adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাড়ের তৈরি মহাকাশযান যাবে সূর্যের কাছে

sun সূর্যের কাছে যাবে হাড়ের তৈরি মহাকাশযানআন্তর্জাতিক ডেস্ক : মানুষের নিকটতম নক্ষত্র সূর্য। এটি এই সৌরজগতের প্রাণ যার বদৌলতে বেঁচে আছে পৃথিবী নামক একটি সজীব গ্রহ। এ কারণে এই নক্ষত্র নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। তবে এ পর্যন্ত কোনো মহাকাশযানই সূর্যের খুব বেশি কাছে যেতে পারেনি। কারণ প্রচণ্ড তাপ প্রতিরোধী কোনো মহাকাশযানই এখন পর্যন্ত তৈরি হয়নি।
তবে এবার সূর্যকে নিয়ে গবেষণার জন্য মৃত প্রাণীর হাড় দিয়ে তৈরি অতি তাপ প্রতিরোধক মহাকাশযান নির্মাণের কাজ শুরু করেছে মহাকাশপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইংল্যান্ডের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস।আর এ বিষয়ে জানতে বিবিসি একটি সরেজমিন প্রতিবেদন করেছে। উত্তর লন্ডনের  হার্টফোর্টশায়ারের স্টিভিনেজ শহরে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের অফিস।
এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের তাপপ্রতিরোধক প্রকৌশলী ক্রিস ড্র্যাপারের কক্ষে ঢুকতেই দেখা গেল তিনি তার ডেস্কে বসে অলস ভঙ্গিতে খাবারের মোড়কের মতো একটি লম্বা মোড়ক নাড়াচাড়া করছেন।আর সেটির মচমচ শব্দ হচ্ছে। মোড়কর একপাশে মসৃণ ধাতব বার্নিস আর অন্যপাশের খাঁজটি অনুজ্জ্বল কালো।প্রথম দর্শনে এমনটি মনে হলেও এটি আসলে সূর্যের কাছাকাছি কক্ষপথে যাওয়ার উচ্চাভিলাষি বৈজ্ঞানিক গবেষণার নমুনা বস্তু।

ড্র্যাপার মজা করে বললেন, ‘এই ফয়েলটি টাইটানিয়ামের তৈরি।তাই প্রতি রোববার এটা দিয়ে চিকেন রোস্ট মোড়াতে চাইলে খরচটা একটু বেশিই পড়বে। কিন্তু ফয়েলের কালো বহিরাংশ, যেটা টাইটানিয়ামকে জড়িয়ে রেখেছে এটি পশুর হাড়ের গুঁড়া পুড়িয়ে তৈরি করা হয়েছে।’
মাত্র এক মিলিমিটারের বিশ ভাগের এক ভাগ পুরু হাড়ের গুড়ো দিয়ে মোড়ানো টাইটানিয়াম ফয়েল ব্যবহার করা হবে সূর্যের কক্ষপথে পাঠাতে ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) জন্য নির্মিতব্য মহাকাশযানের বহিরাংশে তাপ প্রতিরোধের জন্য। ২০১৭ সালে উতক্ষেপণের জন্য নির্মিতব্য এই মহাকাশযানটি সূর্যকে চার কোটি কিলোমিটার দূর থেকে পরিক্রমণ করবে। এ পর্যন্ত যেসব মহাকাশযান উৎক্ষেপণ করা হয়েছে এটি হবে সূর্যের সবচেয়ে কাছে পাঠানো কোনো মহাকাশযান।সৌর জগতের মধ্যে প্রতিনয়ত বিস্ফেরণশীল প্রচণ্ড শক্তিশালী কণিকাগুলো নিয়ে বিস্তারিত গবেষণা, পৃথিবী গ্রহ সম্পর্কে আরো জানা এবং অতি প্রয়োজনীয় উপগ্রহ উন্নয়নের জন্য এ মহাকাশযানের ডিজাইন করা হয়েছে। নতুন এই মহাকাশযান আমাদের সবচেয়ে কাছের এই নক্ষত্রটি সম্পর্কে জানতে নতুন নতুন তথ্য সরবরাহ করবে। একইসঙ্গে এটি পৃথিবীর ওপর প্রভাব ও ঝুঁকিপূর্ণ প্রযুক্তি সম্পর্কেও তথ্য সরবরাহ করবে।

হালকা তবে মজবুত –
সূর্যের যতো কাছে যাওয়া যাবে তাপ ততোই বাড়তে থাকবে।তাই সূর্যের কাছাকাছি কক্ষপথে মহাকাশযানটিকে টিকে থাকতে হলে তাকে প্রচণ্ড তাপসহ হতে হবে।ভেতরে থাকা যন্ত্রপাতি ও পরিচালনব্যবস্থা ঠিক রাখার জন্য  মহাকাশযানের বাইরের অংশটিকে ৫৫০ ডিগ্রি এবং ভেতরের অংশটিকে মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসের নিচের  তাপমাত্রা সহনশীল হতে হবে।
ড্র্যাপার বলেন, ‘এটা রীতিমতো একটা চ্যালেঞ্জ।মহাকাশযানের ভেতরের যন্ত্রপাতি গলে যাবে না এমন কোনো ধরনের জিনিসপত্র ব্যবহার করা হবে তা আমাদের সামনে প্রশ্ন হয়ে দেখা দেয়।’

এখন সূর্যের কাছাকাছি পাঠানোর জন্য তিন দশমিক এক বাই দুই দশমিক চার মিটার তাপপ্রতিরোধক রকেটটিকে প্রথমত ভূমি থেকে উৎক্ষেপণে জন্য যথেষ্ট হালকা হতে হবে।একইসঙ্গে এটিকে কমপক্ষে পাঁচ বছর সূর্যের তাপ সহ্য করে মহাকাশে টিকে থাকতে হবে।সূর্য নিয়ে গবেষণার জন্য যানটিতে যেসব যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে এগুলো যাতে বাইরে থেকে তথ্য সংগ্রহ করতে উš§ুক্ত থাকতে পারে সেজন্য তাপপ্রতিরোধকের বহিরাংশে খোলা দরজা থাকতে হবে।যেসব জিনিসপত্র ব্যবহার করা হবে সেগুলোকে বৈরী পরিবেশে টিকে থাকার উপযোগী করে তৈরি করতে হবে।

গলে যাওয়া রুখতে –
স্যান্ডউইচের মতো মোড়ানো ১৬ ইঞ্চি পুরো তাপপ্রতিরোধটির মধ্যে ৮ থেকে ১৮টি স্তর আছে।এর ফাঁকগুলোতে এখন বাতাস দিয়ে পুরে রাখা হয়েছে। তবে চূড়ান্তভাবে তৈরির সময় এগুলোর কিছুই অবশিষ্ট থাকবে না।মহাকাশযানের প্যানেলগুলোকে একসঙ্গে রাখতে ভেতরের লেয়ার গঠন করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। আর বহিরাংশ তৈরী করা হয়েছে টাইটানিয়ামের ফয়েল দিয়ে।
যে ধাতু দিয়ে মহাকাশযানটি তৈরি করা হবে সেটির গলে যাবে ১৬৬৮ ডিগ্রি সেন্টিগ্রেডে।তবে যে টাইটেনিয়াম এটিকে মুড়িয়ে রাখবে সেটি একইসঙ্গে তাপ প্রতিফলনও করে। টাইটেনিয়ামে রঙ কালো করার বিষয়ে ড্র্যাপার বলেন,‘এটা তাপ নিয়ন্ত্রণে রাখে এবং জিনিসপত্রগুলো যে পরিমাণ তাপ শোষণ ও নির্গমন করবে তার ভারসাম্য রক্ষা করবে।’

যুক্তি দিয়ে বিচার করলে মহাকাশযান যখন সূর্যের কাছে থাকবে তখন সাদা রঙ দ্রুত সূর্যের আলো প্রতিফলিত করবে। এজন্য মরুভূমির দেশগুলোতে বাড়ির ছাদের রঙ সাদা করা হয়। এর ফলে বাড়ির তাপমাত্রা শীতল থাকে।এ কারণে ওই মহাকাশযানেও সাদা রঙ ব্যবহার করা যুক্তযুক্ত মনে হতে পারে।
কিন্তু এখানে কোন রঙ কী পরিমাণ তা শোষণ কররো এবং কী পরিমাণ বিকিরণ কররো তার অনুপাতও গুরুত্বপূর্ণ। সেদিক থেকে সাদা রঙ যে পরিমাণ তাপ নির্গমন করে কালো রঙ তার চেয়ে বেশি শোষণও করে বিকিরণও করে।
তবে এরপরও মহাকাশযানের অভ্যন্তরীণ লেয়ারের তাপপ্রতিরোধগুলোও তাপের প্রতিফলক। প্রকৌশলীরা হিসেবে-নিকেশ করে দেখেছেন তাপ বিকিরণের জন্য মহাকাশযানের বাইরের লেয়ারে কালো রঙ করাটাই সর্বোত্তম। রঙের পর যথারীতি চলে আসে প্রচণ্ড তাপে এই গলে যাবে কি না সেই প্রশ্ন।
মজার ব্যাপার হচ্ছে, এ ক্ষেত্রে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা নতুন কিছু নয়।সেই গুহা যুগ থেকে চিত্রকর্ম করতে মানুষ রঙের মধ্যে হাড় পোড়ার গুড়া ব্যবহার করে আসছে। কারণ এটা গলে না, ক্ষয়ে যায় না এবং ঔজ্জ্বল্যও নষ্ট হয় না। মহাকাশযানের বেলায় সে ধারণাটিই নেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া