adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল বাংলাদেশে রাজধানীর রাস্তা

নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল বাংলাদেশের রাজধানী ঢাকার রাস্তার এটি। রাস্তাটি একেবারেই চলাচলের অনুপযোগী। নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের কারণেই জনদুর্ভোগ চরমে। পাশাপাশি ওই এলাকায় যারা ব্যবসা করেন তাদেরও পড়েছে মাথায় হাত। এমাগত লোকসান দিতে দিতে তাদের অবস্থা এখন ত্রাহি ত্রাহি। জনদুর্ভোগ লাঘব করার কোনো উদ্যোগও নিচ্ছে না সংশ্লিষ্টরা।
ব্যবসায়ীদের অভিযোগ, ফ্লাইওভারের কাজ চলার কারণে তাদের দোকানপাটের ক্রেতা কমে গেছে। ফলে তাদের ব্যবসা এখন  মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। 
 ফ্লাইওভার নির্মাণে রাস্তা খোঁড়াখুঁড়ি, পাইলিংয়ের জন্য তৈরি করা বড় বড় গর্ত , অতিরিক্ত ধূলাবালি, রাস্তায় নির্মাণ সামগ্রী ও যন্ত্রপাতি ফেলে রাখা, মাত্রাতিরিক্ত যানজটসহ বিভিন্ন দুর্ভোগের কারণে ক্রেতারা ওই এলাকায় আসা কমিয়ে দিয়েছেন বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা জানিয়েছেন, ধূলাবালি প্রতিরোধে প্রতিদিন দুইবার রাস্তায় পানি দেওয়ার কথা। অথচ সপ্তাহ পার হয়ে গেলেও নির্মাণ কোম্পানির পক্ষ থেকে এই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। গাড়ি চলাচলেরও যথাযথ ব্যবস্থা না রেখেই নির্মাণকাজ করা হচ্ছে।
 ফ্লাইওভারের নির্মাণ প্রকল্পের মেয়াদ চলতি বছরই শেষ হয়ে যাচ্ছে। অথচ পাইলিংয়ের কাজই এখনো শেষ হয়নি। এই অবস্থায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হচ্ছে বলেও প্রকল্পের পক্ষ থেকে জানানো হয়েছে।
ফ্লাইওভার নির্মাণকাজে যতো বেশি সময় ব্যয় করা হবে, ব্যবসায়ীদের ক্ষতির অংক ততই বাড়বে। সঙ্গত কারণেই একথা বলছেন ভোক্তভোগী ব্যবসায়ীরা।
ফ্লাইওভার নির্মাণ এলাকা বাংলামোটর, মগবাজার, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, চৌধুরীপাড়া, হাজীপাড়া, রামপুরাসহ আশেপাশে সড়কের দুই পাশের ব্যবসায়ীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বৃষ্টিপাত না থাকায় সড়কের ধুলাবালি ব্যবসায় প্রতিষ্ঠান ও দোকানপাটে প্রতিনিয়ত প্রবেশ করে চরম দুর্ভোগ সৃষ্টি করছে। 
অধিকাংশ দোকানের বিক্রেতারা মাস্ক ব্যবহার করে তাদের কাজ করছেন। রাস্তা থেকে উঠে আসা ধুলাবালি কিছুক্ষণ পর পর তারা পরিষ্কার করেই যাচ্ছেন। খাবারের হোটেল ও রেস্টুরেন্টগুলোতে আগের মতো ভিড় নেই। প্রচণ্ড ধূলাবালি ও যানজটের কারণে সৃষ্ট জনদুর্ভোগের মধ্যে এই এলাকার অনেক হকার তাদের ব্যবসা বন্ধ করে দিয়েছেন বলেও প্রমাণ পাওয়া গেছে।
এলাকাবাসী ও দোকানদারদের অভিযোগ, ফ্লাইওভার নির্মাণে প্রায় সাড়ে ৮ কিলোমিটার এলাকা জুড়ে প্রতিনিয়ত তীব্র যানজট লেগে থাকে। মালিবাগ রেলগেইট, মৌচাক থেকে মগবাজার এলাকায় পাইলিংয়ের জন্য রাস্তার মধ্যে এখনও বড় বড় গর্ত তৈরি করে রাখা হয়েছে। সড়কের উপর যন্ত্রপাতি ফেলে রাখার কারণে  রাস্তার পরিসর কমে গেছে। ফলে গাড়ি চলাচলে বিঘœ ঘটছে। যানজটও প্রকট হচ্ছে। আর যারা পথচারীদের অবস্থাও করুণ।   এইসব এলাকায় ফুটপাত ধরে হাঁটতে গেলেও ধুলাবালিতে নাকাল হতে হয়। নাক-মুখ রুমালে চেপেও মুক্তি নেই। ধুলায় চেহারা ও পোশাক আশাক একাকার হয়ে যায়।  এসব এলাকার অনেকে ধুলার কারণে দোকানপাট বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন।
এসব দুর্ভোগে পড়ে ক্রেতারা ওই এলাকায় আসা ও কেনাকাটা কমিয়ে দিয়েছে বলে মনে করেন বিক্রেতারা।
মগবাজার ওয়্যারলেস গেট এলাকার মেসার্স রমনা ফার্মেসি অ্যান্ড জেনারেল স্টোরের স্বত্বাধিকারী গোলাম সারোয়ার। একই সঙ্গে তার আরো একটি পরিচয় তিনি  বাংলাদেশ ক্যামিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি রমনার উপ-শাখার সভাপতিও। 
তিনি বলেন, আমাদের ব্যবসা বলতে এখন কিছু আর দেখছি না। বিক্রি আগের তুলনায় অর্ধেক নিচে নেমে গেছে। ধূলাবলি, যানজটসহ নানা দুর্ভোগের কারণে এই এলাকায় ক্রেতারা আর আসছেন না। অন্যের ক্ষতি করে, ব্যবসাবাণিজ্যের ক্ষতি করে তো আর এভাবে উন্নয়ন হতে পারে না!
২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭৭২ কোটি ৩০ লাখ টাকার মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেন।
বাংলাদেশের নির্মাণ প্রতিষ্ঠান সিমপ্লেক্স-নাভানা, ভারতের এমসিসি-৪ ও চীনের সেল-ইউডিসি জেভি ফ্লাইওভারটির নির্মাণ কাজ করছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া