adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ সরস্বতী পূজা

6079jrklডেস্ক রিপোর্ট : শ্রীপঞ্চমী বা বিদ্যাদেবী সরস্বতী পূজা আজ শনিবার। হিন্দু সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও অসংখ্য নারী-পুরুষ জ্ঞানার্জনের জন্য দেবী সরস্বতীর পায়ে অঞ্জলি দেবেন আজ। তবে আগামীকাল রোববারও দেবীর আরাধনা হবে।
বাণী ও সুরের দেবী সরস্বতী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে বিদ্যা ও সংস্কৃতির অধিষ্ঠাত্রী হিসেবে পরিগণিত। শ্রী শ্রী শুক্লাপক্ষের পঞ্চমীর পুণ্য তিথিতে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে বাণী পানি সরস্বতী মায়ের আগমনী শঙ্খ বেজে উঠবে।
বিদ্যাদেবীর শুভাগমনের শুভক্ষণে হিন্দু ধর্মাবলম্বী ছাত্রছাত্রীরা সরস্বতী মায়ের চরণ বন্দনায় ব্রতী হতে যাচ্ছে। হিন্দু সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও নারী-পুরুষ যুগ যুগ ধরে সরস্বতীর আরাধনা করে আসছেন। সরস্বতী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে জ্ঞান, প্রজ্ঞা, বাণী ও সুরের বেদী বিদ্যা ও সংস্কৃতির দেবী। সুর ও বাণী মানুষের আত্মাকে বিকশিত করে, মনের প্রসারতা বাড়ায়।
সরস্বতী পূজা উপলক্ষে নগরীর সবচেয়ে বড় উৎসবের আয়োজন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। রাজধানীর অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও পূজার আয়োজন করা হয়েছে।
এছাড়া ঢাকেশ্বরী জাতীয় মন্দির, মহানগর সার্বজনীন পূজা কমিটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৪র্থ শ্রেণীর সরকারি কর্মচারী সমিতি, ছাত্রযুব ঐক্য পরিষদ, ঢাকা আইনজীবী সমিতি, শ্রীশ্রী জনার্দন চক্র ঠাকুর মন্দির, বিভিন্ন মন্দির মহাখালী দক্ষিণপাড়া, খ্রিস্টানপাড়া, সাততলা, পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর ও কেরানীগঞ্জে রয়েছে সরস্বতী পূজার আয়োজন। মহানগরীর সার্বজনীন পূজা কমিটির নেতারা ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা প্রতি বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে দেশব্যাপী শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপনের আহ্বান ও দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া মহানগর সার্বজনীন পূজা কমিটি শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় মণ্ডপে কেন্দ্রীয়ভাবে বাণী অর্চনার আয়োজন করেছে। সার্বজনীন পূজা কমিটির নেতারা পূজা অনুষ্ঠানে যোগদান করার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।
সরস্বতী পূজা উপলক্ষে নগরীর বিভিন্ন মণ্ডপে করা হয়েছে ব্যাপক আয়োজন। এছাড়া রমনা কালীবাড়ী, সিদ্ধেশ্বরী কালীমন্দিরেও জাঁকজমকপূর্ণ পরিবেশে এ পূজা অনুষ্ঠিত হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া