adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ফেরত আসবে না খেলাপী ঋণের ৪০ হাজার কোটি টাকা ’

imgresডেস্ক রিপোর্ট : খেলাপী ঋণের ৪০ হাজার কোটি টাকা ফেরত আসবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আবুল বারকাত। তিনি বলেন, বর্তমানে প্রায় ৮০ হাজার কোটি টাকা খেলাপী ঋণ রয়েছে। যেখানে বলা হয়, ৪ হাজার কোটি টাকার দূর্নীতি বড় কিছু না। সেখানে এটাও বড় কিছু হবে না।
বৃহস্পতিবার রাজধানীর স্পেকট্রাম কনভেনশন সেন্টারে ‘পরিচয় ভিত্তি করে মূলধারা ও আদিবাসি সমাজের মধ্যে বৈষম্য ও অর্থনৈতিক অসমতা’ শীর্ষক এক গবেষণা প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আবুল বারকাত বলেন, বাংলাদেশ ব্যাংক একটা কার্যকরি সিদ্ধান্ত নিয়েছে, ১০ হাজার টাকার নিচে যেসব কৃষকদের ঋণ রয়েছে, তাদের মওকুফ করতে হবে। কৃষকদের মাজায় আর রশি লাগানো যাবে না। সুশিল সমাজের উদ্দেশ্যে তিনি বলেন, আজকাল সভ্যদের জন্য একটি সমাজ গড়ে উঠেছে, এরা সুশিল সমাজ। ভাওতাবাজির বিরাট একটা সমাজ। আলোচনা-টালোচনা, প্রলাপ, বিলাপ আলাপ কি যেন করে। ওরা ১১ জন সিনেমা দেখেছিলাম, আর ওরা ১৩ জন।
বারকাত বলেন, ২০০৮ আওয়ামী লীগের নির্বাচনী ইসতেহারের মধ্যে ৫ জায়গায় আদিবাসি শব্দটি লিখেছিলো। কিš‘ ২০১৪ সালে তা নেই। তখন কেন লিখেছিলো আর এখন কেন বাদদিলো তার যুক্তি থাকতে হবে। কতটা জেলায় আদি বাসি আছে, সে তথ্য সরকারের কাছে নেই। আমরা বলেছি ৬৪ জেলার মধ্যে ৪৮ জেলায় আদিবাসী আছে। সরকারী তথ্য ভুল তার কারণ আদিবাসীদের অসম্মান করা হয়।
তিনি বলেন, আদিবাসী এলাকায় কোনো শিল্পায়ন নেই। প্রাইমারি স্বা¯’্য সেবাও ঠিক মতো নেই। ইউনিয়ন পরিষদে আদিবাসী মানুষ গেলে গুরুত্ব কম দেয়া হয়। কারন তাদের ভোট কম। বাঙালীরা পানি সরবরাহ ঠিকমতো পা”েছ কিš‘ আদিবাসীরা তা পা”েছ না। ব্যাংক এদের ঋণ দিতে চায় না। ১ লাখ ৫০ হাজার জনের মধ্যে মাত্র ১০০ জনের ব্যাংক অ্যাকাউন্ট আছে।  বলা হয়, উদ্যোক্তা হওয়ার জন্য আদিবাসীদের যোগ্যতা ও দক্ষতা নেই। রাষ্ট্র উন্নয়ন করার কথা বলে আদিবাসীদের জায়গা দখল করে। জোর করে তাদের সম্পত্তি দখল করা হয়েছে। বহু পিপকে আন পিপল করা হয়েছে। মুক্ত বাজার অর্থনীতি- মুক্তও না দরিদ্রবান্ধবও না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া