adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্টেইনের দ্রুততম চারশর রেকর্ড

steynক্রীড়া প্রতিবেদক : মিরপুর টেস্টের প্রথম দিনেই টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ডেল স্টেইন। এই কৃতিত্ব গড়ার পথে ছাড়িয়ে গেছেন টেস্ট ইতিহাসের সবাইকে!
বৃহস্পতিবার সকালে তামিম ইকবালের উইকেট নিয়ে ৪০০ পূর্ণ করেছেন স্টেইন। অসাধারণ এই মাইলফলক ছুঁতে স্টেইনের লেগেছে ১৬ হাজার ৬৩৪ বল। এত কম বলে ৪০০ উইকেট পায়নি আর কেউ।
ম্যাচের হিসাবে স্টেইন ছাড়িয়ে গেছেন টেস্ট ইতিহাসের সব পেসারকে। মাইলফলক ছুঁতে তার লাগল ৮০ টেস্ট। স্টেইনের চেয়ে কম টেস্ট খেলে ৪০০ ছুঁতে পারেননি আর কোনো পেসার। তবে এই রেকর্ডে এক জন সঙ্গী আছে তার। স্টেইনের মতোই ৮০ টেস্টে ৪০০ ছুঁয়েছিলেন রিচার্ড হ্যাডলি। নিউ জিল্যান্ডের এই ক্রিকেটারের বল লেগেছিল ২০ হাজারের বেশি!
১৯৯০ সালে ভারতের বিপক্ষে ক্রাইস্টচার্চে এই মাইলফলক ছুঁয়েছিলেন খেলোয়াড় থাকা অবস্থায়ই ‘নাইটহুড’ পাওয়া একমাত্র ক্রিকেটার হ্যাডলি। টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৪০০ উইকেট স্বাদ পেয়েছিলেন নিউ জিল্যান্ডের এই ক্রিকেটারই।
স্পিনার-পেসার মিলিয়ে দ্রুততম ৪০০ উইকেটের রেকর্ড মুত্তিয়া মুরালিধরনের, ৭২ টেস্টে। তার পরই হ্যাডলি-স্টেইন। সময়ের হিসেবে পেসার-স্পিনার মিলিয়েই সবচেয়ে দ্রুততম অবশ্য গ্লেন ম্যাকগ্রা। অভিষেক থেকে ৪০০ ছুঁতে ম্যাকগ্রার সময় লেগেছিল ৮ বছর ৩৪১ দিন। স্টেইনের লাগল ১০ বছর ২২৫ দিন।
৩৯৬ উইকেট নিয়ে বাংলাদেশে পা রেখেছিলেন স্টেইন। চট্টগ্রাম টেস্টে পেয়েছিলেন ৩ উইকেট। বৃহস্পতিবার মিরপুর উইকেট পেতে পারতেন নিজের দ্বিতীয় ওভারেই। কিন্তু দ্বিতীয় স্লিপে তামিমের ক্যাচ ফেলে দেন ডিন এলগার। খুব বেশি অপেক্ষা অবশ্য করতে হয়নি তাকে। পরের ওভারে সেই তামিমকেই প্রথম স্লিপে হাশিম আমলার ক্যাচ বানিয়ে ছুঁয়েছেন কাঙ্খিত মাইলফলক।
স্টেইনের শততম টেস্ট উইকেটটিও ছিল বাংলাদেশেই। ২০০৮ সালে চট্টগামে জুনায়েদ সিদ্দিকীকে ফিরিয়ে ছুঁয়েছিলেন প্রথম মাইলফলক। সেই সময়ের সম্ভাবনাময় পেসার ক্রমেই হয়ে উঠেছেন সময়ের সেরা ফাস্ট বোলার, সর্বকালের সেরাদের একজন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া