adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশী এমপিদের আর্থিক সুযোগ-সুবিধার হিসাব দেয়া হলো ভারতের লোকসভাকে

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশী এমপিদের আর্থিক সুযোগ-সুবিধার বিস্তারিত জানতে চেয়েছে ভারতের লোকসভা সচিবালয়। এ নিয়ে তারা অফিসিয়ালি চিঠিও পাঠিয়েছে। সংসদ সচিবালয় ওই চিঠির ভিত্তিতে বাংলাদেশী এমপিদের বেতন, ভাতাসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধার একটি হিসাব লোকসভায় পাঠিয়েছে। সংসদ সচিবালয় জানিয়েছে, লোকসভা থেকে সরাসরি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ করে এ নিয়ে তথ্য চাওয়া হয়। তবে স্পিকার তাদের চিঠির মাধ্যমে অফিসিয়ালি তথ্য চাওয়ার অনুরোধ জানান। এরই পরিপ্রেক্ষিতে লোকসভা সচিবালয় ৩০শে অক্টোবর জাতীয় সংসদ সচিবালয়ের কাছে চিঠি পাঠায়। পরে স্পিকার আইন শাখা ১-এর সিনিয়র সহকারী সচিব (উপ-পরিচালক-প্রশিক্ষণ) নাজমুল হককে দায়িত্ব দেন। তিনি অর্থ শাখা ২-এর কাছ থেকে এমপিদের আর্থিক সুযোগ-সুবিধার বিস্তারিত তথ্য সংগ্রহ করে ২রা নভেম্বর লোকসভা সচিবালয়ে পাঠান। এতে এমপিদের মাসিক পারিতোষিক ও ভাতার পাশাপাশি বার্ষিক ভ্রমণ-ভাতা, সংসদ অধিবেশন ও সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে অংশ নেয়ার ভাতা ও নির্বাচনী এলাকার দুস্থ ও দরিদ্র জনসাধারণের মধ্যে বিতরণের জন্য ঐচ্ছিক অনুদানের পরিমাণ উল্লেখ করা হয়। লোকসভাকে দেয়া 
হিসাব অনুযায়ী বাংলাদেশের একজন এমপি প্রতি মাসে পারিতোষিক ও ভাতা পান এক লাখ ৫০০ টাকা। এর মধ্যে পারিতোষিক বাবদ পান ২৭ হাজার ৫০০ টাকা, নির্বাচনী এলাকা খরচ বাবদ ৭৫০০, ব্যয় নিয়ামক ভাতা ৩০০০, গাড়ি, জ্বালানি, রক্ষণাবেক্ষণ ভাতা ও ড্রাইভারের বেতন বাবদ ৪০ হাজার, নির্বাচনী এলাকা খরচ ভাতা বাবদ ৯০০০ টাকা, লন্ড্রি ভাতা বাবদ ১০০০ টাকা, অন্যান্য ব্যয় ভাতা বাবদ ৪০০০ টাকা, চিকিতসা ভাতা বাবদ ৭০০ টাকা ও টেলিফোন ভাতা বাবদ ৭৮০০ টাকা। 
লোকসভাকে দেয়া হিসাবে বাংলাদেশী একজন এমপি বার্ষিক বাংলাদেশ ভ্রমণ ভাতা (বিটিএ) বাবদ ৫০ হাজার টাকা অথবা দেশের অভ্যন্তরে সরকারি যানবাহনে ভ্রমণের জন্য ভ্রমণ পাস নিতে পারেন। এ ছাড়া সংসদের অধিবেশন এবং সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে অংশ নেয়ার জন্য একজন এমপিকে উপস্থিতি ভাতা (উপস্থিতির রেকর্ড অনুসারে) ১০০০ টাকা এবং অবস্থানের জন্য দৈনিক ভাতা ৩৭৫ টাকা হারে পেয়ে থাকেন। এ ছাড়া নির্বাচনী এলাকার দুস্থ ও দরিদ্র জনসাধারণের মধ্যে বিতরণের জন্য বার্ষিক ৩ লাখ টাকা ঐচ্ছিক অনুদান পেয়ে থাকেন। সহকারী সচিব এ কে এম আবদুর রহিম ভূঞার স্বাক্ষরিত ওই হিসাব এমপিদের জন্য প্রণীত হ্যান্ডবুকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সংসদ সচিবালয়। এ প্রসঙ্গে আইন শাখার এক কর্মকর্তা বলেন, লোকসভা সচিবালয়ের ৩০/১০ ২০১৪ তারিখের ২০.১৮.২০১৪/সিওএন নম্বর পত্রের আলোকে এমপিদের হিসাব লোকসভাকে দেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া