adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাসমাবেশ করতে বাধা – আইনজীবী সমিতি প্রধান বিচারপতির হস্তপে চায়

নিজস্ব প্রতিবেদক : দেশব্যাপী অপহরণ, গুম ও খুনের প্রতিবাদে আইনজীবীদের মহাসমাবেশ করতে না দেয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।
সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন এ দাবি জানান। উল্লেখ্য, গত ২৪ মে দেশব্যাপী গুম, খুনের প্রতিবাদে এবং সুশাসন নিশ্চিতকরণের দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মহাসমাবেশের আয়োজন করে। কিন্তু আইন শৃঙ্খলাবাহিনীর বাধায় বার অঙ্গনে মহাসমাবেশ করতে ব্যর্থ হয় সংগঠনটি।
লিখিত বক্তব্যে খন্দকার মাহবুব হোসেন বলেন, নিয়ম অনুসারে সমাবেশের জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কাছে থেকে ১৮ হাজার টাকা ভাড়া নিয়ে অনুমতি দেয়া হয়। একই সঙ্গে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারকে অবহিত করা হয়। আদালতের কোনো আপত্তি না করা সত্ত্বেও পুলিশ কার নির্দেশে সমাবেশের মঞ্চ ও প্যান্ডেল ভেঙে দিয়েছে এই বিষয়ে প্রশ্ন রাখেন তিনি।
খন্দকার মাহবুব হোসেন বলেন, সমাবেশের দিন সুপ্রিম কোর্টের প্রবেশের সব গেইট বন্ধ করে দিয়ে সমিতির নেতা ও সদস্যসহ অন্যান্য আইনজীবীদের প্রবেশে বাধা দেয়া হয়। আইনজীবীরা প্রবেশ করতে চাইলে পুলিশ সে সময় তাদের ওপর বর্বরোচিত হামলা চালিয়ে ১৮ জন আইনজীবীকে গ্রেফতারও করে।
তিনি বলেন, আমরা প্রধান বিচারপতির নিকট সবিনয় জানতে চাই কেন ও কার নির্দেশে সমাবেশে পুলিশ বাধা দিয়েছে এবং আইনজীবীদের প্রবেশ করতে দেয়া হয়নি। প্রধার বিচারপতির নির্দেশ ছাড়া কোনো আইনশৃঙ্খলা বাহিনী সুপ্রিম কোর্টে প্রবেশ করেত পারে না।
তিনি আরো বলেন, যদি ওই বাধা প্রধান বিচারপতির নির্দেশে হয়ে থাকে তাহলে আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। যদি অন্য কারো নির্দেশে সমাবেশ বানচাল ও হামলা করে থাকে তাহলে প্রধান বিচারপতিকে এই ব্যাপারে প্রয়োজনীয় পদপে গ্রহণে দাবি জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ সমিতির অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া