adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস দমনে যুক্তরাষ্ট্রের পাশে থাকবে ব্রিটেন

cameron-আন্তর্জাতিক ডেস্ক : আইএস দমনে ব্রিটেন যুক্তরাষ্ট্রের পাশে থাকবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসিকে দেয়া এক সাক্ষাতকারে ক্যামেরন এ কথা বলেন।
তিনি বলেছেন, ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট তথা আইএস প্রতিষ্ঠিত খেলাফত ধ্বংসে যুক্তরাষ্ট্রের পাশে থাকতে তার দেশ অঙ্গীকারাবদ্ধ।
আইএসবিরোধী অভিযানে ব্রিটেনের সম্ভাব্য ভূমিকা কী হবে এমন বিষয়ে ক্যামেরন বলেন, ‘আমি চাই ব্রিটেন এ বিষয়ে আরো বেশি ভূমিকা পালন করুক। কিন্তু আমাকে আমার পার্লামেন্টের নিয়ম মেনেই সবকিছু করতে হবে।’ দুই বছর আগে সিরিয়ায় সামরিক অভিযানের ব্যাপারে ভেটো দিয়েছে দেশটির পার্লামেন্ট।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘এই মুহূর্তে বিষয়টি নিয়ে আমরা বিরোধী দলসহ অন্যান্যদের সঙ্গে আলাপ-আলোচনা করছি যাতে আইএস দমনে ব্রিটেন আরো কিছু করতে পারে। কিন্তু ইরাক ও সিরিয়ায় প্রতিষ্ঠিত খেলাফত ধ্বংসে আমরা যে আপনাদের (যুক্তরাষ্ট্র) সঙ্গে আছি তাতে কোনো সন্দেহ নেই।’ বিষয়টি নিয়ে ক্যামেরন সোমবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে খবরে উল্লেখ করা হয়েছে।
এদিকে, ব্রিটেনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী লর্ড রিচার্ডস বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, আইএসকে পরাজিত করতে যে কৌশল নেয়া হয়েছে তা নতুন করে ভেবে দেখা দরকার। বর্তমান পরিকল্পনায় এখন কাজ হবে না। ভবিষ্যতে আইএস দমনে সেনা মোতায়েন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।
অন্যদিকে, লিবারেল ডেমোক্র্যাট দলের নতুন নেতা টিম ফ্যারন ক্যামেরনের মন্তব্যে উদ্বেগ প্রকাশ করেছেন। স্কাই নিউজকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমাদের উচিত ওই অঞ্চলের মুসলিম সম্প্রদায়কে কূটনৈতিকভাবে সমর্থন দেয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া