adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি পণ্য ঠেকিয়ে ভারতীয় ট্রাক ছাড়া হচ্ছে

download (2)ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের নদী ও স্থল বন্দর ব্যবহার করে ভারতের ত্রিপুরায় কয়েক দফায় পণ্য সরবরাহ করেছে দেশটি। চলতি মাসে প্রায় ২’শ পরিবহনে পাঁচ হাজার টন চাল ত্রিপুরায় সরবরাহ করে ভারত। এর আগে ২০১২ সালেও ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন আশুগঞ্জ ও আখাউড়া হয়ে ত্রিপুরার ৭২৬ মেগাওয়াট পালাটানা বিদ্যুত প্রকল্পের ভারি যন্ত্রপাতি, টারবাইন এবং কার্গো পারাপার করে। ‘মানবিক’ বিবেচনায় এসব পণ্য পারাপারের ক্ষেত্রে কোন পরিবহন কর নেয়া হয়নি।
মানবিক বিবেচনায় ভারতকে এই সুবিধা দেয়া হলেও তা স্থায়ী রূপ পেলে বাংলাদেশের রফতানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা বাংলাদেশের ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের মতে ভারতের পণ্যবাহী গাড়ির বহরকে অগ্রাধিকার দেয়ার কারণে সীমান্ত অতিক্রম করা পর্যন্ত বাংলাদেশের রফতানি পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হয়। এতে বাংলাদেশের রফতানি ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে।
মানবিক বিবেচনায়ই আরও ১০ হাজার টন খাদ্যশস্য পারাপারে কোনো ধরনের পরিবহন কর না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এই ১০ হাজার টন চাল রপ্তানি সফলভাবে সম্পন্ন হলে ত্রিপুরায় বছরে ৩৫ হাজার টন খাদ্যশস্য রপ্তানির জন্য বাংলাদেশের কাছে ভারত অনুমতি চাইবে বলে নয়াদিল্লীর ফিনান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার খবরে প্রকাশ। উত্তর-পূর্বাঞ্চলীয় অন্যান্য প্রদেশেও বাংলাদেশ হয়ে খাদ্যশস্য পরিবহনের চিন্তা-ভাবনা যেমন ভারত করছে, তেমনই বাংলাদেশও এক্ষেত্রে কর হ্রাসের বিষয়টি বিবেচনা করছে।
ব্যবসায়ীরা বলছেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি প্রদেশে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। ভারত বাংলাদেশ হয়ে পণ্য সরবরাহের সুযোগ পেলে বাংলাদেশ এই রফতানির সুযোগ হারাবে।
ভারতের উত্তর-পূর্বঞ্চলীয় প্রদেশগুলোতে পণ্য সরবরাহের সুবিধার জন্য ট্রাঞ্জিট বা করিডোর দেয়ার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে অনেক দিন ধরেই। কিন্তু রাজনীতিকদের পক্ষে-বিপক্ষে অবস্থানের কারণে এ সংক্রান্ত কোন চুক্তি ভারতের সাথে হয়নি। এশীয় দেশগুলোর মধ্যে সংযোগ স্থাপনের জন্য এশিয়ান হাইওয়ের বিষয়টিও এই আলোচনায় আসে। এক্ষেত্রে রুট কী হবে ভারত-বাংলাদেশ-ভারত নাকি ভারত-বাংলাদেশ-মিয়ানমার তা নিয়েও আলোচনা হয়েছে। কিন্তু কোন সিদ্ধান্তই হয়নি।
ট্রাঞ্জিট বা করিডোর না হলেও ভারত বিভিন্ন সময়ে বাংলাদেশের ভেতর দিয়ে পরীক্ষামূলকভাবে পণ্য পারাপার করেছে। ভারতের কলকাতা থেকে পণ্যবাহী গাড়িকে গৌহাটি ঘুরে কলকাতা পৌঁছতে প্রায় ১৭’শ কিলোমিটার সড়ক অতিক্রম করতে হয়। এছাড়াও বিভিন্ন সময়ে প্রাকৃতিক বিপর্যয় এবং বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের বাধাও মোকাবেলা করতে হয়। এ অবস্থায় সময় ও অর্থ ব্যয় কমানো এবং প্রতিকূল পরিবেশ এড়িয়ে পণ্য সরবরাহের জন্যই ভারত তার পরীক্ষামূলক পরিবহনকে স্থায়ী রূপ দিতে চায়। আর বাংলাদেশ সরকারও মানবিক বিবেচনায় ভারতকে কিছু সুবিধা দিতে আগ্রহী।
বন্ধু রাষ্ট্রের প্রতি এ ধরণের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া অস্বাভাবিক নয়। কিন্তু নিজ দেশের রফতানি বাণিজ্যকে ক্ষতিগ্রস্ত করে বন্ধু দেশের প্রতি এই সহযোগিতা কতটা যুক্তিসঙ্গত তা বিবেচনায় আনতে হবে। কারণ ভারতীয় পণ্য পারাপারের প্রধান রুট আখাউড়া স্ললবন্দরের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ী এবং কর্মকর্তারাই বলছেন, প্রতিদিন ভারতে এই পণ্য পারাপার করা হলে বাংলাদেশের রফতানি ক্ষতিগ্রস্ত হবে। তাই বন্ধুকে ‘মানবিক’ সহযোগিতা করতে গিয়ে নিজ দেশের ক্ষতি কখনই কাম্য হতে পারে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া