adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোববার থেকে আসছে টানা ৭২ ঘণ্টা হরতাল!

1421155215নিজস্ব প্রতিবেদক  : এবার দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের কথা ভাবছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। রোববার ভোর ৬টা থেকে এ হরতাল শুরু হতে পারে বলে জানিয়েছে দলীয় সূত্র।
সূত্রমতে, শুক্র বা শনিবারের মধ্যে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ হরতাল ঘোষণা করা হতে পারে। পাশাপাশি গত ৫ জানুয়ারি থেকে চলা টানা অবরোধও অব্যাহত থাকবে।
কার্যত এ হরতালের মাধ্যমে আগামী ২ ফেব্র“য়ারি থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষায় বিঘœসৃষ্টি করাই মূল লক্ষ্য ২০ দলের। চলতি মাসে টানা অবরোধের মধ্যে আরো দু’দফা হরতাল দেওয়া বিএনপির তৃতীয় দফার হরতাল প্রয়োজনে আরো বেশি সময় ধরে চলতে পারে বলেও আভাস দিচ্ছে দলীয় সূত্র।
গংশ্লিষ্ট সূত্রমতে, বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির ছয়জন সদস্যের সঙ্গে হরতালসহ আর কি কি কর্মসূচি নেওয়া যায় তা নিয়ে কথা হয়েছে খালেদা জিয়ার।
কেন্দ্র থেকেও তৃণমূল নেতাকর্মীদের প্রয়োজনে যে কোনো সময় হরতাল পালনের জন্য প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। বিএনপির হাইকমান্ড মনে করছে, এসএসসি পরীক্ষায় বিঘœ সৃষ্টি করতে পারলে তা হবে সরকারকে চাপে ফেলার মোক্ষম অস্ত্র।
এর আগে প্রথম দফায় দেশব্যাপী টানা ৩৬ ঘণ্টা ও দ্বিতীয় দফায় ঢাকা ও এর আশপাশের জেলাগুলোতে সকাল-সন্ধ্যা হরতালকে সফল মনে করছে তারা। তাই তৃতীয় দফায় আরো বেশি সময় ধরে হরতাল চালানোর বিষয়টি সক্রিয় বিবেচনায় রেখেছে।
 
দলটির তৃণমূল থেকেও অবরোধের পাশাপাশি টানা হরতালের চাপ রয়েছে বলে জানিয়েছে একাধিক দলীয় সূত্র।
তবে রোববার থেকেই, নাকি আরো পরে থেকে হরতাল শুরু হবে তা নিয়ে বিএনপির হাইকমান্ডে দ্বিধাবিভক্তি রয়েছে। ২০ দলীয় জোটে তাদের শরিক দলগুলোর মতামত এক্ষেত্রে খুব একটা কাজে আসছে না।
বিএনপির এক সিনিয়র নেতা এ প্রসঙ্গে বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) যখন থেকে চাইবেন, তখন থেকেই হরতাল শুরু হবে। আমরা টানা হরতালের জন্য প্রস্তুত আছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া