adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেজেগোবরে জাতীয় পার্টি

†j‡R‡Mve‡i RvZxq cvwU©ডেস্ক রিপোর্ট : জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) লেজেগোবরে অবস্থা। দলটিতে নেই কোনও চেইন অব কমান্ড। এছাড়া মঞ্জু হত্যামামলার অধিকতর তদন্ত শুরু, সরকারের বিদেশ যাওয়ার চাপ, সর্বশেষ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘জিয়ার খুনি’ মন্তব্য করায় আরও চাপে পড়েছেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। 
তার সঙ্গে বিরোধীদলীয় নেতা ও দলের প্রেসিডিয়াম সদস্য রওশনের দ্বন্দ্বও চরমে। এ দ্বন্দ্বের কারণে কার্যত জাপা নেতারা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। এক পক্ষ গত রোববারের যৌথসভায় দলের গঠনতন্ত্র সংশোধন করে এরশাদের ভাই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান করার প্রস্তাব উঠলে অপর পক্ষ বাধা দেয়। তারা আনিসুল হককে কো-চেয়ারম্যান করতে চায়। এ নিয়ে কঠিন চাপে আছেন হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করতে পারেন বলেও একাধিক গুঞ্জন রয়েছে। এ নিয়ে জাপা নেতাদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে বলে জানা গেছে।
জাতীয় সংসদে বিরোধী দলে থাকলেও জাপায় কোনও চেইন অব কমান্ড নেই। ৫ জানুয়ারির নির্বাচনের পর দুভাগে বিভক্ত হয়ে পড়েন দলের নেতারা। অধিকাংশ নেতাই এরশাদকে এড়িয়ে চলেন। জাপা চেয়ারম্যান এরশাদ বলেন, যারা আমার নির্দেশ উপেক্ষা করে নির্বাচনে অংশ নিয়েছেন, তাদের কোনও ড়্গমা নেই। কিন্তু বর্তমানে তিনি তাদের পাশে নেওয়ার জন্য ব্যস্ত। এ কারণে দলটির প্রেসিডিয়াম ও যৌথসভা ৬ মাসেও হয়নি। এর মাঝে এবিএম হাওলাদারকে বাদ দিয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে মহাসচিব করায় নতুন করে সংকটে পড়ে দলটি। বাবলুকে মেনে নিতে পারছেন না জাপার অনেক নেতাকর্মী।
গত রোববার অনেক চেষ্টার পর অনুষ্ঠিত হয় দলটির যৌথসভা। একাধিক প্রেসিডিয়াম সদস্য ওই সভায় যোগ দেননি। আলোচনা ও সমালোচনার পাশাপাশি সভায় কমিটি গঠনে টাকার লেনদেন হওয়া, পার্টির ভুল সিদ্ধান্তের কারণে উপজেলা নির্বাচনে পরাজয়ের বিষয়গুলোও উঠে আসে যৌথসভায়। 
তবে সমালোচনায় নেতারা মুখর থাকলেও সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পক্ষেই মত দেন। সামনের দিনে জাপাকে যেন একটা ভালো অবস্থানে নিয়ে যাওয়া যায়, সে ব্যাপারেও জোরালো মত ব্যক্ত করা হয়। সভায় বিরোধী দলীয় নেতা তোপ দাগেন এরশাদের ওপর। চেয়ারম্যানের পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায়ের বিষয়েও ইঙ্গিত করে রওশন বলেন, পার্টি অফিসের একজন কর্মচারী কীভাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়? রওশনের এমন বক্তব্যের পরই সিনিয়র নেতাদের সঙ্গে দুর্ব্যবহারের বিষয়ে আরেক প্রেসিডিয়াম সদস্য বলেন, একজন কর্মচারী কীভাবে স্যারের (এরশাদ) সঙ্গে টক শোয় যায়? এমন আচরণ সত্যিই দুঃখজনক।
এরশাদের উপদেষ্টা ববি হাজ্জাজকে নিয়ে প্রশ্ন তোলেন আরেকজন। বলেন, তিনি কী গবেষণা করেন যে এত টাকা খরচ হয় প্রতি মাস্তে জাপার যে গবেষণা সেল রয়েছে, তা থেকে কোনও ধরনের ফিডব্যাক পাওয়া যায় না। শুধু প্রতি মাসে ১০ লাখ টাকা দেওয়া হয় ওই কাজের সঙ্গে জড়িত ব্যক্তিকে।
বৈঠকে আরেক প্রেসিডিয়াম সদস্য বলেন, যারা নির্বাচনে অংশ নিয়েছে, তাদের তো কোনও টাকা-পয়সা খরচ করতে হয়নি। তারা এখন ছেলেমেয়েদের বিনা খরচে পড়াশোনা করানোর সুযোগ-সুবিধা, ফ্ল্যাট ও গাড়ি পা”েছন। এ জন্য তাদের উচিত প্রতি মাসে পার্টির জন্য ১০ হাজার টাকা করে চাঁদা দেওয়া। তবে এরশাদ পুরো সময়টাই ছিলেন চুপচাপ। অবশ্য রওশনের বক্তব্যের মাঝে এরশাদ বলে ওঠেন, ‘আমারও কিছু ভুল হয়েছে।’ বৈঠকে গঠনতন্ত্র সংশোধন করে কো-চেয়ারম্যান পদ সৃষ্টি করার প্রসত্মাব ওঠে। পরে পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু জানান, গঠনতন্ত্র সংশোধন করে গণতান্ত্রিক উপায়ে দলকে ঢেলে সাজানো হবে।
রওশন ও সিনিয়র নেতাদের মতামত শুনে ড়্গুব্ধ হন এরশাদ। এর পরপরই তিনি পার্টির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করবেন বলে ব্যাপক গুঞ্জন ও জল্পনা-কল্পনা শুরম্ন হয়। দৈ:আ:স:

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া