adv
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসক্লাবেই ঘুমাচ্ছেন ফকরুল – সকালে গ্রেফতার

press-club-21নিজস্ব প্রতিবেদক : প্রেসক্লাবে আটকে পড়া  বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতীয় প্রেসক্লাবেই রাত যাপনের সিদ্ধান্ত নিয়েছেন। একই সঙ্গে সকালে প্রেসক্লাব ফটক থেকেই গ্রেপ্তার হওয়ার মানসিক প্রস্তুতিও নিয়েছেন বলেও জানিয়েছেন বিএনপিপন্থি এক সাংবাদিক নেতা।
নাম প্রকাশ না করার শর্তে ওই নেতা জানান, প্রেসক্লাবের দ্বিতীয় তলায় ভিআইপি বিশ্রামকক্ষে তার রাতযাপনের যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। তার ও সঙ্গীদের খাবারের ব্যবস্থা করা হয়েছে প্রেসক্লাব ক্যান্টিন থেকে।
সোমবার দিবাগত রাত ২ টায় শেষ খবর পাওয়া পর্যন্ত মির্জা ফখরুলের সঙ্গে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য শ্যামা ওবায়েদসহ কয়েকজন নেতা সেখানে অবস্থান করেছেন।
অন্যদিকে প্রেসক্লাবের তিনটি ফটকের বাইরেই বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য সতর্ক প্রহরায় রয়েছেন। দু’দিন পুলিশের নজর এড়িয়ে থাকার পর সোমবার বিকেলে হেলমেট পরে একটি মোটর সাইকেলে করে জাতীয় প্রেসক্লাবে আসেন ফখরুল। সেখানে সম্মিলিত পেশাজীবী পরিষদের একটি সমাবেশে যোগ দেন তিনি। যদিও ওই অনুষ্ঠানে তার যোগ দেয়ার কথা ছিল না। সমাবেশ শেষে গ্রেপ্তার আতঙ্গে প্রেসক্লাবে আশ্রয় নেন তিনি।
এর আগে পেশাজীবীদের অনুষ্ঠানের পাশেই আওয়ামী লীগপন্থি সাংবাদিকদের পৃথক একটি সমাবেশ চলছিল। পেশাজীবীদের সমাবেশ শেষ হলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। আওয়ামী লীগ সমর্থিত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা অভিযোগ করেছেন, ফখরুলের সমাবেশ শেষ হওয়ার পরপরই তাদের শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালানো হয়।
তবে বিএনপিপন্থিদের দিক থেকে অভিযোগ করা হয়েছে, পাশেই মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সমাবেশ থেকে ফটক টপকে এসে হামলা চালানো হয়েছে।
বিশৃঙ্খলার এক পর্যায়ে মির্জা ফখরুল প্রেসক্লাবের দোতলায় সভাপতির কক্ষে আশ্রয় নেন। এর পক্ষে-বিপক্ষে সাংবাদিকদের দুটি অংশ পৃথক প্রতিবাদ জানান। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, আওয়ামী লীগপন্থি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ ও বিএনপিপন্থি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী এ নিয়ে কয়েক দফা বৈঠক করেন।

সবশেষে উভয় পক্ষ ফখরুলের রাত যাপনের বিষয়ে ঐক্যমতে পৌঁছান।
এদিকে নিশ্চিত গ্রেপ্তার জেনেও কেন ফখরুল প্রেসক্লাব থেকে বের হচ্ছেন না এর ব্যাখ্যায় বিএনপিপন্থি ওই সাংবাদিক নেতা জানান, এই শীতের রাতে গ্রেপ্তার হলে সারারাত তাকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হবে এমন আশঙ্কা থেকে তিনি বের হচ্ছেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া