adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সজীবের ঘূর্ণিতে প্রথম দিনেই গুটিয়ে গেলো বরিশাল

35ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন ১৬তম জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডের খেলায় সাভারের বিকেএসপির-২ নম্বর মাঠে সোমবার মুখোমুখি হয়েছে রাজশাহী বিভাগ ও বরিশাল বিভাগ।  টসে জিতে ব্যাটিং করতে নেমে বরিশাল বিভাগ প্রথম দিনেই গুটিয়ে যায়। ৭৮ ওভারে ২৩৫ রান করে বরিশাল। জবাবে ব্যাটিং করতে নেমে প্রথম দিন শেষে এক উইকেটে ৩২ রান তুলে নেয় রাজশাহী। ২০৩ রানে পিছিয়ে তারা। রাজশাহীর স্পিনারদের ঘূর্ণিতে বরিশালের ইনিংস গুঁড়িয়ে যায়। দুই স্পিনার সাকলায়েন সজীব ও সানজামুল ইসলাম নেন সাত উইকেট। এর মধ্যে সাকলায়েন সজীব একাই নেন পাঁচ উইকেট। মূলত বাহাতি এই স্পিনার একাই বরিশালের ইনিংসে ধস নামান। এই দুই স্পিনার ছাড়া মুক্তার আলী ও মোহাইমিনুল খান একটি করে উইকটে নেন। ব্যাট হাতে বরিশালের সেরা ব্যাটসম্যান সোহাগ গাজী। ৫৯ রান আসে তার ব্যাট থেকে। ইনিংসের একমাত্র হাফ সেঞ্চুরিয়ান সোহাগ গাজী। এছাড়া সাইফ হাসান ৪১, মোসাদ্দেক হোসেন ৩২ ও শাহন হোসেন ৩০ রান করেন। জবাবে ব্যাটিং করতে নেমে দলীয় ২১ রানে মাইশিকুর রহমান (৯) সাজঘরে ফিরেন। কামরুল ইসলামের বলে বোল্ড হন ডানহাতি এই ওপেনার। দ্বিতীয় উইকেটে জুটি বেঁধেছেন মিজানুর রহমান ও জুনায়েদ সিদ্দীক। ২১ রানে মিজানুর রহমান ও এক রানে জুনায়েদ সিদ্দীক অপরাজিত আছেন।

 

রাজিন-অলকে এগুচ্ছে সিলেট :
ওয়ালটন ১৬তম জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডের খেলায় সোমবার ফতুল্লায় মুখোমুখি হয়েছে সিলেট ও চট্টগ্রাম বিভাগ।  টসে জিতে ব্যাটিং করতে নেমে প্রথম দিন শেষে সিলেটের সংগ্রহ তিন উইকেটে ২১৪ রান। রাজিন সালেহ ৭২ ও অলোক কাপালি ৪৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। চতুর্থ উইকেটে এই জুটির সংগ্রহ ১০৭ রান। এর আগে ব্যাটিং করতে নেমে ২৭ রান তুলতে প্রথম উইকেট হারায় সিলেট।
মো.মনিরুজ্জামানের বলে সাজঘরে ফিরেন রোমান আহমেদ (৮)। দ্বিতীয় উইকেটে ৩৭ রান যোগ করেন ইমতিয়াজ হোসেন ও রাহাতুল ফেরদৌস। দলীয় ৬৪ রানে এই জুটি ভাঙেন মো.মনিরুজ্জামান। ব্যক্তিগত ৪৩ রানে উইকেট রক্ষক ইরফান শুক্কুরের হাতে ক্যাচ দেন ইমতিয়াজ হোসেন। এরপর ক্রিজে আসেন রাজিন সালেহ। তৃতীয় উইকেটে রাহাতুলকে নিয়ে দলের স্কোরকে ১০৭ রান পর্যন্ত টেনে নেন। বড় সংগ্রহের পথে এগোচ্ছিল এই জুটি। কিন্তু আবদুল্লাহ আল মামুন সিলেটের ইনিংসে আঘাত করেন। রাহাতুল ফেরদৌস ৩৪ রানে মামুনের বলে বোল্ড হন। এরপর চট্টগ্রামের বোলাররা আর কোনো প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। চতুর্থ উইকেটে রাজিন সালেহ ও অলোক কাপালি চট্টগ্রামের বোলারদের বেশ ভালোভাবে সামলে নেন। ১০৭ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন ডানহাতি এই দুই ব্যাটসম্যান। রাজিন সালেহ হাফ সেঞ্চুরি তুলে নিয়ে ৭২ রানে অপরাজিত আছেন। ১৮৫ বলে ছয় চার ও দুই ছক্কায় ইনিংসটি সাজান রাজিন। অপরপ্রান্তে থাকা অলোক কাপালি ১৩৬ বলে পাঁচ বাউন্ডারিতে ৪৩ রান করেছেন।


14মেহেদির সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে খুলনা :
ওপেনার মেহেদি হাসানের সেঞ্চুরির ওপর ভর করে ওয়ালটন ১৬তম জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডের খেলায় প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে খুলনা বিভাগ। ঢাকা মেট্রোর বিপক্ষে পাঁচ উইকেটে ২৯৯ রান সংগ্রহ করেছে খুলনা। ওপেনার মেহেদি হাসান করেন ১৪০ রান। ২০৫ বলে ২০ চার ও দুই বাউন্ডারিতে ইনিংসটি সাজান মেহেদি। এছাড়া ৬৯ রান করেন তুষার ইমরান। টসে জিতে ব্যাটিং করতে নেমে দিনের প্রথম ওভারে শহীদের শিকার হন খুলনার ইমরুল কায়েস। তবে দ্বিতীয় উইকেটে প্রতিরোধ গড়ে তুলে মেহেদি হাসান ও আবু বকর সিদ্দীক। ৯৮ রান যোগ করেন এই জুটি। তবে এই জুটিতে মাত্র ২৪ রান করেন আবু বকর। স্পিনার শরীফউল্লাহ এই জুটি ভাঙেন দলীয় ৯৮ রানে। আবু বকর সৈকত আলীর হাতে ক্যাচ দেন।  তৃতীয় উইকেটে তুষার ইমরান ও মেহেদি হাসান দলের স্কোরকে এগিয়ে নিতে থাকেন। ১৩১ রান যোগ করেন তারা। এ সময়ে মেহেদি হাসান সেঞ্চুরি ও তুষার ইমরান হাফ সেঞ্চুরি তুলে নেন। সেঞ্চুরির পর বড় সংগ্রহের পথেই এগোচ্ছিলেন মেহেদি হাসান। কিন্তু শরীফউল্লাহর ঘূর্ণিতে তা হয়নি। ১৪০ রানে মার্শাল আইয়্যুবের তালুবন্দি হন এই ওপেনার। মেহেদির বিদায়ের পর তুষার ইমরানও বেশিক্ষণ টিকতে পারেননি। ৬৯ রানে ইলিয়াস সানীর বলে আউট হন ডানহাতি মিডল অর্ডার এই ব্যাটসম্যান। দিনের শেষ দিকে মোহাম্মদ মিঠুনের উইকেটও তুলে নেয় ঢাকা মেট্রো। ৩৬ রান করেন মিঠুন। শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ২৯৯ রান তুলে নেয় খুলনা। নুরুল হাসান ১২ ও জিয়াউর রহমান আট রানে অপরাজিত আছেন। ঢাকা মেট্রোর হয়ে শরীফউল্লাহ দুইটি উইকেট পান। একটি করে উইকেট নেন শহীদ, ইলিয়াস সানী ও মেহরাব হোসেন জুনিয়র।

জাতীয় লিগে রকিবুলের সেঞ্চুরি :
ওয়ালটন ১৬তম জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডে সেঞ্চুরির দেখা পেয়েছেন রকিবুল হাসান। লিগে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে প্রথম রাউন্ডে বরিশাল বিভাগের বিপক্ষে সেঞ্চুরির দেখা পান ডানহাতি এই ব্যাটসম্যান।  রকিবুলের সেঞ্চুরির ওপর ভর করে প্রথম দিন শেষে ঢাকা বিভাগ ছয় উইকেটে ২৯৪ রান সংগ্রহ করে। দিন শেষে রকিবুল হাসান ১১৫ ও মোশাররফ হোসেন রুবেল শূন্য রানে অপরাজিত থাকেন।  টসে হেরে ব্যাটিং করতে নেমে মাত্র ২৬ রানে রনি তালুকদার (০) ও আবদুল মজিদকে (৮) হারায় ঢাকা বিভাগ। দুটি উইকেটই নেন শুভাষিস রায়।  তৃতীয় উইকেটে জনি তালুকদার ও রকিবুল হাসান ১২৬ রানের জুটি গড়েন। সেঞ্চুরির পথেই এগোচ্ছিলেন জনি তালুকদার। কিন্তু ১০ রানের আক্ষেপে পুড়তে হয় জনিকে। ৯০ রানে সোহরাওয়ার্দি শুভর বলে উইকেটের পেছনে ক্যাচ দেন জনি তালুকদার। জনি তালুকদারের উইকেট তুলে নেয়ার পর শুভাগত হোমকেও (১৬) সাজঘরের পথ দেখান শুভ। তবে পঞ্চম উইকেটে নাদিফ চৌধুরী ও রকিবুল হাসান জুটি বাধেন। ৭৮ রান যোগ করেন তারা। এই জুটি ভাঙেন সাজেদুল ইসলাম।  ৩১ রানে আউট হন নাদিফ চৌধুরী। এরপর দিনের শেষপ্রান্তে শরীফ ১৬ রানে সাজঘরের পথ ধরেন। তবে একপ্রান্ত আগলে ধরে ব্যাট চালিয়ে যান রকিবুল হাসান। ২৫৯ বলে ১৩ বাউন্ডারিতে ১১৫ রান করেন তিনি। রংপুরের হয়ে দুইটি করে উইকেট নেন শুভাষিস রায় ও সোহরায়ার্দি শুভ। একটি করে উইকেট নেন সাজেদুল ইসলাম ও তানভির হায়দার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া