adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাইবান্ধায় স্কুলে আগুনের সূত্র ‘পেয়েছে’ পুলিশ

image-18536ডেস্ক রিপাের্ট : গাইবান্ধায় ব্রহ্মপুত্রের চরে মেয়েদের স্কুল আগুনে পুড়িয়ে দেয়ার ঘটনায় তদন্তে একটি সূত্র খুঁজে পাওয়ার কথা জানিয়েছে পুলিশ। এই ঘটনায় সন্দেহভাজন হিসেবে আটক একজনের কাছ থেকে বেশ কিছু তথ্য পাওয়ার কথা জানিয়েছে বাহিনীটি। পুলিশ জানায়, ওই এলাকার পাশেই নতুন একটি স্কুল করার উদ্যোগ নেয়া হয়েছিল। আগুনের সঙ্গে এই উদ্যোগের সম্পর্ক থাকতেও পারে।

গত বৃহস্পতিবার গভীর রাতে সদর উপজেলার কামারজানি ইউনিয়নের ব্রহ্মপুত্র নদী বেষ্টিত প্রত্যন্ত চরে মেয়েদের স্কুল কুন্দেরপাড়া গণ উন্নয়ন একাডেমি আগুনে ভস্মীভূত হয়ে যায়।

এই ঘটনার তিন দিন পর পুলিশ রঞ্জু মিয়া নামে একজনকে আটক করে। রঞ্জু মিয়ার কাছ থেকে পুলিশ জানতে পারে, পাশেই একটি স্কুল করাকে কেন্দ্র করে এই আগুন দেয়ার তথ্য। তবে এই তথ্য সঠিক কি না তা যাচাইয়ের চেষ্টা চলছে।

এলাকাবাসী জানায়, চর পারদিয়ারায় একটি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছিল ন্যাশনাল ব্যাংক। পরে অবশ্য সে উদ্যোগ থেকে সরে আসে তারা। এর আগেই স্থানীয় একটি চক্র ফায়দা লোটার চেষ্টা করে। ওই চক্রের হোতা মজিবর রহমান নামে এক ব্যক্তি জমিদাতা হিসেবে ব্যাংক কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা শুরু করেন। তিনি শর্ত হিসেবে তার দুই ছেলেকে চাকরি দেয়ার প্রস্তাব রাখেন। এই ঘটনায় আটক রঞ্জু মজিবর রহমানের ছেলে।

এরপর গণ উন্নয়ন একাডেমি বিদ্যালয়ের বিরুদ্ধে অপপ্রচার শুরু হয়। স্কুলের কার্যক্রম নিয়ে নানা প্রতিবন্ধকতাও সৃষ্টি করে অপপ্রচারকারীরা।

এই ঘটনায় সকালে গাইবান্ধা ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপক ওয়াশিবুল হক চিশতিকে সকালে সদর থানায় ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ কে এম মেহেদী হাসান জানান, স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্য যাচাই-বাছাই করতেই ব্যাংক ব্যবস্থাপককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

ওই এলাকায় নতুন স্কুল স্থাপনকে কেন্দ্র গণ উন্নয়ন একাডেমিতে আগুন দেয়া হয়েছে কি না-জানতে চাইলে গাইবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘এখনই চুড়ান্তভাবে কিছু বলার সময় আসেনি। অন্য কোন কারণও থাকতে পারে। অভিযোগের ভিত্তিতে রঞ্জুকে আটক করা হয়েছে। তাকে নিয়ে অন্যান্য সন্দেহভাজনদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।’


জেলা প্রশাসন থেকে সরকারি সহায়তা-

আগুনে পুড়ে যাওয়া কুন্দেরপাড়া গণ উন্নয়ন একাডেমি স্কুলটির শ্রেণিকক্ষ নির্মাণ ও আসবাবপত্র কিনতে সরকারি তহবিল থেকে ৪৫ হাজার টাকা ও ১৫ বান্ডেল ঢেউটিন এবং স্থানীয় তহবিল থেকে আরও ২০ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক শামসুল আজম সকালে স্কুল প্রাঙ্গণে নিয়ে এই অনুদান তুলে দেন। শনিবার  
জেলা প্রশাসক আব্দুস সামাদ স্কুলটি পরিদর্শন করে সহায়তার আশ্বাস দিয়েছিলেন। জেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাও ক্ষতিগ্রস্ত স্কুলটি পরিদর্শন করে পরিষদের তহবিল থেকে এক লাখ টাকার আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছেন।

পাঠদান চলছে-
স্কুল পুড়িয়ে দেয়ার ঘটনায় শিক্ষক এবং ছাত্ররা কান্নায় ভেঙে পড়লেও পড়াশোনা থেমে থাকছে না। খোলা মাঠ, বন্যা আশ্রয়ন কেন্দ্রের তাঁবু এবং অর্ধেক পুড়ে যাওয়া টিনসেডের শ্রেণিকক্ষের মেঝেতে চলছে লেখাপড়া।

শিক্ষার্থীদের আগ্রহ এবং শিক্ষকদের অংশ গ্রহণে যেন আগের মতই মুখর হয়ে উঠেছে বিদ্যালয় এলাকা।

স্কুলের প্রধান শিক্ষক আসাদুজ্জামান আসাদ বললেন, ‘যতদিন শ্রেণিকক্ষ নির্মাণ সম্ভব না হবে, ততদিন এভাবেই আমরা শিক্ষা দান অব্যাহত রাখবো।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া