adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার রমনা বোমা হামলা মামলার রায়

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : বহু প্রতক্ষিীত রমনা বটমূলে ছায়ানটরে র্বষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলার রায় সোমবার। র্দীঘদনিরে যুক্তর্তিক শুনানি শষেে ঢাকার দ্বতিীয় অতরিক্তি মহানগর দায়রা জজ রুহুল আমনি এ দনি র্ধায করনে।
গত ৮ ও ১৮ মে উভয়পক্ষ যুক্তর্তিক উপস্থাপন করনে। গত ১৮ মে আইনি পয়ন্টেে যুক্তর্তিক উপস্থাপন শষে করনে রাষ্ট্রপক্ষরে এসএম জাহদি সরদার। তনিি আসামদিরে বরিুদ্ধে অভযিোগ সন্দহোতীতভাবে প্রমাণতি হয়ছেে দাবি করে সকল আসামরি র্সবােচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করনে।
অপরদকিে আসামপিক্ষরে আইনজীবী টএিম আকবর যুক্তর্তিকরে জবাবে আইনি পয়ন্টেে যুক্তর্তিক উপস্থাপন করনে। আসামদিরে বরিুদ্ধে অভযিোগ প্রমাণতি হয়নি দাবি করে সকল আসামরি খালাস দাবি করনে।
গত ৫ মে মামলার তদন্ত র্কমর্কতা সআিইডি ইন্সপক্টের আবু হনো মো. ইউসুফরে পুনঃসাক্ষ্যগ্রহণরে মধ্য দয়িে মামলাটরি সাক্ষ্যগ্রহণ শষে হয়। পুনঃসাক্ষ্য প্রদানরে সময় মোহাম্মদপুররে যে বাড়তিে হত্যা পরকিল্পনা হয়ছেলি, সে ঘটনাস্থলরে মানচত্রি আদালতে উপস্থাপন করনে তদন্ত র্কমর্কতা। এরপর আসামপিক্ষরে আইনজীবীরা তাকে জরো শষে করনে। গত বছররে ১৪ র্মাচ মামলার তদন্ত র্কমর্কতা আবু হনো মো. ইউসুফ সাক্ষ্য দওেয়ার সময় মোহাম্মদপুররে যে বাড়তিে হত্যা পরকিল্পনা হয়ছেলি, সে ঘটনাস্থলরে মানচত্রি আদালতে উপস্থাপন করনেন।ি রাষ্ট্রপক্ষরে আইনজীবীদরে ভুলে তা উপস্থাপন ছাড়াই মামলার সাক্ষ্যগ্রহণ শষে করনে রাষ্ট্রপক্ষ।
এরপর শুরু হয় মামলার প্রথম র্পযায়রে যুক্তর্তিক। এর শষে র্পযায়ে আসামপিক্ষ তদন্ত র্কমর্কতার ভুলরে সুযোগ নতিে চাইলে রাষ্ট্রপক্ষরে আইনজীবী এসএম জাহদি সরদার তড়ঘিড়ি করে তা উপস্থাপন করার জন্য মামলার তদন্ত র্কমর্কতাকে পুনরায় সাক্ষ্য প্রদানরে (র-িকল) জন্য আদালতরে কাছে আবদেন করনে।
কন্তিু আসামপিক্ষে তদন্ত র্কমর্কতার পুনরায় সাক্ষ্য প্রদানরে বরিোধতিা করা হয়। তাদরে দাব,ি যুক্তর্তিকরে র্পযায়ে মামলার ত্র“টি সারাতে কোনো সাক্ষীকে র-িকল করা যাবে না।
আসামপিক্ষরে বরিোধতিা সত্ত্বওে বচিারক রুহুল আমনি র-িকলরে আবদেন মঞ্জুর করলে আসামপিক্ষরে আইনজীবী ফারুক হোসনে ওই আদশে আইনানুগ হয়নি বলে চ্যালঞ্জে করে হাইর্কোটে যাওয়ার ঘোষণা দনে। কন্তিু মামলার তনিটি তারখিওে হাইর্কোটরে আদশে দাখলি করতে না পারায় আদালত পুনঃসাক্ষ্যগ্রহণরে নর্দিশে দনে। গত বছররে ১০ নভম্বের আসামরিা আত্মপক্ষ সর্মথন করে ফৌজদারি র্কাযবধিরি ৩৪২ ধারায় সাক্ষ্য দনে। এ সময় সব আসামি নজিদেরে নর্দিােষ দাবি করনে।
গত বছররে ২৩ অক্টোবর রাষ্ট্রপক্ষরে সাক্ষ্যগ্রহণ শষে হয়। মামলাটরি ৮৪ জন সাক্ষীর মধ্যে ৬১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়ছে।ে ২০০১ সালরে ১৪ এপ্রলি ১ বশৈাখে ছায়ানটরে র্বষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গদিরে বোমা হামলায় ১০ জন নহিত হন। তাদরে মধ্যে ঘটনাস্থলে ৯ জন এবং পরে হাসপাতালে চকিতিসাধীন অবস্থায় একজন মারা যান। আহত হন অনকে।ে
নৃশংসতম এ বোমা হামলা মামলাটরি তদন্তে র্দীঘদনি কালক্ষপেণ করা হয়। বারবার মামলার তদন্ত র্কমর্কতার পরর্বিতন হয়। বপিাকে পড়ে তদন্তকাজ। অবশষেে গত তত্ত্বাবধায়ক সরকাররে সময় ঘটনার প্রায় ৮ বছর পর ২০০৮ সালরে ২৯ নভম্বের হুজি নতো মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জনকে অভযিুক্ত করে আদালতে অভযিোগপত্র (র্চাজশটি) দাখলি করে পুলশিরে অপরাধ তদন্ত বভিাগ (সআিইড)ি।
মামলাটতিে ২০০৯ সালরে ১৬ এপ্রলি ১৪ আসামরি বরিুদ্ধে অভযিোগ (র্চাজ) গঠন করনে আদালত।
মামলার ১৪ আসামরি মধ্যে মুফতি হান্নান, আরফি হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়লে, হাফজে মওলানা আবু তাহরে, মওলানা আব্দুর রউফ, মওলানা সাব্বরি ওরফে আব্দুল হান্নান সাব্বরি, মওলানা শওকত ওসমান ওরফে শখে ফরদি, হাফজে মওলানা ইয়াহয়িা ও মওলানা আকবর হোসাইন কারাগারে আছনে। আসামি মওলানা মো. তাজউদ্দনি, হাফজে জাহাঙ্গীর আলম বদর, মওলানা আবু বকর ওরফে হাফজে সলেমি হাওলাদার, মুফতি শফকিুর রহমান ও মুফতি আব্দুল হাই পলাতক আছনে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া