adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসছে গরম – এপ্রিল থেকে দৈনিক ১৮০০ মেগাওয়াট বিদ্যুত ঘাটতির আশঙ্কা

biddডেস্ক রিপোর্ট : লোডশেডিং মোকাবেলায় বিদ্যুত বিভাগের পক্ষ থেকে যে হিসাব করা হয়েছে, তাতে আগামী এপ্রিলে বিদ্যুতের চাহিদা থাকবে ৭ হাজার ৮৭৪ মেগাওয়াট। এতে গত সপ্তাহে সর্বোচ্চ উতপাদন ৬ হাজার ৬০ মেগাওয়াট ধরে নিলেও দৈনিক বিদ্যুতের ঘাটতি থাকবে ১৮১৪ মেগাওয়াট। 
এসময়ে নতুন কোনো বিদ্যুতকেন্দ্র উতপাদনে না আসায় ঘাটতির পরিমাণ আরো বাড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে বিদ্যুত বিভাগ বলছে, রেন্টাল, কুইক রেন্টালকেন্দ্রগুলোর সর্বোচ্চ উতপাদনের মাধ্যমে গ্রীষ্মকালের এ সময়ে লোডশেডিং মোকাবেলা করা হবে।
পিডিবির হিসাব অনুযায়ী, সরকারি-বেসরকারি বিদ্যুতকেন্দ্র মিলে বর্তমানে স্থাপিত ক্ষমতা রয়েছে ৯ হাজার ৮১ মেগাওয়াট। সংস্কারের অভাবে ১ হাজার ৮১১ মেগাওয়াট ক্ষমতার সরকারি বিদ্যুতকেন্দ্র দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। গ্যাস ও জ্বালানি তেল সংকটের কারণে ১ হাজার মেগাওয়াটেরও বেশি বিদ্যুত উতপাদন কম হচ্ছে। ফলে উতপাদনে থাকার কথা ৬ হাজার ২৭০ মেগাওয়াট। কিন্তু সেখানে সর্বোচ্চ উতপাদন হচ্ছে ৬ হাজার ৬০ মেগাওয়াট। গরমের শুরুতে বর্তমানেই ঘাটতি হচ্ছে ২১০ মেগাওয়াট।
বিশেষজ্ঞরা বলছেন, এরপর এপ্রিলে যখন বিদ্যুত চাহিদা সরকারি হিসেবেই বেড়ে দাঁড়াবে ৭ হাজার ৮৭৪ মেগাওয়াট তখন সর্বোচ্চ উৎপাদন করেও ঘাটতি হবে দৈনিক ১৮১৪ মেগাওয়াট। এর সঙ্গে এখনকার ঘাটতি ২১০ মেগাওয়াট যোগ করলে তা ২ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে। এরপর আরো কোনো কেন্দ্র যান্ত্রিক ত্র“টির কারণে বন্ধ হয়ে গেলে লোডশেডিংয়ের পরিমাণ আরো বাড়বে।
এ বিষয়ে পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমতুল্লাহ বলেন, সরকারের গৃহীত বড় বিদ্যুতপ্রকল্পগুলো নির্ধারিত সময়ে উতপাদনে আসতে ব্যর্থ হওয়ায় এবার লোডশেডিং বাড়বে। এসব প্রকল্প নিয়ে কোনো শুভ সংবাদও নেই। উল্টো যথাসময়ে কাজ করতে না পারায় চলতি অর্থবছরে উন্নয়ন সহযোগী ও দেশীয় অর্থ কাটছাঁট করা হচ্ছে।
তিনি বলেন, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সরকারি বরাদ্দ কাটছাট করে ৬১৯ কোটি ৩৫ লাখ কমিয়ে ৪ হাজার ৩০০ কোটি টাকা করা হয়েছে। প্রকল্প সাহায্য ৩ হাজার ৯৮৭ কোটি ৪৭ লাখ টাকা করা হয়েছে। চলতি অর্থবছরের ৭ মাসে বিদ্যুত বিভাগ তাদের বরাদ্দের মাত্র ৩৩ শতাংশ অর্থাত ২ হাজার ৯৫৬ কোটি টাকা ব্যয় করেছে। যা মোটেই সন্তোষজনক না। এসব কারণে আসন্ন গ্রীষ্মে লোডশেডিং মোকাবেলা করা সম্ভব হবে না।
বিদ্যুত সচিব মনোয়ারুল ইসলাম জানান, চাহিদা না থাকায় রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুতকেন্দ্রগুলো থেকে এতোদিন ৩ থেকে ৪শ মেগাওয়াট বিদ্যুত কম নেয়া হতো। গরম বাড়লে এই বিদ্যুত যোগ করা হবে। এছাড়া কয়েকটি রেন্টালকেন্দ্র চুক্তির বাইরে আরো বিদ্যুত দিতে পারবে বলে সরকারের কাছে প্রস্তাবনা জমা দিয়েছে। কয়েকটি সরকারি বড় বিদ্যুতকেন্দ্র ওভারহোলিং করেও ২-৩শ মেগাওয়াট বিদ্যুত পাওয়া যাবে। তাছাড়া রেন্টাল, কুইক রেন্টাল কেন্দ্রগুলো সর্বোচ্চ ক্ষমতায় চালানো হবে। এতে গরমের চাহিদা মেটানোর মতো সক্ষমতা সরকারের আছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া