adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টি-২০ জয় বাংলাদেশের

211711.3ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে সিরিজ জিতে ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটাল ক’দিন আগে। এবার পাকিস্তানের বিরুদ্ধে প্রথমবারের মতো টি-২০ জিতে আট বছরের অপেক্ষার অবসান ঘটাল তারা। তবে এ অবসান ঘটাতে বাংলাদেশকে মোটেও বেগ পেতে হয়নি। অতি সহজ ও সাবলিলভাবে খেলে ৭ উইকেটের বিশাল ব্যবধানে প্রথমবারের মতো জয় তুলে নিলো ঘরে।  
একদিনের ক্রিকেটে ধবল ধোলাই হওয়ার পর বুম বুম আফ্রিদি, ড্যাশিং শেহজাদ আর ওমর গুল উড়ে এলেন  বাংলাদেশে পাকিস্তানকে টি-২০ জেতাতে। লাভ হলো না। ওয়ানডের মতো এখানেও ব্যর্থতা। সাকিব আল হাসান আর সাব্বির রহমানের ব্যাটিং তাণ্ডবে তুলোধুনো হলেন আফ্রিদি, সাঈদ আজমল ও ওমর গুল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন মাঠে উপস্থিত থেকে খেলা দেখেন। পরে ওয়ানডে ও টি-২০ ম্যাচের পরস্কার বিতরণ করেন তিনি।   
২০০৭ সালের ২ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে খেলা সাত ম্যাচেই হেরেছে তারা। কোনো ম্যাচে জয়ের সম্ভাবনাও জাগাতে পারেনি টাইগাররা। আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে আছে পাকিস্তান আর ১০ নম্বরে রয়েছে বাংলাদেশ। ৪১ ম্যাচে মাত্র ১১টি জয় পাওয়া বাংলাদেশের অবস্থান আয়ারল্যান্ডেরও পেছনে।
সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান টি-টোয়েন্টির অন্যতম সফল দল। অধিনায়ক শহিদ আফ্রিদি, সোহেল তানভির ও আহমেদ শেহজাদের উপস্থিতিতে ওয়ানডে দলের চেয়ে তাদের টি-টোয়েন্টি দলটি ভারসাম্যপূর্ণ। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সর্বশেষ টি-২০ ম্যাচে (আইসিসি বিশ্বকাপ) বাংলাদেশ ৫০ রানের ব্যবধানে হেরেছিল। পাকিস্তানের ১৯০ রানের পর বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ১৪০ রান তুলেছিল। ওই ম্যাচে গুল-হাফিজ-আফ্রিদি-শেহজাদ বাংলাদেশকে এর বেশি রান তুলতে দেয়নি। এরা সবাই গতকাল  পাকিস্তানের হয়ে খেলেছেন।
বাংলাদেশ পাকিস্তানকে যেভাবে ওয়ানডে সিরিজে নাস্তানাবুদ করেছে, যেভাবে মারমার কাটকাট ব্যাটিং করেছে, দায়িত্ব নিয়ে বোলাররা বোলিং করেছেন, তাতে নতুন আলোর সন্ধান পেয়েছে বাংলাদেশ। তামিম-সৌম্য-মুশফিকদের শারীরিক ভাষা বদলে গেছে। তারা বিশ্বসেরা হাফিজ-গুল-আজমল-আফ্রিদিকে আর সমীহ করেনি। মাশরাফি- সাকিব ও তাসকিন বল হাতে জাগরণের গান তুলছেন। যে কারণে ১৪১ রানের উপরে যেতে পারেনি পাকিস্তান। 
দুপুরে টস জিতে পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন। পাকিস্তানের হয়ে ব্যাটিং শুরু করতে ক্রিজে আসেন আহমেদ শেহজাদ এবং মুক্তার আলি। আর টাইগারদের হয়ে বোলিং সূচনা করতে আসেন মুস্তাফিজুর রহমান।
ইনিংসের নবম ওভারে মাশরাফি তাসকিনকে আক্রমণে আনেন। তৃতীয় ওয়ানডেতে মাত্র দুই ওভার বল করা তাসকিন সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের প্রথম উইকেট শিকারির খাতায় নাম লেখান। তার করা নবম ওভারের শেষ বলে মাশরাফির তালুবন্দি হয়ে ফেরেন আহমেদ শেহজাদ। আউট হওয়ার আগে ৩১ বলে দুটি চারে শেহজাদ করেন মাত্র ১৭ রান।
দলীয় ৫০ রানের মাথায় পাক ওপেনার আহমেদ শেহজাদ সাজঘরে ফিরলে ব্যাটিং ক্রিজে আসেন শহিদ আফ্রিদি। তবে, তাকেও দ্রুত ফেরান অভিসিক্ত মুস্তাফিজ। উইকেটের পিছনে মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে পাক দলপতি করেন মাত্র ১২ রান। ১৩তম ওভারে আরাফাত সানির বলে সাজঘরের পথ ধরেন টাইগারদের গলার কাঁটা হয়ে থাকা মুক্তার আহমেদ। দলীয় ৭৭ রানের মাথায় মুশফিকের স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেন ৩০ বলে ৩৭ রান করা মুক্তার।
দলীয় ৭৭ রানের মাথায় টপঅর্ডারের তিন ব্যাটসম্যান ফিরে গেলে জুটি গড়ার চেষ্টা করেন মোহাম্মদ হাফিজ এবং হারিস সোহেল। এ দু’জন ৪৯ রানের জুটি গড়ে দলের রান এগিয়ে নিচ্ছিলেন। তবে, মুস্তাফিজ হাফিজকে এলবি’র ফাঁদে ফেলে বিদায় করেন। হাফিজ আউট হওয়ার আগে ১৮ বলে ২৬ রান করেন। ২৪ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন হারিস সোহেল। টাইগারদের হয়ে দুটি উইকেট নেন মুস্তাফিজ আর একটি করে নেন আরাফাত সানি এবং তাসকিন আহমেদ।
বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), আরাফাত সানি, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।
পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), আহমেদ শেহজাদ, হারিস সোহেল, মুক্তার আহমেদ, শহিদ আফ্রিদি (অধিনায়ক), সোহেল তানভীর, ওয়াহাব রিয়াজ, সাঈদ আজমল, উমর গুল, মোহাম্মদ হাফিজ ও মোহাম্মদ রিজওয়ান।
ম্যান অব দ্য ম্যাচ – সাব্বির রহমান 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া