adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের বড় ইনিংসের হাতছানি

হুমায়ুন সম্রাট : (বাংলাদেশ ১৯৩/৩ )   খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ১৯৩ রান সংগ্রহ করছে বাংলাদেশ। ধীর গতিতে ব্যাটিং করে এই রান তুলতে স্বাগতিকরা হারিয়েছে ৩ উইকেট। খুলনা টেস্টের প্রথম দিনে বাংলাদেশ ব্যাটিং করে মোট ৯০ ওভার। অর্থাৎ ৯০ ওভারে বল সংখ্যা ৫৪০টি। এত গুলো বল থেকে বাংলাদেশী ব্যাটসম্যানরা ২দশমিক ১-৪ গড়ে সারা দিনে সংগ্রহ করে ৩ উইকেটে মাত্র ১৯৩ রান। সকালে টস করতে নামেন দুই অধিনায়ক। জেতেন বাংলাদেশের মুশফিকুর রহিম। সিদ্ধান্ত নেন প্রথমে ব্যাট করার।
ওপেনিংয়ে মাঠে নামেন তামিম ইকবাল ও সামসুর রহমান। দলীয় ছয় রানের সময় ব্যক্তিগত ২রান করে এল্টন চিগুম্বরার বলে এলবিডাব্লিউ হয়ে সাজ ঘরে ফেরেন সামসুর রহমান। এরপর তামিমের সাথে ক্রিজে জুটি বাধেন মমিনুল হক। তামিম ও মমিনুল দু জনে মিলে দলের খাতায় যোগ করেন ৭২ রান। এমন সময় বাংলাদেশ শিবিরে আঘাত হানেন তিনাসে পানিয়াঙ্গারা। তিনি ১০১ বলে ৩৫ রান করা মমিনুলকে কট এন্ড বোল্ড আউট করে প্রথম উইকেট স্বীকার করেন।  এরপর তৃতীয় উইকেট জুটিতে তামিম ইকবালের সাথে জুটি বাধেন মাহমুদুল্লাহ। এই জুটি দারুণ ধৈর্যের অমুনা দেখান দর্শকদের। দু জনই হয়ে ওঠেন টেস্ট ব্যাটসম্যান! বিশেষ করে বলতে হয় তামিম ইকবালের কথা।
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে অসাধারন ধৈর্যের পরীক্ষা দিয়েছেন বাংলাদেশী এই ব্যাটসম্যান। যারা বাংলাদেশের ক্রিকেট ও তামিম ইকবালের খোজ খবর রাখেন তারা ইতিমধ্যে বুঝে গেছেন যে এই ব্যাটসম্যান সোমবার কি ধৈর্যটাই না দেখালেন। সেই সকালে ব্যাট হাতে ক্রিজে নেমে দিন শেষে থাকলে অপরাজিত! সারা দিন মাঠে থেকে ২৫০টি বল খেলে করলেন ৭২রান! এর মধ্যে বাউন্ডারী মেরেছেন মাত্র ছয়টি। জিম্বাবুয়ের বিপক্ষে এই ৭২ রানের সুবাদে তিনি পূর্ন করলেন টেস্ট ক্যারীয়ারে ১৭তম হাফ সেঞ্চুরী। উল্লেখ্য এ পর্যন্ত তামিম এই টেস্টসহ মোট ৩৬টি টেস্ট ম্যাচে শতক করেছেন মাত্র ৪টি। জিম্বাবুয়ে বোলারদের দেখে শুনে ধীর গতিতে ব্যাট করতে থাকেন তামিম ও মাহমুদুল্লাহ। প্রথম দিনের শেষ দিকে দলীয় ১৭৩ রানের সময় পানিয়াঙ্গারার বলে এলবিডাব্লিউ হন মাহমুদুল্লাহ। তিনি রান করেন ৫৬। এই রান সংগ্রহ করতে তিনি বল খেলেন ১৫২টি। আর এটি তার ১০ম টেস্ট অর্ধশতক রান। তামিম ও মাহমুদুল্লাহ এই জুটি বাংলাদেশের জন্য সংগ্রহ করেন ৯৫ রান।
এরপর পরন্ত বিকেলে মাঠে আসেন সাকিব আল হাসান। তিনি জুটি বাধেন তামিমের সাথে। এই ব্যাটসম্যান দিন শেষে অপরাজিত থাকেন ২১ বলে ১৩ রান করে।   

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া