adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিরা চাষে জিয়ার চমক

news_img (3)ডেস্ক রিপোর্ট : নড়াইলের ডুমুরতলা গ্রামের জিয়াউর রহমান কৌতূহলবশত ৬শতক জমিতে জিরার চাষ করে চমক সৃষ্টি করেছেন। তার এক আত্মীয়ের মাধ্যমে মিসর থেকে ১০০ গ্রাম বীজ এনে বপন করেছিলেন। এতে তার খরচ হয় ৮ হাজার টাকা। ফসল ওঠার আগেই ক্ষেতের জিরার দাম ৮০ হাজার টাকা।

কৃষি বিভাগের মতে, দেশের আবহাওয়া ও মাটি জিরা চাষের উপযোগী। ব্যাপকভাবে জিরা চাষের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। দেশে জিরার উৎপাদন না হওয়ায় চাহিদা মেটাতে ভারত, ইরানসহ বিভিন্ন দেশ থেকে তা আমদানি করতে হয়।

ডুমুরতলা গ্রামের মরহুম গনি মোল্লার ছোট ছেলে কৃষক জিয়াউর গাছে নিবিড় পরিচর্যা করার পর ফল এসেছে এবং তা পরিপুষ্ট হতে শুরু করেছে। বাতাসে দুলছে তার ক্ষেত। সেই সঙ্গে কৃষক জিয়ার মনেও আনন্দ দোলা দিচ্ছে। তিনি ১০ অগ্রহায়ণ জমি প্রস্তুত করে বপন করেন। বপন থেকে শুরু করে পাকা পর্যন্ত ৪ মাস সময় লাগে। জিয়া এই জিরা বীজ হিসেবে সংরক্ষণ করে আশপাশ এলাকার কৃষকের মাঝে ছড়িয়ে দেবেন। সম্ভাবনাময় এ জিরা চাষে সফলতা এলে হয়তো বিদেশ থেকে আমদানি করা লাগবে না।

স্থানীয় কৃষক রফিকুল ইসলাম, চঞ্চল ঘোষ, আনিচুর রহমান জানান, জিরার ক্ষেত দেখে তারাও আগামীতে জিরা চাষ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এজন্য তারা কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা কামনা করেন।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শেখ আমিনুল হক জানান, জিরা এ্যাম্বেলিফেরি গোত্রের মসলা জাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম (Cuminum Cyminum) । জিরা জনপ্রিয় মসলা এবং রান্নাবান্না করা খাবার সুস্বাদু করতে জিরার তুলনা নেই। তবে জিরা চাষ যে নড়াইল পৌর এলাকায় হচ্ছে ঊর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে জিরা চাষ ও তার সম্প্রসাণ বিষয়ে করণীয় সম্পর্কে সার্বিক সহযোগিতা করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া