adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডোকলাম নিয়ে চীনের নতুন কৌশল, নেপালের সাথে বৈঠক- দিল্লির অস্বস্তি

 NEPALআন্তর্জাতিক ডেস্ক : ডোকলাম সঙ্কটে ভারতকে আরও চাপে ফেলতে নতুন কৌশল নিয়েছে চীন। সামরিক পদক্ষেপের হুমকি তো রয়েছে, এবার কূটনৈতিকভাবেও ভারতকে ঘিরে ফেলার চেষ্টা শুরু করেছে বেইজিং।

এমনটাই দাবি করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা। সেখানে বলা হয়, ডোকলাম নিয়ে বেইজিঙের অবস্থান কী, নেপালকে তা বিশদেভাবে জানিয়েছে চীন। নয়াদিল্লিতে তো বটেই, কাঠমান্ডু এবং বেইজিঙেও নেপালি কূটনীতিকদের সঙ্গে কথা হয়েছে চীনা দূতদের।  
ডোকলামকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে যে টানাপড়েন, আমেরিকা এবং অধিকাংশ পশ্চিম দেশ ভারতের পাশে। জাপান, অস্ট্রেলিয়ার মতো বড় শক্তিও ভারতের পক্ষেই। চীন তাই দক্ষিণ এশিয়ার দেশগুলিকে নিজের পক্ষে টেনে আঞ্চলিক সমীকরণে ভারতকে টেক্কা দিতে চাইছে। সেই লক্ষ্যেই নেপালকে কাছে টানার চেষ্টা চলছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।
নয়াদিল্লির চীনা দূতাবাসের উপ-প্রধান একটি ‘সৌজন্য বৈঠকে’ নয়াদিল্লির নেপালি দূতাবাসের উপ-প্রধানের সঙ্গে ডোকলাম নিয়ে আলোচনা করেছেন বলে টিওআই সূত্রের খবর। ভারত-ভুটান-চীন সীমান্তের ডোকলামকে কেন্দ্র করে বেইজিং এবং নয়াদিল্লির মধ্যে দু’মাসের বেশি সময় ধরে টানাপড়েন চলছে। এ বিষয়ে চীনের অবস্থান ঠিক কী, নেপালি কূটনীতিককে সে কথা চীনের পক্ষ থেকে বিশদভাবে জানানো হয়েছে।

যে ডোকলামকে কেন্দ্র করে গোলমাল চলছে, সেই ডোকলাম ভারতের এলাকা নয়, ভুটানের এলাকা। ভুটানের নিরাপত্তার স্বার্থেই সেখানে ভারত বাহিনী পাঠিয়েছে। তা ছাড়া, ত্রিদেশীয় সীমান্তে চীন যেভাবে আগ্রাসন দেখাচ্ছে, তাতে ভারতের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছেন। ডোকলামে বাহিনী পাঠানোর অন্যতম কারণ সেটিও। কিন্তু চীন দাবি করছে, ভারতীয় বাহিনী সীমান্ত পেরিয়ে চীনের এলাকায় ঢুকেছে। ভারত বাহিনী প্রত্যাহার না করলে কোনো আলোচনা শুরু হবে না, বরং সামরিক পদক্ষেপ করা হতে পারে— বেইজিং এমনই জানিয়েছে। নেপালের সঙ্গে আলোচনাতেও চীন এই অবস্থানই বিশদভাবে তুলে ধরেছে বলে জানা গেছে।

ভুটানের সঙ্গে আগেই কূটনৈতিক দৌত্য শুরু করেছে চীন। ডোকলাম থেকে সেনা প্রত্যাহার করার জন্য ভুটানও যাতে ভারতকে চাপ দেয়, সে বিষয়ে থিম্পুকে রাজি করানোর চেষ্টা শুরু করেছে বেইজিং। এই দৌত্য শুরুর পর থেকে চীনের প্রতি ভুটানের অবস্থান ক্রমশ নরম হতে শুরু করেছে। এবার কাঠমান্ডুকেও নিজেদের দিকে টানার চেষ্টা শুরু করেছে বেইজিং।

সীমান্ত সমস্যা নিয়ে নেপালের সঙ্গে চীনের আলোচনাকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। ভুটানের সঙ্গে যেমন ভারত এবং চীনের সীমান্ত মিলেছে, তেমনই নেপালের সঙ্গেও ভারত ও চীনের সীমান্ত অন্তত দু’টি জায়গায় মিলেছে। এর মধ্যে ভারতের উত্তরাখণ্ড রাজ্যের সঙ্গে নেপালের পশ্চিমাংশের সীমানা যেখানে মিলছে, সেই লিপুলেখ এলাকাকে নিয়ে বিতর্ক রয়েছে। লিপুলেখকে দু’দেশই নিজেদের এলাকা বলে দাবি করে। কিন্তু ২০১৫ সালে নরেন্দ্র মোদি যখন চীন সফরে গিয়েছিলেন, তখন লিপুলেখ পাস দিয়ে ভারত-চীন বাণিজ্য তথা পণ্য পরিবহণ সংক্রান্ত চুক্তি করে এসেছিলেন।  

ভারত এবং চীনের মধ্যে এই চুক্তির তীব্র বিরোধিতা করেছিল নেপাল। লিপুলেখ নেপালের নাকি ভারতের, তার ফয়সলা হওয়ার আগেই ওই এলাকাকে নিয়ে নিজেদের মধ্যে ভারত এবং চীন কী ভাবে চুক্তি করে ফেলল, প্রশ্ন তুলেছিল নেপাল। এবার সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে সেই নেপালের সঙ্গেই চীন আলোচনা শুরু করায় নয়াদিল্লির অস্বস্তি বাড়ছে।

নেপালের একটি অংশের মধ্যে এমনিতেই ভারত-বিরোধী মনোভাব এখন বেশ শক্তিশালী। প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সমর্থকরা ইতিমধ্যেই বলতে শুরু করেছেন, ডোকলামে ভারতই আগ্রাসন দেখাচ্ছে, চীন নয়। রাজতন্ত্রের অবসানের পর থেকে নেপালের সঙ্গে ভারতের সম্পর্কও নানা টানাপড়েনের মধ্যে দিয়ে যাচ্ছে। চীন-নেপাল বৈঠক তাই অস্বস্তিতেই রাখছে দিল্লিকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া