adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থমকে গেছে ১০ বছরের অগ্রগতি

image_68338_0 (1)ঢাকা: টানা হরতাল অবরোধের কারণে স্থবির হয়ে পড়েছে দেশের অর্থনীতি। সব ধরনের ব্যবসা-বাণিজ্যে নেমে এসেছে এক কালো থাবা। সবচেয়ে পিছিয়ে পড়ছে বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড তৈরি পোশাক শিল্প। ভেঙে পড়েছে পোশাকখাতের সরবরাহ ব্যবস্থা যার প্রভাব পড়ছে জাতীয় অর্থনীতিতে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সার্বিক অর্থনীতি।

গত ১০ বছরে তৈরিপোশাক খাত বাংলাদেশের অর্থনীতিকে একটি শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছে। যোগান দিচ্ছে বাৎসরিক মোট বৈদেশিক মুদ্রার ৭০ থেকে ৮০ ভাগ। কিন্তু তা ক্রমেই কমে আসছে। আর ধীরে ধীরে পোশাকশিল্প তাল হারিয়ে ফেলছে বলে মনে করছেন শিল্প মালিকরা।

বিজিএমইএ সূত্রে পাওয়া তথ্যে দেখা যায়, ২০১২-১৩ অর্থবছরে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ২ হাজার ৭০১ কোটি ৮২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার যেখানে শুধু পোশাক খাত থেকে এসেছে ২ হাজার ১৫১ কোটি ৫৭ লাখ ৩০ হাজার ডলার।

এ হিসাবে দেখা যায়, বিগত ১০ বছরে প্রবাসীদের পাঠানো ও রপ্তানিখাত থেকে মোট বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ১৫১ হাজার ৪৬৯ কোটি ৪৮ লাখ ডলার। এর মধ্যে শুধু তৈরি পোশাক খাত থেকে এসেছে ১১ হাজার ৭৫৩ কোটি ৯৮ লাখ ৭ হাজার ডলার। ১০ বছর আগে দেশে পোশাক কারখানা ছিল ৪ হাজার ১০৭টি। বর্তমানে সে সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৬শ তে। ফলে প্রবৃদ্ধিতে এ খাতের অবদান দিন দিন বাড়ছে।

তবে অব্যাহত রাজনৈতিক অস্থিরতার কারণে এখন সব কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। কারখানা থেকে মাল বন্দরে নিয়ে যাওয়া যাচ্ছে না। বন্দর থেকে কোনো কাঁচামাল কারখানাতে আনাও যাচ্ছে না। পুলিশি পাহারায় রাতে যে কয়টা গাড়ি বন্দরে নিয়ে যাওয়া হয় তা প্রয়োজনের তুলনায় খুবই কম। এতে আমদানি-রপ্তানি ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ছে। যে কারণে অতিরিক্ত খরচ দিয়ে বিমানে করে ক্রেতাদের কাছে মালামাল পৌঁছানো হচ্ছে। অর্থাৎ উৎপাদনের সরবরাহ ব্যবস্থাটা একদমই ভেঙে পড়েছে বলে মনে করছেন বিজিএমইএ নেতারা।

এ ব্যাপারে বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বাংলামেইলকে বলেন, ‘আমাদের প্রোডাকশনের যে সাপ্লাই চেইন আছে এ ধরনের রাজনৈতিক কর্মসূচির কারণে তা পুরোপুরি ভেঙে যায়। শ্রমিকরা ঠিকমত কর্মস্থলে যেতে পারছেন না, ট্রান্সপোর্টেশন সিস্টেম বন্ধ, প্রোডাকশন কমে যাচ্ছে। এ অবস্থা থাকলে শিল্প টিকবে না। আর পোশাক শিল্প না টিকলে দেশের সার্বিক অর্থনীতির অবস্থা খুবই করুণ হয়ে যাবে।’

বিজিএমইএ সভাপতি শহীদুল্লাহ আজিম বাংলামেইলকে বলেন, ‘হরতাল অবরোধে আমাদের প্রতিদিন প্রায় ২শ কোটি টাকার ক্ষতি হচ্ছে। এর প্রভাব তো সামগ্রিক অর্থনীতির ওপর পড়বেই।’  

উল্লেখ্য, নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির ডাকা ১৯ নভেম্বর পর্যন্ত ১৮ দিনের হরতালে প্রতিদিনি ২শ কোটি টাকা করে ক্ষতি হিসাব করলে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩ হাজার ৬শ কোটি টাকা। বিজিএমইএ থেকে পাওয়া তথ্যমতে, টানা অবরোধে গত ১ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত কার্যাদেশ বাতিল, মূল্যছাড়, এয়ারফ্রেইট, জাহাজীকরণে দেরি ও নাশকতায় পোশাকশিল্পের মোট ১৬৫ লাখ ডলারের ক্ষতি হয়েছে। টাকার অঙ্কে যা প্রায় ১২৯ কোটি টাকা। তবে এই হিসাব মাত্র ২১টি পোশাক কারখানার।

২১টি পোশাক করাখানার ক্ষতির হিসাব করলে দেখা যায়, ওই সময়ের মধ্যে কার্যাদেশ বাতিল ২৪ লাখ ৬৭ হাজার ৮৫৬.৭০ ডলার সমমূল্যের, মূল্যছাড় ৪৬ লাখ ৫৮ হাজার ৩১৪.২৫ ডলার, এয়ারফ্রেইট ৮ লাখ ৩০ হাজার ৩৯৩.৬৮, জাহাজীকরণে দেরি ৬৬ লাখ ৪০ হাজার ৭৯৭.৪৮ এবং নাশকতায় ক্ষতি হয়েছে ১৯ লাখ ৪ হাজার ৮৯০.৫৮ ডলার।

তাছাড়া তফসিল ঘোষণার আগেও হরতাল অবরোধ ছিল। যা এ খাত এবং সার্বিক অর্থনীতির জন্যই অকল্যাণকর বলে মনে করছেন পোশাক খাতের সংশ্লিষ্টরা। বিগত দশ বছরে এ শিল্পে যে অগ্রগতি হয়েছে তা আজ হুমকির মুখে। শুরু হয়েছে অস্তিত্ব নিয়ে টানাপোড়েন।

একদিকে কর্মচারীদের বেতন বৃদ্ধি, অন্যদিকে সময়মত শিপমেন্ট দিতে না পারায় বাতিল হয়ে যাচ্ছে তৈরি পোশাকের অর্ডার। বিপাকে পড়েছেন পোশাক কারখানার উদ্যোক্তারা।

এ পরিস্থিতি দেশের ব্যবসায়ী সংগঠনের নেতারা আন্দোলনে নেমে বারবার অনুরোধ জানালেও রাজনীতিকরা তা আমলেই নিচ্ছে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া