adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে হামলা বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ৩ শর্ত

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার হামলা বন্ধ করার জন্য পশ্চিমা দাবি পুনর্ব্যক্ত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে এ দাবি জানান তিনি। ফরাসি প্রেসিডেন্টের অফিস এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে জানানো হয়, ম্যাক্রোঁ পুতিনকে বেসামরিক নাগরিকদের ওপর হামলা বন্ধ করতে, বেসামরিক অবকাঠামো রক্ষা করতে এবং ইউক্রেনের সড়কপথকে সুরক্ষিত রাখতে আহ্বান জানান। প্রেসিডেন্ট পুতিন এই তিনটি দাবির প্রতি সায় দিয়েছেন।

দুই নেতার মধ্যে ৯০ মিনিটের ফোনকলে ম্যাক্রোঁ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি পুনর্ব্যক্ত করেছেন। অবিলম্বে যুদ্ধবিরতি বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি। কিন্তু রুশ নেতার এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি।

বিবৃতিতে আরও বলা হয়, পুতিনকে আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্মান করারও আহ্বান জানান ম্যাক্রোঁ। এ ছাড়া সাহায্যের চালান জনগণের মধ্যে পৌঁছানোর অনুমতি দেওয়ারও আহ্বান জানান তিনি।

ক্রেমলিন জানায়, ফোনালাপে পুতিন ম্যাক্রোঁকে ইউক্রেনে হামলা বন্ধ করার শর্ত হিসেবে বলেছেন, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ করতে এবং ক্রিমিয়ান উপদ্বীপে রাশিয়ার সার্বভৌমত্বের পশ্চিমা স্বীকৃতি দিতে।

ফোনালাপের বিষয়ে ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, নিষ্পত্তি সম্ভব যদি রাশিয়ার নিরাপত্তাজনিত স্বার্থ নিঃশর্তভাবে বিবেচনা করা হয়, ক্রিমিয়ায় রাশিয়ার সার্বভৌমত্বের স্বীকৃতি এবং ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসীবাদের প্রভাব মুক্ত করে দেশটির নিরপেক্ষ অবস্থান নিশ্চিত করতে হবে।

সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল, এএফপি, বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া