adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইন ভিডিও সম্প্রচার নিয়ে তোপের মুখে বিটিআরসি

videoডেস্ক রিপাের্ট : অনুমোদন ইস্যুতে বন্ধ হতে যাচ্ছে দেশে চলমান ইন্টারনেট প্রটোকল টিভি (আইপি টিভি) এবং ভিডিও অন ডিমান্ড সেবা। ইতোমধ্যেই অনুমোদন ছাড়া অনলাইনে ভিডিও সম্প্রচারের এই সুবিধা বন্ধ করতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদেরকে নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। আর এই নির্দেশনাটি পালন করতে গেলে ইউটিউবসহ বিভিন্ন ব্লগে প্রদত্ত প্রামাণ্য ভিডিও কিংবা টিউটোরিয়াল ভিত্তিক সাইটটিও বন্ধ হয়ে যেতে পারে শঙ্কা প্রকাশ করেছেন প্রযুক্তিবোদ্ধারা।

সংশ্লিষ্টদের মতে, অন ডিমান্ড ভিডিও ইন্টারনেটের একটি আধুনিক ফিচার। আইনি জটিলতায় হঠাৎ করেই চলমান এই সেবাটি বন্ধ করে দিলে ইন্টারনেট ব্যবহাকারীরা বড় ধরনের হোঁচট খাবে। তাই বিষয়টি নিয়ে আরও ভাববার অবকাশ রয়েছে।  

এ বিষয়ে প্রযুক্তি প্রাণ ও বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, “তরঙ্গ বরাদ্দ দেয়া বিটিআরসি'র ইস্যু। তাই এই নির্দেশনা দেয়ার কোনো এখতিয়ার বিটিআরসি'র নেই। ইন্টারনেট প্রটোকল ব্যবহার কীভাবে হবে সেটা দেখবে আইএসপি প্রতিষ্ঠানগুলো। সেখানে কোনো আইন বিরুদ্ধ কনটেন্ট গেলে, তা তারা দেখভাল করবে। ইন্টারনেট একটি প্লাটফর্ম হিসেবে ভিডিও কোনো ইস্যু নয়। এটা ডিজিটাল বাংলাদেশকে আঁতুর ঘরে বন্দী করার মতো। তাই আমরা এর বিরুদ্ধে শক্ত অবস্থান নেব।”

এ সময় তিনি প্রশ্ন রাখেন, “তাহলে কি ভিডিও সম্প্রচারের জন্য ফেসবুক বিটিআরসি'র কাছ থেকে অনুমোদন নেবে? না আইএসপি তাদেরকে দেবে? আমি হোয়াটস অ্যাপে কথা বলার সময় ভিডিও চালু করবো কি করবো না সেটা কি তারা বলে দেবে?”

তিনি আরও বলেন, “অনলাইন নীতিমালায় আমরা আইপিটিভি'র বিষয়টি অন্তর্ভুক্ত করেছি। সেখানে কোথাও কোনো বাধা সৃষ্টি করা হয়নি। বরং আরও প্রণোদিত করা হয়েছে। তাই, যদি আইপি টিভি'র বিষয়ে কিছু বলার থাকে তা বলবে তথ্য মন্ত্রণালয়।”

প্রসঙ্গত, বিটিআরসি’র সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে গত সপ্তাহে পাঠানো এক চিঠিতে আইএসপি প্রতিষ্ঠানগুলোকে জানানো হয়েছে, বিদ্যমান টেলিযোগাযোগ আইন অনুসারে দেশে আইপি টিভি বা ভিডিও অন ডিমান্ড সেবা প্রদানের কোনো সুযোগ নেই। তারপরেও কিছু কিছু আইএসপি সেবাটি চালুর জন্যে আবেদন করেছে আবার কেউ কেউ সেবাটি চালু করে দিয়েছে।

চিঠিতে বিষয়টি আমলে নিয়ে অতিসত্ত্বর সেবাটি বন্ধ করে তা বিটিআরসিকে অবহিত করতে নির্দেশনা দিয়েছেন ওই বিভাগের পরিচালক মোহাম্মদ জুলফিকার।

সংশ্লিষ্ট সূত্র মতে, গণমাধ্যম যেহেতু তথ্য মন্ত্রণালয়ের অধীন, সেকারণে আইপিটিভি'র অনুমোদনটি বিটিআরসি'র এখতিয়ারভুক্ত নয়- এমন বিতর্কের সূত্রপাত হলে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আদেশক্রমে নিয়ন্ত্রক সংস্থা থেকে এই নির্দেশনা জারি করা হয়।

অবশ্য আইএসপি প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, আইপি টিভি বা ভিডিও অন ডিমান্ড হল ইন্টারনেট সেবার একটি অংশ। তাই এই সেবাটি যুক্ত হওয়ার পর থেকে স্বাভাবিক নিয়মেই চালু হয়েছে। এই ফিচারটি ব্যবহার করে ইতোমধ্যেই দেশে বেশ কয়েক হাজার আইপি টিভি গ্রাহক তৈরি হয়েছে। ইউটিউব দেখে হাজার হাজার শিক্ষার্থী-কর্মজীবী প্রতিনিয়ত কিছুনা কিছু শিখতে পারছেন। তাই এখন এটা বন্ধ করে দেয়া হলে আধুনিক ইন্টারনেটের অনেক সুবিধাই আর থাকবে না।

তবে এই সেবা চালু করার মাধ্যমে বিদ্যমান নীতিমালার লঙ্ঘন হয়নি বলে মনে করেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের সংগঠন আইএসপিএবি সভাপতি এমএম হাকিম।

হাকিম বলেন, “আমরা কনফিউজড। এমন কোনো নীতিমালা নেই, যার ভিত্তিতে এই নির্দেশনা দেয়া হয়েছে।”
তিনি জানান, ‘ভিডিও অন ডিম্যান্ড’ বলতে ইউটিউব, থার্ডবেল ও এ ধরনের ভিডিও প্রদর্শনের ওয়েবসাইটকে বোঝায়। আইপি টিভি বলতে জাগোবিডি কিংবা ইউটিউব বা অন্য কোনো মাধ্যমে টেলিভিশন চ্যানেলগুলোর লাইভ স্ট্রিমিংকে বোঝায়। এটি একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে হয়ে থাকে। তাই এটি বন্ধ করতে বলাটা অযৌক্তিক।

তিরি আরও বলেন, “বিটিআরসি হয়তো দেশিয় প্রতিষ্ঠাগুলোকে টার্গেট করে এই নির্দেশনা জারি করে থাকতে পারে। তবে প্রযুক্তির বিকাশের ক্ষেত্রেও তা বাধা বলেই বিবেচিত হবে। তাই আমরা আামী সপ্তাহে বিটিআরসি'র সঙ্গে বসে বিষয়টির সমাধান করব।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া