adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়ার মাজারে যেতে বিএনপি নেতাদের অনীহা?

t_79690_0ডেস্ক রিপোর্ট : বিভিন্ন অনুষ্ঠানে বিএনপির প্রতিষ্ঠাতার মাজারে গিয়ে শ্রদ্ধা জানানো, বিশেষ করে কারাগার থেকে মুক্তির পর সমাধিতে যাওয়া দলের নেতাদের কাছে একটা রীতিতে পরিণত হয়েছিল।
জেল থেকে মুক্তির পর জিয়া মাজারে না যাওয়ার বিষয়টি এই তো কিছু দিন আগেও ভাবা যেত না। অনেক সময় এ ব্যাপারে দলের নেতাদের মধ্যে একটা প্রতিযোগিতাও লক্ষ্য করা যেত।আর অনেক দিন ধরেই এই প্রতিযোগিতাটা চলে আসছিল।
খুব বেশি আনুষ্ঠানিকতা না থাকলেও মুক্তি পাওয়া নেতারা তাদের কর্মীদের নিয়ে সমাধি প্রাঙ্গণে দাঁড়িয়ে ফাতেহা পাঠ, পরে সংক্ষিপ্ত মোনাজাতে শেষ হতো কর্মসূচি। কিন্তু গত পাঁচ জানুয়ারি থেকে শুরু হওয়া সরকারবিরোধী টানা আন্দোলনের পর থেকেই প্রতিষ্ঠাতার মাজারে যেতে নেতাদের অনীহা লক্ষ্য করা যাচ্ছে। যদিও এর কোনো বাধ্যবাধকতা নেই।
কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই রীতিতে পরিবর্তন লক্ষ্য করা গেছে। গত তিন থেকে চারমাসের মধ্যে দলটির স্থায়ী কমিটির সদস্যসহ ছয়জন কেন্দ্রীয় নেতা জামিনে মুক্তি পেলেও প্রতিষ্ঠাতার সমাধিস্থলে যাননি।
যদিও দলটির কারো ভাষ্য, নিয়ম না থাকলেও নেতারা জেল থেকে বের হলে প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা জানাতেন। কিন্তু অনেকে অসুস্থ থাকায় যেতে পারেননি। সুযোগ পেলে হয়তো যাবেন।

গত ৫ জানুয়ারি থেকে প্রায় তিন মাসেরও বেশি সময় রাজনৈতিক অস্থিরতার কবলে পড়ে সারাদেশ। ওইদিন থেকে অনির্দিষ্টকালের অবরোধ ডাকে বিএনপি নেতৃত্বাধীন ২০দল। আর কর্মসূচিকে কেন্দ্র করে একের পর এক গ্রেপ্তার হন বিএনপির একাধিক শীর্ষ নেতা। ইতিমধ্যেই কর্মসূচিকে কেন্দ্র করে গ্রেপ্তার হওয়া অনেকেই জামিনে বের হয়েছেন।অনেকে আছেন জামিনের অপেক্ষায়।
এ পর্যন্ত শীর্ষ নেতাদের মধ্যে মুক্তি মিলেছে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।গত ১৪ জুলাই তিনি কারাগার থেকে মুক্তি পান।মুক্তির ১২ দিনের মাথায় তিনি চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান এবং বিদেশ যাওয়ার আগে দলের প্রতিষ্ঠাতার মাজারে যাননি তিনি।
গত ৬ জানুয়ারি বিকালে জাতীয় প্রেস ক্লাবের মূল ফটক থেকে  গ্রেপ্তার করা হয় মির্জা ফখরুল ইসলমাকে। ছয়মাসের বেশি সময় কারাবন্দি থাকার পর উচ্চ আদালতের নির্দেশে মুক্তি পান তিনি। যদিও এরআগে কারাগার থেকে মুক্তি পাওয়ার তার শ্রদ্ধা জানানোর অসংখ্য রেকর্ড আছে তার ক্ষেত্রে।

মির্জা ফখরুলের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি ছাত্রদলের একজন নেতার দাবি, অসুস্থতার কারণে ইচ্ছা থাকা স্বত্ত্বেও তিনি সমাধিতে শ্রদ্ধা জানাতে যেতে পারেননি।
ফখরুলের মুক্তির একদিন পর ১৫ জুলাই কাশিমপুর থেকে মুক্তি পান দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গত বছরের ২৬ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ছিল নাশকতার অভিযোগে অনেকগুলো মামলা। এসব মামলায় তাকে রিমান্ডেও নেয়া হয়েছিল।
মুক্তির পর তাকে গত ১৫ আগস্ট রাতে দলের চেয়ারপারসনের জš§দিনের অনুষ্ঠান ছাড়া কোথাও দেখা যায়নি। তারও মুক্তির  একমাস পার হয়ে গেছে কিন্তু এখনো জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে যাননি।
এ বিষয়ে কথা বলতে গয়েশ্বর চন্দ্র রায়ের ব্যক্তিগত মোবাইলে একাধিকবার চেষ্টা করলেও তা বন্ধ পাওয়া যায়। এই দুই কেন্দ্রীয় নেতার আগে ২২ মে জামিনে মুক্তি পান দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। কাশিমপুর কারাগার থেকে তিনি মুক্তি পান। চলতি বছরের ৯ জানুয়ারি তাকে গ্রেপ্তার করে পুলিশ। তবে মুক্তির পর তাকে খুব বেশি প্রকাশ্যে দেখা যায়নি। তিনিও  এখন পর‌্যন্ত শেরে বাংলানগরে অবস্থিত দলের প্রতিষ্ঠাতার সমাধিতে যাননি।
বিএনপির লাগাতার অবরোধের মধ্যে গত ১২ জানুয়ারি গ্রেপ্তার করা হয় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে। এরপর নাশকতার ১৭টি মামলায় তাকে গেপ্তার দেখানো হয়। এর মধ্যে আটটি মামলায় বিচারিক আদালতে জামিন না পেয়ে হাই কোর্টে যান দুদু। গত ৭ জুলাই হাই কোর্টের একটি বেঞ্চ এসব মামলায় তাকে অন্তবর্তীকালীন জামিন দেয়।

পরে ৭ আগস্ট কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান সাবেক এই ছাত্রনেতা। এখনো দলের প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা না জানালেও শিগগিরই যাওয়ার সম্ভাবনা আছে বলে জানা গেছে।
সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে গত ১২ জানুয়ারি রাতে রাজধানীর গুলশান থেকে যুগ্ম মহাসচিব মো. শাহজাহানকে আটক করেছিল র‌্যাব-১ এর একটি দল। প্রায় তিন মাসের মতো বন্দি থাকার পর ১৭ এপ্রিল কাশিমপুর কারাগার থেকে তিনি জামিনে মুক্তি পান।
মুক্তি পাওয়ার পর দলের সাংগঠনিক কাজে ব্যস্ত থাকলেও তিনি দলের প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা জানাতে যাননি।
এছাড়াও গত ৯ এপ্রিল কাশিমপুর থেকে মুক্তি পান বিএনপির যুব বিষয়ক সম্পাদক ও যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।গত ২৭ ডিসেম্বর রাজধানীর লালমাটিয়ার নিজ বাসা থেকে আলালকে গ্রেপ্তার করে পুলিশ। মুক্তির পর দলীয় কর্মসূচিতে তার উপস্থিতি লক্ষ্য করা গেলেও এখনো আলাল জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে যাননি।
বিএনপির একজন সহ-দপ্তর সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে বলেন, “কেউ যে অবহেলার কারণে শ্রদ্ধা জানাতে যাননি বিষয়টি তেমন না।মুক্তি পাওয়া প্রায় সব নেতাই অসুস্থ। নেতাকর্মীরা এখনো গ্রেপ্তারের আতঙ্কে আছে। হয়তো সুযোগ মতো যাবেন। সূত্র -ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া