adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনসুর উল করিম : মাটিবর্তী বিনির্মাণের শিল্পী

KARIMশিল্পী মনসুর উল করিম। একজন চিত্রশিল্পী, সৃষ্টির কারিগর। দীর্ঘ মানুষ, মুখাবয়বে এক বাউলীয়ানা ভর করে থাকে। চোখের দিকে তাকালে তার চিন্তার প্রখরতা ও শিল্পীসুলভ নিবেদন বিম্বিত হয়। তাকে দেখলে মনে হয় শিল্পী এসএম সুলতানের ছায়া রাজ্যে বিচরণ করছি। তার চলার মধ্যে একটা শৈল্পিক ঔদ্ধত্য আছে। ছিলা ছেড়া ধনুকের মতো সোজা হয়ে চলা মানুষ যাকে বলে।
এই শিল্পীর সঙ্গে প্রথম যখন কথা হয়, তখন আমি ‘অন্যদিন’পত্রিকার ঈদ সংখ্যা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছি। অলংকরণের জন্য সম্পাদক মাজহারুল ইসলামের মাধ্যমে শিল্পী মনসুর উল করিমের সঙ্গে কথা হয়। অনেক বড় মাপের এই শিল্পী সম্বন্ধে তখন মোটামুটি জানি। তাই একটা ভিন্নচিন্তা নিয়ে ফোন করি। গম্ভীর কিন্তু সহজিয়া সুর ভেসে আসে ইথারে। কত সহজে কাজ পাঠিয়ে দেয়ার কথা বললেন তিনি, তা, বলে শেষ করা যাবে না।
কথামতো তার কাজ তিনি পাঠিয়ে দিয়েছিলেন। তখনও তার সঙ্গে দেখা হয়নি। দেখা হয় তার অনেক পরে। তখন আমি দৈনিক সংবাদে কাজ করি। বেঙ্গল ফাউন্ডেশন থেকে জানানো হয়, মানিকগঞ্জের বংশী নদীর পাড়ে একটি আর্ট ক্যাম্প হবে। বাংলাদেশ ভারত দুই  দেশের বরেণ্য শিল্পীরা আসবেন। আমি যাবো কি-না। কথা প্রসঙ্গে  জানলাম বরেণ্য শিল্পীদের সঙ্গে আসবেন মনসুর উল করিমও। ততোদিনে তার সঙ্গে বহুবার কথা হয়েছে আমার।
মানিকগঞ্জে তার সঙ্গে দেখা হওয়ার সে স্মৃতি এত মধুর ছিলো যে- যা বলার নয়। প্রয়াত শিল্পী সুবীর চৌধুরী তার সঙ্গে আমাকে পরিচয় করে দিয়েছিলেন। সৌম্যদীপ্ত শিল্পী। প্রকৃত অর্থে যাদের আপাদমস্তক শিল্পী বলা হয়। তিনি যেন তাই। তার  সঙ্গে থেকে সারাদিন দেখেছিলাম তার ছবি আঁকা।
রঙ, তুলি, ক্যানভাসের সামনে যখন বসলেন মনে হলো এসব পণ্যগুলো শুধুই তার- একমাত্র তার। কি দখল হতে পারে রং তুলির পরে একটা মানুষের বা কতোটা সাধনার পর মানুষ এ স্তরে উপনীত হয়, মনসুর উল করিম তার প্রত্যক্ষ দৃষ্টান্ত। এখনও মনে আছে তার ছবি আঁকার সেই স্টোরিটা ।
শীতের ভোরে সূর্যের আলো কুয়াশা ভেদ করে বেরিয়ে আসে পাহাড়ে। ধীরে ধীরে বিম্বিত হয় সারি সারি পাহাড়ি বৃক্ষরাজি। গাছের ফাঁকে ঝুলে থাকা সর্পিল মেঠো পথ চলে গেছে অজানা ঠিকানায়। পাহাড়ের চূড়ায় আদিবাসীদের ছোট ছোট ঘর। এমন-ই মনোরম দৃশ্যের মধ্য থেকে প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্য্যকে ঘিরে বিষয়ানুভবতার খোঁজ মেলে তার ছবিতে। যেকোনও মানুষের সৃষ্টিচিন্তা জীবনের এক অনন্য উপলব্ধি।
অথবা অন্তর্গত ভাবনার এক জটিল পাঠ। যে জটিলতা জীবনকে অতিক্রম করতে ঘুরে বেড়ায় জীবনের পাঠশালায়। আনন্দ বেদনার রঙে সুন্দরের আরাধনা শিল্পের কাজ। শিল্পের যত বিকাশ ঘটে, শিল্পীর অন্তর্গত ক্ষরণ ততো গতিশীল হয়। একজন শিল্পী যন্ত্রণা বহন করা এক বিনিদ্র ডাহুক। ডাহুক যেমন ডেকে ডেকে গলার রক্ত ডিমে না ঢালা অবধি জন্মসূত্রের পথে এগোয় না।
শিল্পীর ক্ষরণ ছাড়া আর শিল্পচিন্তা বিকশিত হয় না। তাইতো টলস্তয় বলেছেন জীবন ও শিল্প ভিন্ন কিছু নয়। মনসুর উল করিম একজন জীবনবাদী শিল্পী। সরল গতিপ্রবাহ ও জটিল সমাজ ব্যবস্থার নানান সমীকরণ নিয়েই শিল্পী কাজ করে থাকেন নিরবধি। নিরবচ্ছিন্ন সৃষ্টি চিন্তায় মগ্ন থাকেন শিল্পী মনসুর উল করিম।
একুশ শতকের কালপর্বে একদিকে মানবিকতা অন্যদিকে অমানবিক বিশ্ব নির্মাণের ব্যবসায়িক ভিত্তি যেন সংগঠিত হচ্ছে। পুঁজি কেন্দ্রিক জীবন ব্যবস্থায় যতটা অস্থিরতা বেড়েছে তার চেয়ে বেশি সংকটময় হয়ে উঠেছে জীবনযাপন পদ্ধতি। এই সব কিছুই শিল্পীর ভাবনাকে আলোড়িত করেছে। আর তাই অস্থির সময়ের জীবন আর দহনকালের রূপরেখা নিয়েই কাজ করেছেন শিল্পী মনসুর উল করিম।
জীবন ও প্রকৃতি, পারিপার্শ্বিকতার সঙ্গে একটি যোগসূত্রের উপলব্ধি নীল আকাশ, সবুজ বনভূমি, নীল সবুজের সাথে আলোর নাচনের যে যুথবদ্ধতা তার আলোকেই ছবির টেকচারের বিনির্মাণ করেন শিল্পী মনসুর উল করিম। তার ছবির বিন্যাসে তাই দেখি নিসর্গের সবুজ পাঠ। দেখি নিসর্গের খেলা রঙ-রেখার প্রকরণে তরঙ্গায়িত হয়।
তার ছবির দিকে স্থির দৃষ্টি দিলে কর্নকুহরে তরঙ্গায়িত হবে সবুজ পাতার উপরে পানি পড়ে প্রাকৃতিকভাবে তৈরি এক জলতরঙ্গের শব্দ, মানবিক বোধ ফুঁড়ে প্রকৃতি যেন ধরে আছে তাকে। তার বহুমাত্রিক চেতনা শৈলী শিল্পকর্মকে দিয়েছে প্রাতস্বিকতা। যে কারণে তার বহুমাত্রিক শিল্পকর্মের আঙ্গিক ও প্রকরণের মৌলিকত্বের অনুসন্ধান করলে আমরা ভিন্ন এক মনসুর উল করিমকে আবিস্কার করি। যিনি কারও মতো নয় বা কারও মতো হতে চাননি।
মনসুরের ছবির কাঠামো  বা টেকচারের বিনির্মাণের মুন্সীয়ানা তাকে যে জায়গায় দাঁড় করে দেয়- সেখানে তিনি নির্জনে একা বসে শিল্পের পাঠ পরিক্রমারত। নানা রকমের ফর্মের ভাঙচুর করেছেন তিনি। সেটা তার কাজের আবেগে অবগাহন করেছেন সত্যি কিন্তু বৈয়াকরণিক মাপকাঠিতে প্রকৃতি এবং মানব মানবীর নানা বিষয়কে রং ও ফর্মের মায়ামমতায় এক অপরূপ রূপের রূপায়ণ করেছেন।
একটি কাব্যিক মূর্চ্ছনা তার ছবির অনন্য বৈশিষ্ট্য। প্রকৃতি চর্চার মধ্যদিয়ে যা গতিময় হয়ে ওঠে।
শিল্পীর ক্যানভাসগুলো যেন অনন্তশূন্য থেকে অথবা শূন্যগর্ভ থেকে রূপের কাঠামোকে বিন্যস্ত করেছেন। এটা এক  মেহনতী বা প্রান্তজনের জীবনকথা হতে পারে। যেসব জীবনকে তিনি পাঠ করে আসছেন দীঘল পদ্মার পার বা পাহাড়ী জনপদে, রেল ইস্টিশনের পাশে। নগরের প্রান্তসীমায় থাকলেও নাগরিকতা যাদের স্পর্শ করেনি। নগর জীবনের ছোঁয়া না লাগা ভাগ্যাহত প্রান্তিক জনগোষ্ঠীর সেই পিছিয়ে পড়া সরল জীবনের জটিল সংগ্রাম কখনো হয়ে উঠেছে তার শিল্প চিন্তার উপজীব্য।  
এসব জীবনের  সময় ও বাস্তবতাগুলোকে শিল্পিত বিন্যাসে রূপায়িত করেছেন তিনি। অযুত হাতসম্বল, স্বপ্নাহত মানুষের পোকামাকড়ের মতো জীবন এবং নীরবে-নিভৃতে জেগে ওঠা অজীর্ণকে নিরাবেগ বোঝাপড়া নিয়ে শিল্পিত রূপে তুলি-কলমের ভাষায় রূপ দিয়েছেন এই বরেণ্য শিল্পী। তার ছবির ফর্মগুলো ক্যানভাসের ক্ষেত্র জুড়ে যেন সময়ের অস্তিত্ব জানান দিয়ে যায় প্রতি মুহূর্তে।
শিল্পের ইতিহাসে রচনা করে যায় লোকচক্ষুর সীমানায় অশিল্পিত উপাদানকে শিল্পরসে নিষিক্ত করার ইস্তেহার। অরূপের ভেতর থেকে অনন্তের কাঠামোকে বিন্যস্ত কাব্যময় করেছে। তার রঙ-রেখা ব্যবহারের রীতি বাঙময় করে তুলেছে তার শিল্পকলাকে। শিল্পালোকের বিন্যাসে শিল্পী মনসুরের প্রতিটি শিল্পকর্মে বহু আগে থেকেই যুক্ত হয়েছে যে সূত্র, তার নাম পরিণতির ভাষা। ভাবনা ও অনুভবের এক চমৎকার পরিশীলিত প্রকাশ।
ক্রমশ তার ছবি রিয়েলিজম থেকে শিল্পী বিমূর্ততার দিকে টেনে নিয়েছেন। নতুন আবহ সংযোজন করেছেন। নিরীক্ষা ও পর্যবেক্ষণের এ রীতি অতিকথন নয়। তবে প্রকৃত অর্থে তার ছবির আঙ্গিক ক্রমশ পরিণত হচ্ছে বিমূর্ততার সঙ্গে বিশ্লেষণ ধর্মীতার যুথবদ্ধ প্রকাশ। শিল্প ব্যাখ্যায় এটা বহুমাত্রিকতার একটি ধারা এবং পরিণত প্রকাশের শিল্পিত রূপ। মানব মানবিক জীবনের ঘনিষ্টতা শিল্পী মনসুর উল করিমের অনুভূতির পাঠ তার শিল্পরীতিতে যুক্ত করেছে ভিন্নমাত্রা।
বাংলা বাঙালি, চিরচেনা মানুষজন, পরিচিত দৃশ্য, রঙ-রেখার মধ্যদিয়ে তিনি করেছেন শিল্পের নবতর উদ্ভাস। যেখানে তিনি শুধুই তিনি। শিল্পীর রং ব্যবহারের সাথে চৈতন্যের মানসপটের এক নীরব সম্পর্ক রয়েছে। এখানেই শিল্পীর স্বতন্ত্রতা; এখানেই শিল্পী নিজের ভিন্ন আঙ্গিকের চিত্র নির্মাণের সাথে নিজেকে সার্থক করে তোলেন।
তিনি হালকা রংয়ের আবহের অন্তর্ভেদ করে আলোকে ধরে রাখার চেষ্টা করেননি বরং গাঢ় রংয়ের উপস্থিতিতে মানবিক অসহায়ত্বের রেখা এঁকেছেন। এই শিল্পীর সব ছবির বিন্যাসে ব্যবহৃত প্রকরণের ভিন্নতার ছোঁয়া সমস্ত ক্যানভাস জুড়ে অনুরণন ছড়ায় সুন্দরের। সমস্ত জমিন জুড়ে থাকে বিষয়ের বিন্যাস ও এক ধরণের নির্মোহ ভাব। রূপ ও রস যাকে উছলে দেয় ক্রমাগত পরিণতির দিকে।
তার ছবির কাহিনি পরিপ্রেক্ষিত নির্ভর। আলো বা ছায়ার বিস্তার নির্মাণ করার উদ্দেশ্য শিল্পীর ভেতরে কাজ করে কম বরং শূন্যতা থেকে বিষয়ের ভেতরকার তাৎপর্যকে তিনি রংয়ের গভীরতায় তৈরি করেন ভিন্ন আঙ্গিকে।
আবহমান বাংলার চিত্র চর্চায় শিল্পী মনসুর উল করিম নিজস্ব ধারার চিত্র নির্মাণে দৃঢ়চেতা শিল্পরীতির স্রষ্টার পরিচয় বহন করে। তার চিত্রকলা বা চিত্রকল্পের বুনোট নির্মাণে ভিন্নতা তাকে বাঁচিয়ে রাখবে বহুকাল। দেশের প্রকৃতি, পরিবেশ ও জনঘনিষ্ট এই বরেণ্য ও প্রাতিস্বিক ধারা নির্মাণের শিল্পীর দীর্ঘায়ু কামনা করছি ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া