adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কমনওয়েলথ গেমসের দ্রুততম মানব মানবী সিম্বাইন ও আহি

স্পাের্টস ডেস্ক : কমনওয়েলথ গেমসে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট অ্যাথলেটিক্সের পুরুষ ও নারী বিভাগের ১০০ মিটার স্প্রিন্ট। এই ইভেন্টে দ্রততম মানব ও মানবীর খেতাবটি পেয়েছেন দক্ষিণ আফ্রিকার আকানি সিম্বাইন ও ত্রিনিদাদ ও টোবাগোর মিশেল লি আহি। তবে আজ পঞ্চম দিন শেষে পদক তালিকার শীর্ষস্থানটি ঠিকই ধরে রেখে স্বাগতিক অস্ট্রেলিয়া। ইংল্যান্ড তাদের দ্বিতীয় অবস্থানও অক্ষুণœ রেখেছে। তবে ব্যতিক্রম ঘটলো কেবল কানাডার ক্ষেত্রে। পদক তালিকায় তাদের তৃতীয় স্থান দখল করে নিলো দক্ষিণ এশিয়ার শক্তিশালী দল ভারত। আজ কানাডাকে হটিয়ে ১০টি স্বর্ণ, ৪ রৌপ্য আর ৫টি ব্রোঞ্জসহ ১৯টি পদক নিয়ে তৃতীয় স্থান দখল করে আছে দলটি।
পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে দক্ষিণ আফ্রিকার আকানি সিম্বাইন ১০.৩ সেকেন্ড সময় নিয়ে শুধু স্বর্ণপদকই জিতলেন না, নিয়ে গেলেন কমনওয়েলথ গেমসের দ্রুততম মানবের খেতাবটিও। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী একই দেশের হেনরিকো ১০.১৭ সেকেন্ট সময় অতিক্রম করে পেয়েছেন রৌপ্য পদক। ব্রোঞ্জ নিয়েছেন উসাইন বোল্টের দেশ জ্যামাইকার ইয়োহান ব্লেক।
নারীদের ১০০ মিটারে ত্রিনিদাদ এন্ড টোবাগোর মিশেল লি আহি শুধু স্বর্ণ জয় করেননি। তিনি ১১.১৪ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন কমনওয়েলথ গেমেসে দ্রুততম মানবী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জ্যামাইকার ক্রিশ্চিয়ানো উইলিয়ামিস ১১.২১ সেকেন্ড সময় অতিক্রম করে রৌপ্য পদক পেয়েছেন। একই দেশের গ্যায়ান ইভান্স জয় করেছেন ব্রোঞ্জ পদক।
গেমসের পঞ্চম দিনে গতকাল বাংলাদেশের দ্ইু প্রতিযোগী ফাইনাল রাউন্ডে উঠলেও পদক জিততে পারেননি।

বেলমন্ট শুটিং সেন্টারে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনালে উম্মে সুলতানা চতুর্থ হন। কোয়ালিফিকেশন রাউন্ডে ৪১০.৫ স্কোর করে ষষ্ঠ হয়ে ফাইনালে উঠেছিলেন ২৪ বছর বয়সী এই শুটার। এই ইভেন্টের কোয়ালিফিকেশন রাউন্ডে বাংলাদেশের আরেক প্রতিযোগী সাইদা হাসান ৪০৭.৪ স্কোর করে দশম হওয়ায় আট জনকে নিয়ে হওয়া ফাইনালে উঠতে পারেননি।

একই দিন ছেলেদের ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনাল রাউন্ডে ওঠা শাকিল আহমেদ ষষ্ঠ হন। কোয়ালিফিকেশন রাউন্ডে অষ্টম হয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিলেন ২২ বছর বয়সী এই শুটার। এই ইভেন্টের কোয়ালিফিকেশন রাউন্ডে বাংলাদেশের আরেক প্রতিযোগী মো. আনোয়ার হোসেন ত্রয়োদশ স্থান পেয়েছেন। আজ গেমসের ৬ষ্ঠ দিনে ৫০ মিটারে খেলতে রাইফেল নিয়ে রেঞ্জে নামবেন রৌপ্য পদক পাওয়া আব্দুল্লা হেল বাকি। অ্যাথলেটিক্সের ২০০ মিটার স্প্রিন্টে ট্র্যাকে নামবেন শিরিন আখতার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া