adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবদুল কালাম : গ্রামে ছড়িয়ে দিন উন্নয়নের সুযোগ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের উন্নয়নের ধারাকে আরো  টেকসই করতে গ্রামমুখী হওয়ার পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। এ জন্য শহরের সুযোগ-সুবিধাগুলো যতোটা সম্ভব গ্রামের মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান তিনি।
শনিবার রাতে বাংলাদেশের ব্যবসায়ীদের অন্যতম শীর্ষ সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ১১০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে মূল বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
আব্দুল কালাম বলেন ‘বাংলাদেশের পল্লী এলাকায় ১০ কোটিরও বেশি লোক বাস করে। উন্নয়ন ও প্রবৃদ্ধি জোরদার করতে পল্লী এলাকায় প্রায় এক হাজার ‘পুরা’ কমপ্লেক্স প্রয়োজন।’ তিনি বলেন, ‘পুরা’ হবে কৃষিভিত্তিক। যেমন উচ্চপ্রযুক্তি ও পর্যটনসহ পাট ও মৎস্যজাত পণ্য ও শিল্প।
ড. কালাম বলেন, ‘এ ধরনের টেকসই উন্নয়ন মিশন বাস্তবায়নে এমসিসিআই সক্রিয় ভূমিকা পালন করতে পারে।’
ভারতের এই সাবেক রাষ্ট্রপতি বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুপ্রতিম সম্পর্ককে স্বাভাবিক হিসেবে আখ্যায়িত করে টেকসই প্রবৃদ্ধির অর্জনের জন্য বিদ্যমান বহুমুখী সম্পর্কের ক্ষেত্র আরো সুসংহত করার পরামর্শ দেন।
ভারত ও বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং দুই দেশের জনগণ, প্রাকৃতিক সম্পদ ও বাণিজ্যের অভিন্ন সম্পর্ক বিদ্যমান রয়েছে বলে উল্লেখ করেন ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচির প্রধান ব্যক্তিত্ব, খ্যাতিমান বিজ্ঞানী ড. কালাম।
এমসিসিআই’র আমন্ত্রণে ড. কালাম শুক্রবার ঢাকা পৌঁছান এবং ওই দিন সন্ধ্যায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৫ শতাধিক ছাত্র-ছাত্রীর এক সমাবেশে বক্তব্য রাখেন। এমসিসিআই ১১০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করা হয় প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে। সেখানে অর্থনীতিবিদ ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
ড. কালামের মনোমুগ্ধকর উপস্থাপনা উদ্ধৃতি ও হাস্যরসের সমন্বয়ে ৫০ মিনিটের বক্তব্য সকলকে বিমোহিত করে রাখে। বক্তব্যে তিনি শুধু উদ্ভাবনী চিন্তা ও ধারণাকেই তুলে ধরেননি, তার বক্তব্যে ছিল হাস্যরসও।
সাবেক রাষ্ট্রপতি হিসেবে ড. কালাম তার দেশ ভারত এবং সার্কের মতো আঞ্চলিক ফোরামের অনেক অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কার্যক্রমে ঘনিষ্ঠভাবে জড়িত ও সক্রিয় রয়েছেন। অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, ৫৪টি নদী এবং বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনসহ বাংলাদেশ ও ভারতের অভিন্ন উল্লেখযোগ্য প্রাকৃতিক সম্পদ রয়েছে।
জোরালো ব্যবসা-বাণিজ্যের সম্পর্কের পাশাপাশি দুই দেশের সামাজিক ও সাংস্কৃতিক সংহতি রয়েছে উল্লেখ করে পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের মোট আমদানির ১৫ শতাংশের বেশি আসে ভারত থেকে।
উপমহাদেশে বাংলাদেশ এখন ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। এই বাণিজ্যের পরিমাণ ৬শ’ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ২০১৮ সালনাগাদ এই বাণিজ্যের পরিমাণ ১ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। দ্বিপক্ষীয় উদ্যোগ ছাড়াও ড. কালাম সার্ক সদস্য দেশগুলোর মধ্যে সম্পর্ক জোরদারের পরামর্শ দেন। তাঁর মতে এই অঞ্চল বিশ্বে একাই সর্বোচ্চ ক্রয় ক্ষমতার অধিকারী হতে পারে।
ড. কালাম তাঁর বক্তৃতায় উন্নয়ন চ্যালেঞ্জ ও তার সমাধানের বিভিন্ন দৃষ্টান্ত তুলে ধরেন। এ প্রসঙ্গে ‘পল্লী এলাকায় শহুরে সুযোগ-সুবিধা (পুরা)’ নামে ভারতের পল্লী উন্নয়নের একটি কৌশলের উল্লেখ করেন। এটি ছিল সাবেক এই প্রেসিডেন্টের ধারণা। পরবর্তীতে পল্লী উন্নয়নের জন্য ভারতের বহু এলাকায় এই ধারণা অনুসরণ করা হয়। বাংলাদেশ এই ধারণা গ্রহণ করতে পারে বলে এই বিজ্ঞানী পরামর্শ দেন। এতে চার ধরনের কানেকটিভিটির কথা বলা হয়েছে।
খুলনা বিভাগের জন্য তিনি একটি ‘পুরা’ মডেল উপস্থাপন করেন। তিনি বলেন, বিশেষ করে বাঁশ, পাট ও পাটজাত পণ্যকে ভিত্তি করে এই অঞ্চলে ১৫০টি ‘পুরা’ কমপ্লেক্স হতে পারে। সাবেক এই প্রেসিডেন্ট পাট শিল্পের উন্নয়নে বাংলাদেশ ও ভারতের যৌথ পদক্ষেপের ব্যাপারে জোর সুপারিশ করেন। এটি বিশ্বব্যাপী প্লাস্টিক ব্যবহারের স্থলাভিষিক্ত হবে এবং অর্থনৈতিক ও পরিবেশগত ব্যাপক সুফল বয়ে আনবে।

ড. কালাম কিছু আন্তর্জাতিক চ্যালেঞ্জের বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, এগুলো দ্বিপক্ষীয় ও আঞ্চলিক উদ্যোগে সমাধান করা উচিত। এর মধ্যে রয়েছে দারিদ্র্য, নিরক্ষরতা, নিরাপদ পানীয়ের অভাব, সেফ এন্ড ক্লিন এনার্জি এবং মানসম্মত স্বাস্থ্যসেবা।
সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য তিনি উদ্ভাবনীমূলক নেতৃত্ব গড়ার পরামর্শ দেন।শতাধিক বছর ধরে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগে উন্নয়নের জন্য তিনি এমসিসিআই’র ভূমিকার প্রশংসা করেন।
ড. কালাম এমসিসিআই’র দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। ১১০ বছর পূর্তি উপলক্ষে বই দু’টি প্রকাশ করা হয়। বই দু’টি হলো ‘এমসিসিআই : এ পিকটোরিয়াল রেকর্ড’ এবং ‘১১০ ইয়ার্স অব এমসিসিআই’।
নীতি নির্ধারক, কূটনৈতিক, অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীলসমাজের সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভি বিভিন্ন ক্ষেত্রে ড. কালামের অবদানের একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া