adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তদবির আর তদবির – বিব্রত ভূমি মন্ত্রণালয়, ব্যবস্থা নিতে পরিপত্র জারি

Land-ministry-labbing-21.07ডেস্ক রিপোর্ট : অধীন সংস্থাগুলোর মাঠপর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের বদলির ক্রমাগত তদবিরে বিব্রত অবস্থায় পড়েছে ভূমি মন্ত্রণালয়। মন্ত্রণালয় এ ধরনের কাজকে শৃঙ্খলাবিরোধী উল্লেখ করে তা থেকে সংশ্লিষ্টদের বিরত থাকার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে ফের তদবিরের জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ‘প্রত্যয়’ ব্যক্ত করে পরিপত্র জারি করেছে।
মঙ্গলবার ভূমি মন্ত্রণালয় থেকে এ পরিপত্র জারি করা হয়েছে। সরাসরি বা আধাসরকারি পত্রের মাধ্যমে বদলির আবেদনের বিষয়ে জারি করা এ পরিপত্রে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলমের স্বাক্ষর রয়েছে। এতে বলা হয়েছে, ‘সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা কাঙ্ক্ষিত স্থানে বদলির জন্য মন্ত্রী/সিনিয়র সচিব বরাবর সরাসরি আবেদন করছেন, যা প্রচলিত বিধি-বিধানের পরিপন্থী। এ ছাড়াও তাদের বদলির জন্য আধাসরকারি পত্র পাওয়া যায়, যা একই সঙ্গে বিব্রতকর ও সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর ২০ নং বিধির সুস্পষ্ট লঙ্ঘন।
ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের এ ধরণের শৃঙ্খলা পরিপন্থী কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে পরিপত্রে বলা হয়, ‘অন্যথায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’
ভূমি মন্ত্রণালয় মাঠপর্যায়ে সহকারী কমিশনার (ভূমি) পদায়নের জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত করে। এ ছাড়া মাঠপর্যায়ের ভূমি প্রশাসনের সার্ভেয়ার, কানুনগো, ভূমি হুকুম দখল কর্মকর্তা, সেটেলমেন্ট অফিসার, সহকারী সেটেলমেন্ট অফিসার বদলি করে থাকে ভূমি মন্ত্রণালয়।
ভূমি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বদলির তদবিরে ভূমি মন্ত্রণালয় অতিষ্ঠ। কিছুদিন ধরে এটা চরম পর্যায়ে পৌঁছেছে। গত ২ জুলাই ৩৪ জন কর্মকর্তাকে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে পদায়নের জন্য বিভিন্ন বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত করা হয়। এর আগে এ কর্মকর্তাদের পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ভূমি মন্ত্রণালয়ে ন্যস্ত করে। এ পদায়ন নিয়ে ব্যাপক তদবিরের মুখে পড়ে ভূমি মন্ত্রণালয়। পছন্দের স্থানে নিয়োগ পেতে যে যেভাবে পেরেছে প্রভাব খাটিয়েছে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা।
সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম দ্য রিপোর্টকে বলেন, ‘মাঠপর্যায়ের কর্মকর্তারা পছন্দের স্থানে বদলির জন্য বেপরোয়া হয়ে উঠেছে। মন্ত্রী-এমপি ধরে ডিও লেটার আনছে। এ জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার হয়তো তারা ভয় পাবে।’
ভূমি মন্ত্রণালয়ের অধীন চারটি সংস্থা হচ্ছে- ভূমি আপিল বোর্ড, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, ভূমি সংস্কার বোর্ড ও ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া