কিন ক্যানসারের সঙ্গে লড়াই করে শুক্রবার সকালে অস্ট্রেলিয়ায় ৮৪ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
রিচি বেনো মূলত লেগ স্পিনার ছিলেন। তবে তিনি ভালো ব্যাটও চালাতে পারতেন। তিনি মোট ৬৩টি টেস্ট খেলেন। এর মধ্যে ২৮টিতে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন।
রিচি বেনোর নেতৃত্বে অস্ট্রেলিয়া কখনো টেস্ট সিরিজ হারেনি। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া পাঁচটি সিরিজে জয় পেয়েছে এবং দুটিতে ড্র করেছে।
রিচি বেনো ২৫৯টি প্রথম শ্রেণির ম্যাচে ৯৪৫ উইকেট লাভ করেন। এ ছাড়া, ২৩টি সেঞ্চুরিসহ ৩৬.৫০ গড়ে ১১,৭১৯ রান করেন। তিনিই প্রথম টেস্ট ক্রিকেটার হিসেবে ২ হাজার রান ও ২০০ উইকেট লাভ করেন।
১৯৬৪ সালে তিনি ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের ইতি টেনে সাংবাদিকতা ও ধারাভাষ্য শুরু করেন। ২০০৫ সালে অ্যাসেজ সিরিজের সময় সবশেষ তিনি ধারাধাষ্য দেন। তবে ২০১৩ সাল পর্যন্ত তিনি অস্ট্রেলিয়ার চ্যানেল নাইনের হয়ে কাজ করে যান।
গত বছরের নভম্বরে রিচি বেনোর স্কিন ক্যানসার ধরা পড়ে।

তার বিখ্যাত কয়েকটি লাইন হলো- ‘সবাইকে শুভ সকাল’, ‘গ্লেন ম্যাকগ্রা ২ রানে আউট হয়ে গেলেন, মাত্র ৯৮ রানের জন্য তার সেঞ্চুরি করতে পারলেন না’, ‘ব্যাটসম্যানদের দেখে মনে হচ্ছে, তারা ক্রিজে নয় কনফেকশনারি যাচ্ছে আর আসছে’। রিচি বেনোর মৃত্যুতে ক্রিকেট অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া