adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির স্বর্গরাজ্য মহেশখালি পল্লী বিদ্যুতের জোনাল অফিস

slide-2জামাল জাহেদ,কক্সবাজার : লাভ নয়, লোকসান নয়, গ্রাহক সদস্যই সমিতির মূল মালিক, গ্রাহক সেবাই আমাদের মূল লক্ষ্য। ‘দালাল হইতে সাবধান” , “ঘুষ খাওয়া হারাম, ঘুষ দেওয়াও হারাম, হারাম খেয়ে এবাদত করলে এবাদত কবুল হয় না’। এসব নীতি বাক্য লিখে পল্লী বিদ্যুত ব্যবসা শুরু করলেও আসলে সবই ফাঁকি। তার জ্বলন্ত প্রমাণ মহেশখালি পল্লী বিদ্যুত সমিতি। বর্তমানে  কক্সবাজার জেলার মহেশখালি উপজেলার জোনাল অফিসটি নানা অনিয়ম ও দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়েছে । নতুন সংযোগ প্রদান, লাইন মেরামত, মিটার ও  ট্রান্সফরমার পরিবর্তন, বিল গ্রহণ ও প্রদান, নাম পরিবর্তন, নতুন মিটারের অনলাইন আবেদন, বৈদ্যুতিক মালামাল সরবরাহসহ সব ক্ষেত্রেই আদায় করা হয় অতিরিক্ত অর্থ। এক কথায় উতকোচ ছাড়া কোন কাজই হয়না এখানে। অফিসের কর্মকর্তা কর্মচারীও ইলেক্টিশিয়ানদের দৌরাত্বে প্রতিদিনই নাজেহাল হচ্ছে এই জোনাল অফিসটির অধীনে থাকা ৯টি ইউনিয়নসহ পৌরসভার হাজার হাজার গ্রাহক। বিষফোঁড়ায় পরিণত হয়েছে পল্লী বিদ্যুত অফিস। সরকারি  নিয়মে কোন সেবাই পাওয়া যাচ্ছে না এই মহেশখালি অফিস থেকে। অথচ গ্রাহক সেবার নামে প্রতিদিন ভুয়া ভাউচারের মাধ্যমে আত্মসাত করা হচ্ছে লাখ টাকা। তথ্যমতে দেখা যায়,  মহেশখালিতে গ্রাহক সংখ্যা ১৪১৬০জন, আয়তন ৩৬২.১৮০ (বর্গ কিঃ মিঃ), বিদ্যুত লাইন ৩২৯.০৪৬ (কিঃ মিঃ),বিদ্যুত বিক্রয় ১০৮৪.১৯ (কিঃ ওঃ ঘন্টা),বিদ্যুত বিক্রয় টাকা দেখানো হয় ৬ লাখের একটু বেশি। খোজ নিয়ে জানা যায়, মহেশখালি পল্লী বিদ্যুত সমিতির জোনাল অফিসের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তার নেতৃত্বে গ্রাহক সেবার নামে এখানে দীর্ঘদিন ধরেই সক্রিয় রয়েছে একটি অর্থ আদায় সিন্ডিকেট।
সমস্যা পড়ে কোন গ্রাহক এ অফিসে আসলে পাঠিয়ে দেওয়া হয় সিন্ডিকেট সদস্যদের কাছে। তারা নানা সমস্যার কথা বলে প্রথমেই গ্রাহককে ভয় পাইয়ে দেন। এর পর প্রস্তাব দেন টাকার। টাকা না দিলে বিদ্যুত আইনের ফাঁক ফোকড় দেখিয়ে কখনো মামলা, কখনো সংযোগ বিচ্ছিন্ন, কখনো জরিমানাসহ নানা ভয় দেখানো হয় আগতদের।যদি নতুন সংযোগের আবেদন নিয়ে গেলে,সহজেই পাইল রিসিভ করেনা, উল্টো বলে আজ না কাল বলে সময় ক্ষেপণ। অনেক সময় ইন্সপেক্টর নাই বলে তাড়িয়ে দেয়। এসব প্রতিকারের জন্য অফিসের কর্মকর্তাদের কাছে গেলে সংশ্লিষ্ট গ্রাহককে জানানো হয়, তারা অসহায়, তাদের করার কিছুই নেই। কম বেশী সমাধান করে নেওয়ার পরামর্শ দেন তারা। এতে বাধ্য হয়েই অতিরিক্ত টাকা গুনতে হয় গ্রাহককে। নতুন সংযোগের ক্ষেত্রে মিটার, আর্থিং রড সহ মালামাল নেই এমন অজুহাতে সিএমও (কনজুমার মিটার অর্ডার)হওয়া শত শত গ্রাহককে ঘুড়ানো হয় মাসের পর মাস। 
অথচ দুই থেকে তিন হাজার টাকা অতিরিক্ত দিলেই সব কিছুই পাওয়া যায় নগদে। এজিএম ডিজিএম  দেখেও দেখে না। খবর নিয়ে জানা যায়, বর্তমান ডিজিএম পুর্ব চাকরিস্থল নারায়ণগঞ্জেও সমালোচিত ছিলেন। এছাড়া নতুন সংযোগের জন্য শুধু আবেদন করলেই হবে না। এরজন্য ঐ সিন্ডিকেটের সদস্যদের সাথে চুক্তি করতে হবে। নইলে লাইন পাওয়া যাবে না। সরকার ঘোষিত বিদ্যুতের  ১০ হাজার মেগাওয়াট উন্নতি করলেও ১টা নতুন সংযোগ পেতে কেন বছরের পর বছর তীর্থের কাকের মতো তাকিয়ে থাকতে হয়,তা জানতে চায় গ্রাহক। ছোট মহেশখালির ব্যবসায়ী খোকন জানান,তাদের বাসায় পল্লী বিদ্যুতের নতুন সংযোগ নিতে ৬ মাস ঘুরে ১২ হাজার টাকা ঘুষ দিয়ে লাইন পেয়েছে।
বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে এর ২/৩ গুন বেশি টাকা আদায় করে সিন্ডিকেটটি। এসব শর্ত ভঙ্গ করে নতুন লাইন নিতে চাইলে তাও পাওয়া যায়। তবে এতে গুনতে হয় ৩/৪ গুন বেশি টাকা। সূত্রটির দাবী, শর্ত ভঙ্গ করে এমন লাইন আছে কয়েকশত।
নির্ভরযোগ্য সূত্র জানায়, এ জোনাল অফিসের আওতায় দুই সহস্রাধিক অবৈধ মিটার আছে। যা থেকে প্রতিমাসে ৫ লক্ষাধিক টাকা আদায় করা হয়। এসব অর্থ মাস শেষে অফিস কর্মকর্তা সহ সংশ্লিষ্টদের মাঝে ভাগবাটোয়ারা হয়। এদিকে মিটার পরিবর্তন, ভৌতিক বিল, নাম পরিবর্তন, ট্রান্সফরমার পরিবর্তন, চুরি হওয়া ট্রান্সফরমার পুনঃস্থাপন সহ সব ক্ষেত্রেই অতিরিক্ত টাকা দিতে হচ্ছে গ্রাহককে। এমনকি খুটি নষ্ট হলে, ট্রান্সফরমার নষ্ট হলে বিভিন্ন বাহানা দেখিয়ে টাকা তুলে দুর্নীতিবাজ কর্মচারীরা। এছাড়াও গ্রাহক বিল পরিশোধ করলেও বকেয়া দেখিয়ে পুনঃরায় বিল আদায় করা অভিযোগও রয়েছে। অপরদিকে লাইন মেরামত/ রেনুভেশনের ক্ষেত্রে মালামালের সম পরিমান টাকা দিতে হয় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে। অন্যথায় মেরামত বা রেনুভেশনের আওতায় আনা হয়না কোন ঝুকিপূর্ণ লাইনকে। অথচ লাইন মেরামতসহ গ্রাহক সেবার নামে হাজার হাজার টাকার ভুয়া ভাউচার করে আত্মসাত করার অসংখ্য অভিযোগ রয়েছে কর্মকর্তাদের বিরুদ্ধে। 
বুধবার ঘটিভাংগার অবসরপ্রাপ্ত মাস্টার রোশন আলী মহেশখালি বিদ্যুত অফিসে নতুন মিটারের আবেদন নিয়ে গেলে,ভিতরে ঢুকতেই দালালেরা বলে উঠে বিদ্যুতে লাইন নিতে হলে, নগদ ৮ হাজার দিতে না পারলে ২ বছরেও পাবেনা বলে জানায়। আর তাদের সহায়তা করছেন পল্লী বিদ্যুতের কতিপয় অসাধু কর্মকর্তা। শাপলাপুর থেকে আসা মোহাম্মদ আলী জানান,তার বাড়ীতে বিদ্যুতের লাইনের জন্য গত ৪ মাস থেকে ঘুরছে অফিসে কিন্তু কোন কাজ হচ্ছে না। অনেক পওে সে বুঝতে পারছে দালাল না ধরলে কাজ হবে না। তাই দালালের মাধ্যমে বাড়ীতে বিদ্যুত লাইনের জন্য আবেদন করছে। 
এ ব্যাপারে মহেশখালি পল্লী বিদ্যুত সমিতির  ডিজিএম আশরাফ উদ্দীন খান বলেন, মহেশখালি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে আনা অভিযোগ তিনি তদন্ত করে ব্যবস্থা নিবেন। কাজ করতে গেলে ছোট খাটো কিছু ভূলত্র“টি হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া