adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মদিনায় মুফতি আমিনীর ‘জীবন ও সংগ্রাম’ নিয়ে আলোচনা

image_59890_0মদিনা: আর্ন্তজাতিক ওলামা সংস্থা নদওয়াতুল ওলামা আল-আলামিয়্যাহর চেয়ারম্যান মাওলানা সাইয়্যেদ রফিকুল ইসলাম মাদানী বলেছেন, বাংলাদেশের ইসলামী রাজনীতির প্রবাদপুরুষ মুফতি আমিনী ছিলেন নাস্তিক-মুরতাদ ও বাতিল অপশক্তির বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী কণ্ঠস্বর। বাংলাদেশে ইসলামী হুকুমত কায়েম করাই ছিল তার রাজনীতির লক্ষ্য ও উদ্দেশ্য। এ দেশের প্রেক্ষাপট ও বাস্তবতা সামনে রেখে সশস্ত্র কোনো বিপ্লবকে সমর্থন না করে তিনি একটি গণবিপ্লবের স্বপ্ন দেখতেন।

সোমবার (১৬ ডিসেম্বর) মদিনায় মারকায আল-মাদানি হলরুমে ‘মুফতি ফজলুল হক আমিনীর জীবন ও সংগ্রাম’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা মাদানী এসব কথা বলেন।

 মঙ্গলবার ইসলামী ঐক্যজোটের মদিনা মুনাওয়ারা শাখার সভাপতি হাফেজ শাহাদাৎ হোসাইনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

মাওলানা মাদানী বলেন, বাংলাদেশে ইসলামের পক্ষে আন্দোলনের যত স্রোতধারা সৃষ্টি হয়েছে, সেসবের প্রেক্ষাপটের ভিন্নতা ও গতি-প্রকৃতির তারতম্য থাকলেও, প্রতিটি রাজনীতি ও আন্দোলনের সিংহভাগ জুড়ে ছিলেন মুফতি আমিনী। তিনি রাজনীতি দিয়ে পরিচালিত হতেন না, বরং তাকে ঘিরে রাজনীতি আবর্তিত হতো।

এ সময় মাদানি ১৯৯২ সালে ভারতে বাবরী মসজিদ ভাঙার প্রতিবাদে অযোধ্যা অভিমুখে লংমার্চ, ৯৪-এর তাসলিমা নাসরীন-বিরোধী আন্দোলন, ২০০১-এর ফতোয়া রক্ষার আন্দোলন, ২০১১-এর কুরআনবিরোধী নারীনীতি ও ইসলামবিরোধী শিক্ষানীতিসহ ইসলামী আইন ও আদর্শের ইস্যুতে প্রতিটি আন্দোলনে তার সরব পদচারণা অনস্বীকার্য ছিল বলে উল্লেখ করেন।

মুফতি আমিনীর বিয়োগে ইসলামী রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে, তা সহজে পূরণ হওয়ার নয় বলে মন্তব্য করেন মাদানি। তিনি মুফতি আমিনীর চেতনা লালন করে দেশ-বিদেশের সব আলেম-উলামাকে দেশ ও ঈমান বাঁচাতে শপথ নেয়ার আহ্বান জানান।

ইসলামী ঐক্যজোটের মদিনা মুনাওয়ারার শাখার সভাপতি হাফেজ মাওলানা শাহাদাত হুসাইনে সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মদীনা বিএনপির সভাপতি মো. নুরুজ্জামান, মাওলানা সুফয়ান আনিস মাদানী, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা আব্দুল জলিল, মাওলানা ওমর ফারুক, মাওলানা মহিউদ্দীন, মাওলানা জসীম উদ্দিন, প্রকৌশলী এনামুল হক প্রমুখ।

সভাপতির বক্তব্যে হাফেজ শাহাদাত হোসাইন অভিযোগ করেন, মুফতি আমিনীকে আওয়ামী সরকার গৃহবন্দী করে তিলে তিলে কষ্ট দিয়ে খুন করেছে। এ জন্য আওয়ামী লীগকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে।

সভায় হাফেজ শাহাদাত হোসাইনের ব্যবস্থাপনায় সদ্যপ্রকাশিত ‘মুফতী ফজলুল হক আমিনী রহ. জীবন ও সংগ্রাম’ নামের একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন উপস্থিত অতিথিরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া