adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ বছর পর পরিচালক-প্রযোজক-শিল্পীদের সমঝোতা

PRODUCHERবিনােদন ডেস্ক : সুষ্ঠু নিয়ম-নীতির মাধ্যমে একটি সুশৃঙ্খল শিল্প মাধ্যম গড়ে তোলার লক্ষ্যে ২০১০ সালের ২০ জুন শিল্পকলা একাডেমিতে অভিনয়শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড ও টেলিভিশন প্রোগাম প্রডিউসার অ্যাসোসিয়েশনের মধ্যে ১৫০ টাকার স্ট্যাম্প একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ৭ বছর পর চূড়ান্ত হলো সেই স্মারক।
এ জন্য জাতীয় জাদুঘর মিলনায়তনে ৭ জুলাই শুক্রবার বিকেলে এক সাথে হয়েছেন এই তিনটি সংগঠনের নেতারা। এখন থেকে সবাই মিলে ছোটপর্দার সংকট নিরসনের লক্ষ্যে কাজ করবেন বলে জানান ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েত।
তিনি বলেন, ‘১৯৯৪ থেকে ২০১০ দীর্ঘ ১৬ বছরে নাটক নির্মাণের ক্ষেত্রে কলাকুশলীদের মধ্যে কোনো নিয়ম-নীতি ছিল না। সংগঠনগুলোর সমন্বয়হীতার অভাবে দিনে দিনে সংকট বেড়েই চলে। সংগঠনগুলো এখন নিয়মিত কাজ করছে। আমরা এক হয়ে আমাদের শিল্প মাধ্যমকে এগিয়ে নিতে চাই।’
রাকায়েত আরো জানান, সংগঠনগুলোর নিস্ক্রিয়তার কারণে এতদিন স্মারকটি চূড়ান্ত হয়নি।
উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে ১৯৯৩ সাল পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের নিজস্ব প্রযোজকরাই টেলিভিশন কাহিনীচিত্র নির্মাণ ও প্রযোজনা করতেন এবং বেসরকারিভাবে নির্মিত কোনো কাহিনীচিত্র বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হতো না। প্যাকেজের আওতায় ১৯৯৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের বাইরে নির্মাতারা কাহিনী চিত্র নির্মাণ শুরু করে ও প্রতি সপ্তাহে প্যাকেজ নাটক হিসেবে প্রচারিত হতে থাকে। সব মিলিয়ে দাঁড়িয়ে যায় টেলিভিশন শিল্প মাধ্যম।
১৯৯৯ সালে পেশাদারিত্বের সংকট নিরসনে প্রতিষ্ঠিত হয়ে প্যাকেজ ফোরাম। এরপর একে একে প্রতিষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘ, টেলিভিশন নাট্যকার সংঘ, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রোগাম প্রডিউসার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া