adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩ বছর পর গাভাস্কারের দুঃখ প্রকাশ

Gavaskarস্পোর্টস ডেস্ক : ১৯৮১ সাল, মেলেবোর্নে চলছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের একটি টেস্ট ম্যাচ। ভারতের ব্যাটিং ইনিংস চলছে এবং ব্যাট করছেন ভারতের তৎকালীন অধিনায়ক সুনীল গাভাস্কার; তার সঙ্গী চেতন চৌহান। হঠাৎ করেই লেগে গেল বিতর্ক। অস্ট্রেলিয়ান পেসার ডেনিশ লিলির একটি ইন কাটার গাভাস্কারের ব্যাটের পাশ ঘেঁষে ধরা পড়ল অস্ট্রেলিয়ার উইকেটরক্ষকের গ্লাভসে। আউটের আবেদন অস্ট্রেলিয়ানদের; আঙুল তুলে আবেদনে সাড়াও দিয়ে দিলেন আম্পায়ার রেক্স হোয়াইটহেড। সিদ্ধান্ত পছন্দ হয়নি গাভাস্কারের। প্রতিবাদ হিসেবে দীর্ঘ সময় ক্রিজে দাঁড়িয়ে থাকলেন তিনি। কিন্তু আম্পায়ার সিদ্ধান্ত বদল না করায় ক্ষোভের প্রচণ্ডতায় নিজের প্যাডে ব্যাট দিয়ে সজোড়ে আঘাত করলেন গাভাস্কার।
শুধু তাই নয়, সঙ্গী ব্যাটসম্যান চৌহানকেও তার সঙ্গী হয়ে ক্রিজ ছেড়ে চলে আসতে বললেন তিনি। পরে বাউন্ডারি রোপের কাছে দলের ম্যানজারের হস্তক্ষেপে বিষয়টি তখনকার মতো শান্ত হয়েছিল। মেলবোর্নে গাভাস্কারের এই আচরণের পর অনেক তর্ক-বিতর্ক হয়েছে। বিষয়টি ক্রিকেটের ইতিহাসে অন্যতম লাল কালির বিষয়ও হয়ে রয়েছে। তবে ভারতের ব্যাটিং কিংবদন্তী গাভাস্কার এতদিন এ নিয়ে একদমই নিশ্চুপ ছিলেন। তবে গাভাস্কার এবারে মুখ খুলেছেন। ৩৩ বছর আগের ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন তিনি। এটাকে ক্যারিয়ারের বড় ভুল হিসেবেই চিহ্নিত করেছেন তিনি। গাভাস্কার বলেছেন, আমার ওই আচরণ করা মোটেও উচিত হয়নি। আউট হই কিংবা নাই হই, আম্পায়ারের সিদ্ধান্তের বিপক্ষে এভাবে প্রতিক্রিয়া জানানোটা ঠিক হয়নি।
শনিবার ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব ও ওপেনার সঞ্জয় মাঞ্জেকারের সঙ্গে চা চক্রের এই শো’তে এমন দুঃখ প্রকাশ করেছেন গাভাস্কার। তিনি আরও বলেছেন, ‘ভারতের অধিনায়ক হিসেবে আমার এমন আচরণ করা মোটেও উচিত হয়নি। কোনো ব্যাখ্যাতেই এটাকে সঠিক বলে মনে করতে পারি না আমি। বর্তমান সময়ে যদি এমন আচরণ করতাম তাহলে নিশ্চিতভাবেই জরিমানা গুণতে হতো আমাকে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া