adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিলান থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

Sheikh-Hasina দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী Sheikh Hasinaনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির ব্যবসায়িক প্রাণকেন্দ্র মিলানে চারদিনের সফর শেষে শনিবার রাতে দেশে ফিরেছেন।
প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট শনিবার রাত ১১টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।
বাসস জানায়, শেখ হাসিনা দশম আসেম শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত ১৫ অক্টোবর মিলানে যান। মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
প্রধানমন্ত্রী আসেম শীর্ষ সম্মেলনে ভাষণ দেন। ভাষণে তিনি আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। তিনি অর্থনীতি ও যোগাযোগের ক্ষেত্রে এশিয়া ও ইউরোপের মধ্যে শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, এশিয়া ও ইউরোপ সম্পর্ককে বাস্তবে রূপ দিতে আরো অনুকূল বাণিজ্য, কারিগরি সহযোগিতা এবং জনগণ পর্যায়ে যোগাযোগ বাড়াতে হবে।
প্রধানমন্ত্রী সম্মেলনের সমাপনী অধিবেশনে কার্বন নি:সরণ ও জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে কার্বন নিঃসরণকারী দেশসমূহের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানান।
শেখ হাসিনা সম্মেলনে যোগদানের পাশাপাশি ইতালির প্রধানমন্ত্রী মাত্তেরো রেনজি, গ্রীস প্রধানমন্ত্রী এ্যান্তিনিওয়াস সামারাস, সুইস প্রধানমন্ত্রী স্টিফেন লোফভীন এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির প্রেসিডেন্টের দেয়া ভোজ সভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গেও সাক্ষাৎ করেন।
প্রধানমন্ত্রী মিলানে বাংলাদেশী সম্প্রদায়ের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন।
বাংলাদেশ ২০১২ সালে আসেমের ৫১তম সদস্য পদ লাভ করে। আসেম সদস্য দেশগুলো পারস্পরিক শ্রদ্ধাবোধের চেতনা এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে দু’টি অঞ্চলের মধ্যে সম্পর্ক জোদারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া