adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব লিগের যৌথ সামরিক বাহিনী গঠনের সিদ্ধান্ত

b4382d397dd5b6b9ba80529beb301c5d_XLআন্তর্জাতিক ডেস্ক : আরব লিগভুক্ত দেশগুলো সর্বসম্মতভাবে যৌথ সামরিক বাহিনী গঠনের সিদ্ধান্ত নিয়েছে। তাদের ভাষায় আরব দেশগুলোর বিরুদ্ধে হুমকির মোকাবেলায় এ বাহিনী গঠন করা হবে। শার্ম-আস-শেইখে মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ্ শুক্রি’র সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন আরব লিগ মহাসচিব নাবিল আল-আরাবি।
তিনি বলেন, মিশরে আরব লিগ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এ বাহিনী গঠন বিষয়ক খসড়া ইশতেহারের বিষয়ে ঐকমত্য হয়েছে।  এই প্রথম আরব লিগ যৌথ বাহিনী গঠন করছে বলে উল্লেখ করে তিনি বলেন,  আরব দেশগুলোর পক্ষে এ বাহিনী কাজ করবে। আরব লিগের এ সিদ্ধান্তকে তিনি ঐতিহাসিক বলে অভিহিত করেন।
আরব রাষ্ট্রগুলোর বিরুদ্ধে কোনো হুমকি দেখা দিলে এ বাহিনী দ্রুত অভিযানে নামবে বলে খসড়া প্রস্তাবে বলা হয়েছে। আরব লিগের আসন্ন শীর্ষ সম্মেলনে এ প্রস্তাব নিয়ে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। দুই দিনের এ শীর্ষ সম্মেলন শনিবার শুরু হবে।
 
আরব লিগের বর্তমানে যৌথ প্রতিরক্ষা পরিষদ রয়েছে। ১৯৫০ সালের যৌথ প্রতিরক্ষা ও অর্থনৈতিক চুক্তির আওতায় এ পরিষদ গঠিত হয়েছে। আরব লিগভুক্ত দেশগুলোর প্রতিরক্ষা বিষয়ে সমন্বয়ের কাজে নিয়োজিত পরিষদ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া