adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে করোনা আক্রান্ত আরও ৩ জন, মোট ২০

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের দুইজন পুরুষ, একজন নারী। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ২০ জন। ইতোমধ্যে ৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে একজনের।

শুক্রবার (২০ মার্চ) বিকালে মহাখালীতে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রসাশন) ডা. নাসিমা সুলতানা।

নাসিমা সুলতানা বলেন, নতুন করোনা ভাইরাস আক্রান্ত তিনজন আলাদা পরিবারের সদস্য। এদের মধ্যে দুজনের বিদেশফেরত ব্যক্তির সঙ্গে কন্ট্রাক্ট হয়েছে। আরেকজনের বিদেশ ভ্রমণের হিস্ট্রি আছে। দেশে করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২০ জন। এর মধ্যে একজন মারা গেছেন।

দেশের বাইরে থেকে এসে যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের জন্য কিছু পরামর্শ দেন তিনি। এগুলো না মানলে সরকার কঠোর পদক্ষেপ নেবে। একটি এলাকা এরই মধ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

ডা. নাসিমা বলেন, বয়স্ক ব্যক্তি বা যারা কিডনি, হার্টসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি রোগে ভুগছেন তাদের বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। খুব বেশি প্রয়োজন না হলে তারা যেন বাইরে না যান। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

তিনি আরও বলেন, যারা বিদেশ থেকে আসবেন তারা ঘরের বাইরে যাবেন না। কারো সঙ্গে মিশবেন না। এমনকি খাবারও নিজের ঘরের মধ‌্যেই খাবেন। বিদেশফেরত ব‌্যক্তিরা অবশ‌্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। লোকজন সচেতন না হলে কঠোর ব‌্যবস্থা নেওয়া হবে।

এর আগে, বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের দুইজন পুরুষ, একজন মহিলা।

তিনি জানান, নতুন তিনজনের আক্রান্ত রোগীর মধ্যে একজন নারী, দুইজন পুরুষ। তারা তিনজন একই পরিবারের সদস্য। আক্রান্ত নারীর বয়স ২২ বছর, দুই পুরুষের একজন ৩২ ও অপরজনের বয়স ৬৫ বছর। ইতালিফেরত এক আত্মীয়ের মাধ্যমে তারা তিনজন আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত ৩৬৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

হোম কোয়ারেন্টাইনে যারা থাকবেন তাদের প্রতি অনুরোধ জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাবেন না।

আবুল কালাম আজাদ বলেন, ইতালি, ইরান ও স্পেনে আক্রান্তের সংখ্যা এখনো বেড়ে যাচ্ছে। ইউরোপ এখনো দুর্যোগপূর্ণ এলাকা।

তিনি আরও বলেন, বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা আজকের তিনজনসহ ১৭ জন। আইসোলেশনে আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪২ জন।

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিনজন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর।

চীনের সীমা অতিক্রম করে রহস্যময় এই ভাইরাস ইতোমধ্যে বিশ্বের প্রায় ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে। আর প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। এর সঙ্গে পাল্লা দিয়ে করোনায় মৃতের সংখ্যাও বাড়ছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা এর মধ্যে ১০ হাজার ছাড়িয়েছে। সবমিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১০ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৯০ জন। এই সময়ে করোনায় ১ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২ লাখ ৪৫ হাজার ৬১২ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া