adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেশি মাত্রায় ফেসবুক ব্যবহারে বাড়বে আয়ু!

242164_1_246732ডেস্ক রিপাের্ট : আমাদের কর্মব্যস্ত জীবনের অবসর সময়ের পুরোটাই দখল করে নিয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম। তরুণ-তরুণী থেকে শুরু করে ৮০ বছরের বৃদ্ধরাও প্রতিদিনের গুরুত্বপূর্ণ সময় ব্যয় করছেন। ব্যবহারকারী বিবেচনায় বর্তমানে শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ফেসবুকের ভালো-মন্দ নিয়ে এতদিন নানা আলোচনা-বিশ্লেষণ হয়েছে। এবার ফেসবুক ব্যবহারকারীদের জন্য নতুন বার্তা দিল একটি গবেষণা দল।

পিএনএএস নামের এক জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ফেসবুকেই লুকিয়ে রয়েছে জীবনের নির্যাস। বেশি মাত্রায় ফেসবুক ব্যবহার করলে বাড়বে আয়ু।  তবে এখানে আরেকটা শর্তও আছে। শর্তটা হল কেবলমাত্র ভার্চুয়াল পরিসরে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করলেই চলবে না; বাস্তবেও বজায় রাখতে হবে সামাজিকতার চর্চা।

এ ব্যাপারে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান ডিয়েগোর গবেষক উইলিয়াম হবস জানিয়েছেন, ফেসবুক এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে সামাজিকতা বজায় রাখা স্বাস্থ্যের পক্ষে ভাল। এতে শরীর এবং মন দুইই ভাল থাকে। কিন্তু গোটা বিষয়টি কেবলমাত্র ভার্চুয়াল রিয়ালিটির মধ্যে আটকে রাখলে হবে না। বাস্তবেও সামাজিক করতে হবে। তবেই মিলবে উপকার।

দীর্ঘ ‘ছ’মাস ধরে ওই সমীক্ষা চালানোর পর এই তথ্য উঠে আসে। এতে দেখা যায়, যারা ফেসবুকে দৈনন্দিন সময় কাটান তাদের বেঁচে থাকার সম্ভাবনা বেশি। বন্ধুদের সঙ্গে কথাবার্তা কিংবা ফেসবুকে মনের কথা লেখা, এই প্রতিটি বিষয়ই মন হালকা করতে বেশ সাহায্য করে। পাশাপাশি, বন্ধুতা বজায় রাখতে সাহায্য করে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। আর তাই জীবনকে সতেজ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া