adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভবিষ্যত মোবাইল প্রযুক্তিকে দেখেছিলেন যারা

2আন্তর্জাতিক ডেস্ক : আশির দশকের আগে মোবাইল ফোনের কথা কেউ ভাবতে পারেননি বটে, তবে মানুষ হিসেবে যাদের চিন্তা আরও অগ্রবর্তী, অর্থাত শিল্পীরা, মোবাইল বা ভ্রাম্যমান বেতার প্রযুক্তির কথা ভেবেছিলেন আরও আগেই। আজ এমন দু’জন কার্টুনিস্টের কথা বলবো যারা তাদের আঁকার মধ্য দিয়ে মানুষকে জানান দিয়েছিলেন, ভবিষ্যত বিজ্ঞান আমাদের কী উপহার দিতে পারে।
লুইস বামার ১৮৭০ সালের ৮ অগাস্ট, উত্তর পশ্চিম লন্ডনের সেন্ট জন উড জেলায় জন্মগ্রহণ করেন। তরুণ বয়েসে তিনি সেন্ট জন উড আর্ট স্কুলে পড়াশোনা শুরু করেন, পরবর্তীতে রয়্যাল একাডেমি অব আর্ট রয়্যাল কলেজ অব আর্টে তার শিল্পসত্ত্বার বিকাশ ঘটে। পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে তিনি ইঙ্গো ম্যাগাজিন পাঞ্চ-এ কাজ করেন। ১৯০৬ সালে ঐ ম্যাগাজিনে ১৯০৭ সালের জন্যে ভবিষ্যতবাণী করে তার আঁকা একটি কার্টুন দারুণ জনপ্রিয়তা অর্জন করে। সেখানে দেখা যায়, একজন নারী ও পুরুষ হাতে বিচিত্র এক বাক্স নিয়ে লন্ডনের হাইড পার্কে বসে আছেন, তাদের মাথায় অ্যান্টেনা সদৃশ হ্যাট। রহস্যময় বাক্স থেকে ফিতের আকারে কাগজ বেরুচ্ছে। নারীটির জন্যে সে কাগজে লেখা আছে তার প্রেমিকের প্রেমবার্তা, আর খটমটে পুরুষটি একটি খেলার ফলাফল জানতে পারছেন বার্তা মারফত।
Lewis-Baumer-Cartoon-presenting-wireless-telegraphy
এখানে লুইস বামার দেখাতে চেয়েছেন, হয়ত ১৯০৭ সালেই এমন টেলিগ্রাফ প্রক্রিয়া আসবে, যেখানে তারের সাহায্য ছাড়াই মানুষের কাছে পৌঁছে যাবে কাঙ্ক্ষিত বার্তা। এটি শুধু মোবাইল ফোনই নয়, বরং পুরো মোবাইল প্রযুক্তির ভবিষ্যত চিত্রণ। এ ছবিটির জন্যে মোবাইল প্রযুক্তির ইতিহাসে বারবার উঠে আসে বিংশ শতাব্দির ঊষালগ্নের এ কার্টুনিস্ট লুইস বামারের নাম। লুইস বামার ১৯৬৩ সালের ২৫ অক্টোবর মৃত্যুবরণ করেন। লুইস বামারের সমসাময়িক কার্টুনিস্ট কার্ল আর্নল্ডের জন্ম ১৮৮৩ সালের ১ এপ্রিল, উত্তর ব্যাভারিয়ার কোবার্গ জেলার ন্যুয়েস্তাদ শহরে। মোবাইল ফোনের ইতিহাসে এই শিল্পীর নামও উঠে আসে গুরুত্বের সঙ্গে।
Karl-Arnold-CArtoon-depicting-mobile-phone
১৯২৬ সালে জার্মানির ততকালীন বিখ্যাত রঙ্গ ম্যাগাজিন সিমপ্লিসিসিমাসে তার আঁকা একটি কার্টুন বামারের কার্টুনটির মতোই জনপ্রিয়তা পায়, আলোচিত হয়। সেখানে দেখা যায়, একদল নরনারী বার্লিন শহরের রাস্তা ধরে হেঁটে যাচ্ছেন, নরনারী নির্বিশেষে প্রত্যেকের বুকপকেটে আটকে আছে একটি মোবাইল ফোন। এটিতে কথা বলার প্রক্রিয়া অনেকটা ল্যান্ড ফোনের মতো হলেও, এটি স্বতন্ত্রভাবে বহনযোগ্য এবং আকারে আজকের মোবাইল ফোনের মতোই, ক্ষুদ্র। ১৯৫৩ সালের ২৯ নভেম্বর কার্ল আর্নল্ড স্বর্গের পথ ধরেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া