adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপচয় ঠেকাতে গোসলেই মূত্রত্যাগ!

shutterstock_154035389_36626ডেস্ক রিপোর্ট: অপচয় বন্ধ করে পানি সংরক্ষণের উদ্দেশ্যে গোসলের সময়ই শিক্ষার্থীদের মূত্রত্যাগের আহ্বান জানিয়ে প্রচারণা শুরু করেছে ২ শিক্ষার্থী। তারা ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঞ্জিলার শিক্ষার্থী। সম্প্রতি এক খবরে বিবিসি জানায়, ডেবস টর এবং ক্রিস ডবসন নামে বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী ‘দ্য গো উইথ দ্য ফ্লো’ ক্যাম্পেইনের অংশ হিসেবে অন্য শিক্ষার্থীদের এ আহ্বান জানিয়েছেন।
তাদের দাবি, প্রতিবার প্রস্রাবের পর টয়লেট ফ্ল্যাশে প্রয়োজনের তুলনায় অনেক বেশি পানি নষ্ট হয়। পানির অপচয় ঠেকাতে তারা চান ইউনিভার্সিটির ১৫ হাজার শিক্ষার্থী যেন তাদের সকালের গোসলের সময় দিনের প্রথম মূত্রত্যাগের কাজটি অন্তত সেরে নেন।
এ প্রসঙ্গে ২০ বছরের তরুণ ডবসন বলছেন, এর মাধ্যমে যে পরিমাণ পানি সংরক্ষণ করা যাবে তা দিয়ে অলিম্পিক গেমসে ব্যবহৃত একটি সুইমিং পুল ২৬ বার পানিপূর্ণ করা যাবে। টর এবং টবসনের দাবি অনুযায়ী, যদি যুক্তরাজ্যের সব মানুষ এই উদ্যোগে অংশ নেয় তবে এক বছরে কমপক্ষে ৭২০ মিলিয়ন লিটার পানি সংরক্ষণ করা যাবে।
ডবসন বলছেন, আমাদের হিসাব বাস্তবসম্মত। যদি সবাই এগিয়ে আসে তবে সবার প্রাত্যহিক অভ্যাস পরিবর্তনের পাশাপাশি যুক্তরাজ্যে পানি সংরক্ষণের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব পড়বে। ফেসবুক বা টুইটারে সম্মতি জানিয়ে শিক্ষার্থীরা এ উদ্যোগে অংশ নিতে পারবেন। এজন্য গিফট ভাউচারের ব্যবস্থাও রয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া