adv
৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে নারীরা একা শপিংয়ে যেতে পারবে না!

jakia..pakistan_60950আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়ায় উপজাতি অধ্যুষিত করক এলাকায় সংযম ভঙ্গের অজুহাতে নারীদের শপিংয়ে ফতোয়া জারি করা হয়েছে। এই অঞ্চলে কোনও নারীই একা শপিংয়ে যেতে পারবেন না। যদি কোনও নারী এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে একাই যান, তা হলে তাকে পুলিশের হাতে তুলে দিতে হবে। এমনকী ব্যবসায়ীদেরও সতর্ক করে বলা হয়েছে, কোনও ভাবেই সেই নারীকে কেনাকাটা করতে দেওয়া যাবে না।

করক জেলার একটি মসজিদে বৈঠকের পরই এই ফতোয়া জারি হয়। খাইবার পাখতুনখোয়ায় এমনিতেই নারীদের বোরখা না-পরে বের হওয়ার উপায় নেই, মুখ ঢেকে রাস্তায় বেরোতে হয়।

ফতোয়ার পক্ষে নিদানকারীদের বক্তব্য হলো, পবিত্র রমজান মাসে পুরুষদের অনেক সংযমের মধ্য দিয়ে যেতে হয়। তাতে যাতে না ব্যাঘাত ঘটে, তার জন্যই এই ফতোয়া। কিন্তু, রমজানের পর এই ফতোয়া তুলে নেওয়া হবে কি না, তা স্পষ্ট করে জানাননি।
করক মসজিদের মওলানা মিজাকিম বলেন, নারীদের অশ্লীল হাবভাবে রমজানের পবিত্র উপবাসই নষ্ট হয়ে যায়। তাই একা কোনও নারীর কেনাকাটা করতে বেরোনো চলবে না।

স্বাভাবিকভাবেই প্রকাশ্যে না হলেও অনেকেই এর বিরোধিতা করেছেন। এদিকে ক্ষুব্ধ ব্যবসায়ীদের ধারণা এই ফতোয়ায় তাদের ব্যবসায়িক ক্ষতি হবে। ব্যবসায়ীরা এই ফতোয়ার বিরুদ্ধে বলেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া