adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বলিউডের জনপ্রিয় ৮ রিমেইক সিনেমা

poster1450980096বিনোদন ডেস্ক : শুধু ভাষা নয়, একাধিক ধর্ম এবং সংস্কৃতির দেশ হলো ভারত। তাই সবাই সব কিছু নিজের মতো করে পেতে ভালোবাসে। বলিউডে এ পর্যন্ত বেশ কিছু আলোচিত ও জনপ্রিয় সিনেমা রয়েছে যা অন্য ভাষার সিনেমার রিমেইক।
 
এইসব সিনেমা দিয়ে কোনো কোনো অভিনয়শিল্পী তার ক্যারিয়ারে পেয়েছেন দারুণ সাফল্য। বলিউডের যে জনপ্রিয় সিনেমাগুলো বিভিন্ন ভাষা থেকে পুনঃনির্মিত হয়েছে, সে সব চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

 

 
ওয়ান্টেড : সালমান খান তার ক্যারিয়ারের হারানো যৌবন ফিরে পেয়েছিলেন ওয়ান্টেড সিনেমার মাধ্যমে। কিন্তু সিনেমাটি মূলত ছিল তামিল সিনেমা ‘পকিরি’র রিমেইক। ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন জনপ্রিয় তামিল অভিনেতা মেহাশ বাবু। পরবর্তীতে সালমান খান মেহাশের স্থলে অভিনয় করেন জনপ্রিয়তা কুড়িয়েছিলেন। ওয়ান্টেড মুক্তি পায় ২০০৯ সালে। সিনেমাটি পরিচালনা করেন প্রভু দেবা। হিন্দি বাদেও পকিরি তেলেগু ভাষায় একই নামে,  আর বাংলা ভাষায় রিমেক হয়েছে ‘রাজত্ব’ নামে।

 

 
বিল্লু বারবার : বিল্লু সিনেমাটি মূলত মালায়ালাম সিনেমা ‘কাধা প্রায়ুমবল’-এর রিমেইক। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন শ্রী নিবাস এবং মামতি। পরে তাদের স্থানে অভিনয় করেছিলেন ইরফান খান, শাহরুখ খানের মতো অভিনেতারা। বিল্লু মুক্তি পায় ২০০৯ সালে। আর একই বছর সিনেমাটি ‘কুসলেন’ নামে তামিল ভাষায়ও মুক্তি পায়।

 

 
দৃশ্যম : অজয় দেবগন অভিনীত দৃশ্যম সিনেমাটি চলতি বছর মুক্তির পর খুব জনপ্রিয়তা পায়। তবে সিনেমাটি মূলত একই নামে মালায়ালাম সিনেমার রিমেইক। ২০১৩ সালে ৫০ মিলিয়ন রুপীর এই মালায়ালাম সিনেমাটি মুক্তি পেলে এটা প্রায় ৭০০ মিলিয়ন রুপীর বেশি আয় করে। ফলশ্রুতিতে একই বছর ‘পাপনাসানাম’ নামে তামিল ভাষায় মুক্তি পায়। এ ছাড়া সিনেমাটি একই নামে তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছিল।

 

 
বডিগার্ড : বডিগার্ড সিনেমাটি বলিউডের ১০০ কোটির ক্লাবে যোগদান করা অন্যতম সিনেমা। সালমান খান অভিনীত এ সিনেমাটি ২০১১ সালে মুক্তি পায়। এ সিনেমাটি মূলত একই টাইটেলের মালায়ালাম সিনেমার রিমেইক। মালায়ালাম সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন দিলিপ এবং নয়নতারা। তাদের স্থলে অভিনয় করেন সালমান খান এবং কারিনা কাপুর। মূল সিনেমাটি মুক্তি পায় ২০১০ সালে। হিন্দি বাদেও বাংলা, তেলেগু এবং কান্নাডা ভাষায় একই নামে সিনেমাটির রিমেইক হয়। আর তামিল ভাষায় রিমেইক হয়েছিল ‘কাভালান’ নামে।

 

 
তেরে নাম : সতিশ কৌশিক পরিচালিত সালমান খানের ক্যারিয়ারের বিখ্যাত সিনেমা তেরে নাম। ২০০৩ সালে এটি মুক্তি পায়। সুপারহিট এই সিনেমাটি মূলত তামিল সিনেমা ‘শেতু’র রিমেইক। যার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন তামিল অভিনেতা বিক্রম। হিন্দি ভাষায় রিমেইক হয়েও সাফল্য পায় চলচ্চিত্রটি। তারপর তেলেগু ভাষায় সিনেমাটি ‘সেসু’ নামে মুক্তি পায়।

 

 
সিংহাম : ২০১১ সালে সিংহাম নির্মাণের পর রোহিত শেঠি আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন। আর আজয় দেবগন পেয়েছিলেন নিজেকে নতুনরূপে উপস্থাপনার সুযোগ। সাফল্যের হিসেব করলে দেখা যায়, ব্লকবাস্টার হয়েছিল সিনেমাটি। কিন্তু সিনেমাটি মূলত একই নামের তামিল সিনেমার রিমেইক। কাজল আগারওয়াল এবং অজয় যে চরিত্রে অভিনয় করেছিলেন সে চরিত্রে প্রথমে অভিনয় করেছিলেন সুরিয়া এবং আনুশকা শেঠী। পরবর্তীতে সিংহাম সিনেমাটি বাংলা ভাষায় ‘শত্রু’ নামে পুনঃনির্মিত হয়।

 

 
হেরা ফেরি : পরেশ রাউয়ালের ক্যারিয়ারের অন্যতম কমেডি সিনেমা হেরা ফেরি মুক্তি পায় ২০০০ সালে। সিনেমাটিতে অক্ষয় কুমার এবং সুনিল শেঠীও অভিনয় করে দর্শক সমাদৃত হন। কিন্তু এই সিনেমাটি মূলত মালয়ালাম সিনেমা ‘রমিজ রাও স্পিকিং’ এর পুনঃনির্মাণ। এই সিনেমাটি মুক্তি পায় ১৯৮৯ সালে। কমেডি এই সিনেমাটি প্রচুর দর্শক প্রিয়তা পাওয়ার পরবর্তীতে অনেক ভাষায়ই পুনঃনির্মিত হয়।

 

 
গাব্বার ইজ ব্যাক : অক্ষয় কুমার অভিনীত সম্প্রতি মুক্তি প্রাপ্ত ‘গাব্বার ইজ ব্যাক’ সিনেমাটি যথেষ্ট প্রশংসার দাবি রেখেছে। তবে সিনেমাটি মূলত ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত তামিল সিনেমা ‘রামান্না’র রিমেইক। এ আর মারুগাদোস পরিচালিত তামিল এই সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন তামিল অভিনেতা বিজয়াকান্ত। এ ছাড়া সিনেমাটি তেলেগু ভাষায় ‘ঠাকুর’ এবং কান্নদা ভাষায় ‘ভিস্নু সেনা’ নামে মুক্তি পেয়েছিল।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া