adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ বছরই নৌবাহিনীর সামরিক শক্তি বাড়াবে রাশিয়া

920165ddacb51de5e3b571c98064843b_XLআন্তর্জাতিক ডেস্ক : ২০১৫ সালের মধ্যে সামরিক শক্তির দিক থেকে নৌবাহিনীকে অনেক বেশি সক্ষম করে তুলবে রাশিয়া। এ জন্য সাগরে নৌবহরের সংখ্যা বাড়াবে মস্কো এবং নৌশক্তি বাড়িয়ে তুলতে আরো ৫০টি জাহাজ অন্তর্ভূক্ত করা হচ্ছে।
রাশিয়ার নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল ভিক্টোর চিরকভ গতকাল (সোমবার) এ ঘোষণা দিয়ে বলেছেন, নতুন নৌযানগুলো হবে বিভিন্ন আকার ও শ্রেণির। এছাড়া, সৌভিয়েত আমলের কিছু পুরনো সাবমেরিনের জায়গায় নতুন বোরেই ও ইয়াসেন শ্রেণির পরমাণু শক্তিচালিত সাবমেরিন যোগ করা হবে। এর পাশাপাশি থাকবে নতুন ফ্রিগেট ও সারফেইস শিপ।
আগামী ২০৫০ সালের মধ্যে রাশিয়াকে নৌশক্তিতে অনেক বেশি সক্ষম করে তোলার পরিকল্পনা নিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার মূল ভূখণ্ডের বহু দূরত্ব থেকেও যাতে রুশ বাহিনী সামরিক অভিযান চালাতে পারে সেজন্য এ বাহিনীকে শক্তিশালী করার পরিকল্পনা নেয়া হয়েছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়া সামরিক দিক দিয়ে বেশ দুর্বল হয়ে পড়ে। এ প্রেক্ষাপটে রুশ বাহিনীকে শক্তিশালী করা হচ্ছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগু বলেছেন, চলতি বছর রুশ বাহিনীকে ৭০০ সাঁজোয়াযান এবং ১,৫৫০ অন্যান্য গাড়ি, ১২৬টি বিমান, ৮৮টি হেলিকপ্টার এবং দু টি ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া