adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সার্কের পাঁচ দেশের সরকার প্রধান এখন কাঠমান্ডু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)-এর ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি আহমাদজাই, শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে,মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়েমেন এবং ভুটানের প্রধানমন্ত্রী লিওনচেন শেরিং তবগে গতকালই নেপালের রাজধানী কাঠমন্ডুতে পৌঁছেছেন। এছাড়া গতকাল বিকেলে কাঠমান্ডু পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
সার্কভূক্ত ৮ দেশের সরকার প্রধানদের মধ্যে আয়োজক দেশ নেপালে সবার আগে পৌঁছেছেন শ্রীলংকার প্রেসিডেন্ট রাজাপাকসে। তিনি স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। যদিও তার আসার নির্ধারিত সময় ছিল সকাল সাড়ে নটায়। অর্থাৎ নির্ধারিত সময়ের পৌনে এক ঘণ্টা পরে রাজাপাকসে কাঠমান্ডুতে পৌঁছান। রাজাপাকসে আসার প্রায় সোয়া ঘণ্টা পরে দক্ষিণ এশিয়ার আরেক আলোচিত এবং পরবর্তীতে সার্কের স্থায়ী সদস্যপদলাভকারী দেশ আফগানিস্তানের প্রেসিডেন্ট আফরাফ ঘানি এসে পৌঁছান হিমালয় কন্যা নেপালের রাজধানী কাঠমান্ডুতে। সকাল ১১টার দিকে কাম এয়ারলাইনস বোয়িং ৭৬৭ বিমানে চড়ে ঘানি আসেন নেপালে। বিমানবন্দরে শ্রীলংকার প্রেসিডেন্টকে স্বাগত জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বাম দেভ গৌতম। আফগানিস্তানের প্রেসিডেন্টকে স্বাগত জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী এবং ফেডারেল ও ¯’ানীয় সরকার মন্ত্রী প্রকাশ মান সিংহ। এদিকে ভুটানের প্রধানমন্ত্রী লিওনচেন শেরিং তবগে কাঠমান্ডুতে এসে পৌঁছেছেন বেলা সাড়ে ১২টার দিকে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রী বাম দেভ গৌতম।

এদিকে বেলা দেড়টার দিকে মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়েমেন কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেছেন। এদিকে, শ্রীলংকার প্রেসিডেন্ট রাজাপাকসে নেপালের সেনাবাহিনীর এক বিমানযোগে লুম্বিনী সফর করেছেন। সেখানে রাজাপাকসের মায়াদেবীর মন্দীরে প্রার্থনা এবং আরও কিছু কর্মসূচিতে অংশ নেয়ার কথা রয়েছে।

নেপালর পররাষ্ট্র মন্ত্রনালয় এবং প্রশাসন সূত্রে আরও জানা গেছে শ্রীলংকার প্রেসিডেন্টের আগমন উপলক্ষ্যে লুম্বিনিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে নেপালের স্থানীয় সময় চারটা পাঁচ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
নেপালের উপপ্রধানমন্ত্রী বামদেব গৌতম ও নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। নেপাল সেনাবাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেয়। এ সময় উভয় দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া