adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাকশিল্পে সংকট, বিজিএমইএ’র বিমাতাসুলভ আচরণ

Ezt-ot20140127165655চট্টগ্রাম থেকে: চট্টগ্রামে পোশাকশিল্প খাতে সংকট কাটছে না। ন্যূনতম মজুরি ঘোষণার পর থেকে ছোট ও মাঝারি পোশাকশিল্প কারখানার মালিকরা বিপাকে পড়েছেন। অনেক কারখানার শ্রমিকদের বেতনই দিতে পারছেন না মালিকরা। 

 

কিন্তু, পোশাকশিল্প কারখানার মালিক এবং শ্রমিকদের সংকট সমাধানে সহযোগিতা করছে না বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি(বিজিএমইএ)। 

 

সমস্যা সমাধানের কোনো উদ্যোগ না নিয়ে চট্টগ্রামের মালিকদের সঙ্গে বিজিএমইএ বিমাতাসুলভ আচরণ করছে বলে অভিযোগ করেছেন স্থানীয় পোশাক শিল্পের মালিকরা। 

 

গত বছরের নভেম্বর মাসে ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা ঘোষণা করে সরকার। এরপর থেকে চট্টগ্রামের ছোট ও মাঝারি পোশাকশিল্প কারখানার মালিকরা শ্রমিকদের বেতন দিতে পারছে না। ন্যূনতম মজুরির মতো জাতীয় একটি সিদ্ধান্ত ঘোষণার পর বিজিএমইএ-এর পক্ষ থেকে মালিকদের সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করতে সাধারণ সদস্যদের সঙ্গে এ পর্যন্ত কোনো বৈঠক হয়নি বলে জানান সমিতির চট্টগ্রামের একজন সদস্য। 

 

বিজিএমইএ-এর এক সদস্য বাংলানিউজকে জানান, চট্টগ্রামের মালিকরা আশা করেছিলেন, বিজিএমইএ- এর পক্ষ থেকে চট্টগ্রামের সদস্যদের সঙ্গে কথা বলতে বিজিএমইএ সভাপতি বা কোনো প্রতিনিধি সেখানে যাবেন। শুনবেন তাদের সমস্যার কথা। আলোচনা করবেন ভবিষ্যতের করণীয় নিয়ে। কিন্তু সে বিষয়ে আগ্রহ দেখাননি বিজিএমই-এর সভাপতি। 



বিজিএমইএ-এর চট্টগ্রামের ব্যবসায়ীদের চাপের ফলে চলতি মাসের ৭ তারিখে তাদের সঙ্গে সংগঠনটির নেত‍াদের বৈঠক হওয়ার কথা ছিলো। আর এই বৈঠকে বিজিএমইএ-এর সভাপতি আতিকুল ইসলাম ও সাধারণ সদস্যদের উপস্থিত থাকার কথা থাকলেও তা হয়নি। 

 

জানুয়ারির ৭ তারিখের আগেই বিজিএমইএ-এর সভাপতি চট্টগ্রামের সদস্যদের জানিয়ে দিয়েছেন যে, আমি এখন বিভিন্ন বিষয় নিয়ে ব্যস্ত। এই মুহূর্তে আসতে পারবো না। 

 

এ নিয়ে চট্টগ্রামের পোশাকশিল্প খাতের ব্যবসায়ীরা হতাশা প্রকাশ করেছেন। 



ন্যূনতম মজুরি বাস্তবায়ন নিয়ে নানা জটিলতা তৈরি হলেও  তা নিয়ে সাধারণ সদস্যদের সঙ্গে কোনো বৈঠক হওয়া জরুরি ছিলো না বলে জানিয়েছেন, সংগঠনটির প্রথম সহ-সভাপতি নাসিরউদ্দিন আহমেদ চৌধুরী। 



তিনি বাংলানিউজকে জানান, মালিকদের সংকট সমাধানে বিজিএমইএ-এর কিছুই করার নেই। সরকার ন্যূনতম মজুরি ঘোষণা দিয়েছে। তাই বেতন তো দিতেই হবে। 

 

২৬ জানুয়ারি পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রামের ১৪৪ কারখানার শ্রমিকদের বেতন দিতে পারেনি মালিকপক্ষ। এসব কারখানার শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। 

 

রানা প্লাজা ধসের পর সেখানে সহস্রাধিক শ্রমিক মারা যান। এরপর থেকেই ন্যূনতম মজুরি বাড়ানোর দাবিতে শ্রমিকরা আন্দোলন শুরু করেন। পরবর্তীতে শ্রমিকদের আন্দোলনের মুখে গত নভেম্বর মাসে মজুরি বোর্ড ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করে। 

 

ন্যূনতম মজুরি ঘোষণার পর থেকেই ছোট ও মাঝারি পোশাক কারখানার মালিকরা এর বিরুদ্ধাচারণ করে আসছিলেন। তারা বলছিলেন, তাদের পক্ষে সরকার ঘোষিত ন্যূনতম মজুরি দেওয়া সম্ভব হবে না। তারই চিত্র দেখা যায়, বন্দরনগরীর ১৪৪ কারখানায়।  এসব কারখানার মালিকরা শ্রমিকদের এখনো বেতন দিতে পারেন নি। তাই শ্রমিকরা খেয়ে না খেয়েই দিন কাটাচ্ছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া