adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদার সঙ্গে দ্বিমত করেন সালাম

ঢাকা: আন্দোলনে ভূমিকা মূল্যায়নে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম। খালেদা জিয়া মহানগরের আন্দোলন নিয়ে হতাশা প্রকাশ করলেও আব্দুস সালামের দাবি- আন্দোলন শতভাগ সফল। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিসহ নানা বিষয়ে বাংলামেইলের সঙ্গে সম্প্রতি খোলামেলা কথা বলেছেন তিনি।

সারাদেশের আন্দোলন নিয়ে সন্তোষ প্রকাশ করলেও বিএনপি চেয়ারপারসন ঢাকা মহানগরের আন্দোলন নিয়ে অসন্তুষ্ট। নগর কমিটির সদস্য সচিব হিসেবে বিষয়টা কীভাবে মূল্যায়ন করছেন?

আমি এটাকে ব্যর্থতা হিসেবে দেখতে চাই না। রাজনৈতিকভাবে আন্দোলনে আমরা শতভাগ সফল। ৫ ভাগেরও কম ভোটার ৫ জানুয়ারির নির্বাচনে ভোট দিয়েছে। সরকার আমাদেরকে রাস্তায় নামতে দিচ্ছে না। এখন পর্যন্ত ঢাকায় ১৪৪ ধারা জারি আছে মিছিল করতে দেয়া হচ্ছে না। কোনো ঘরোয়া মিটিং পর্যন্ত করতে দেয়া হচ্ছে না। সারাদেশে তুমুল আন্দোলন হলেও সরকার তাদের সমস্ত শক্তি দিয়ে ঢাকা শহরকে আটকে রেখেছিল। প্রশাসনও তাদের পক্ষে কাজ করেছে। দেখলেই গুলি করা হয়েছে। ওরা জানে যে ঢাকায় আন্দোলন হলেই সরকারের পতন হবে। এ অবস্থায় রাজপথে কী করে আন্দোলন করা সম্ভব?

দেশে কোনো গণতন্ত্র নেই। বিএনপি তো কোনো সশস্ত্র দল নয় যে সরকারের মারমুখি আচরণের বিরুদ্ধে অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়বে। বিএনপি একটি গণতান্ত্রিক দল। গণতান্ত্রিক পদ্ধতিতেই আন্দোলন করবে। অন্যকোনো পথ নেই। সরকার চাইছে বিএনপি যাতে সশস্ত্র আন্দোলন করে কিন্তু বিএনপি এ ভুল পথে পা বাড়াবে না।

আন্দোলনে ঢাকা মহানগর বিএনপির ব্যর্থতা কতটুকু এবং আপনাদের সাংগঠনিক সীমাবদ্ধতা আছে কি না?

ঢাকা মহানগরের ব্যর্থতা যে একেবারেই নেই তা নয়। সাংগঠনিক সীমাবদ্ধতাও কিছু আছে। ঢাকার কর্মসূচি হচ্ছে জাতীয় কর্মসূচি। এতে ব্যর্থতা বিএনপি ও এর অঙ্গসংগঠনের কর্মী ও সমর্থকদের সবার। আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। তবে সীমাবদ্ধতাটা বড় নয়। সরকার প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ঢাকায় আমরা আন্দোলন করতে পারিনি। ব্যর্থতার জন্য এখানে প্রতিবন্ধকতাটাই মুখ্য।

আপনি বলছেন ঢাকার কর্মসূচিতে কেন্দ্রীয় নেতাদের সম্পৃক্ততা থাকে। সেক্ষেত্রে কমিটি গঠনেও তাদের প্রভাব থাকে। কিন্তু আপনারা তো এখনও পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি।  

সব জায়গায় কমিটি নেই তা নয়, বিভিন্ন কারণে কিছু জায়গায় কমিটি গঠন করা হয়নি। আর যেসব এলাকায় নেতারা নির্বাচন করছেন সেখানে তো পছন্দ-অপছন্দের বিষয় থাকতেই পারে। ঢাকা মহানগরে কমিটি না হবার কারণে আন্দোলন হয়নি একথা সত্য নয়। মেয়র হানিফ মারা যাবার পর এ পর্যন্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের কোনো কমিটি হয়নি। তাই বলে কি তারা আন্দোলন করেনি? তারা ক্ষমতায় আসেনি?

কমিটি আন্দোলনের বিষয়ে কোনো ফ্যাক্টর নয়। তবে নতুন কমিটি হলে তা আরো গতিশীল হতো। এর মানে এই নয় যে, ১০০ ওয়ার্ডে কমিটি নেই। নতুন না হলেও পুরনো কমিটি আছে, তারা কাজ করছে।

গত ১৫ অক্টোবরে সাদেক হোসেন খোকা ‘দা-কুড়াল’ নিয়ে যে বক্তব্য দিয়েছিলেন অনেকেই তার তীব্র সমালোচনা করেছেন, আপনি  এটাকে কীভাবে দেখছেন?

আমি তা মনে করি না। খোকা ভাই রূপক অর্থে বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, ‘সরকার বাধা দিবে, প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। তারপরও আমাদেরকে আওয়ামী লীগকে প্রতিহত করে সমাবেশ সফল করতে হবে।’

মহানগর কমিটি ঢেলে সাজানোর বিষয়ে আলোচনা হচ্ছে, দুইভাগ করার বিষয়ে আলোচনা হচ্ছে, কীভাবে সাজানো হবে?

আমরা বসবো, কনভেনশন হবে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যেভাবে চাইবেন বলবেন সেভাবেই হবে।

নতুন কমিটিতে বহাল থাকলে কীভাবে এগুবেন?

যদি তা হয় তবে যেভাবে করা দরকার সেভাবেই চেষ্টা করবো। তারপরে যা হয় হবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। তিনি বলেছেন- অনেকেই আছেন যারা দিনে বিএনপি করে রাতে আওয়ামী লীগ করে তাদের বাদ দেয়া হবে- এ বিষয়ে আপনি কী মনে করেন?

আমাদের মধ্যে এ ধরনের কোনো আলোচনা হয়নি। আমাদের আলোচনা ছিল একেবারে ঘরোয়া আলোচনা। সাংবাদিকরা একথা কোথায় পেয়েছে আমি জানিনা।

বেগম খালেদা জিয়া ‘প্রটোকলে বন্দি’ হয়ে পড়েছেন, তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা তার সাক্ষাৎ পাচ্ছেন না, তারা চায় বিএনপি চেয়ারপারসন সপ্তাহে অন্তত দু’য়েকবার নয়াপল্টনের দলীয় কার্যালয়ে গিয়ে কর্মীদের সঙ্গে কথা বলবেন।

ম্যাডাম শুধু দলে না সারাদেশে জনপ্রিয় নেত্রী। তিনি এখন পর্যন্ত যতগুলো সিদ্ধান্ত নিয়েছেন তা সঠিক হয়েছে। ম্যাডামের সাথে সংগঠনের সবার যোগাযোগ রয়েছে। তবে একথা যদি কেউ বলে থাকে তা তার একার মন্তব্য। এটা ম্যাডাম চিন্তাভাবনা করবেন। এখন আগের সময় নেই। মোবাইল দিয়েই সবার সাথে যোগাযোগ করা যায়।

জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে একই কমিশনের অধীনে উপজেলা নির্বাচনে সমর্থন দেয়া বিএনপির স্ববিরোধী অবস্থান কি না?

জাতীয় নির্বাচন আর স্থানীয় নির্বাচন এক নয়। এর মাধ্যমে সরকার পতন হয় না। আমরা বারবার বলেছি এ দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনে যাবো না। আমরাতো কখনো বলিনি লোকাল নির্বাচনে যাবো না। উপজেলা নির্বাচনে বিএনপি যদি সব আসনেও জয়ী হয়  তাহলেই কি হাসিনা সরকার হয়ে যাবে? আর হাসিনা যদি সব আসন পেয়ে যায় তাহলে কি দশম জাতীয় নির্বাচন বৈধ হয়ে যাবে, হবে না। দুটা ভিন্ন বিষয়।

আল কায়েদা নেতা জাওয়াহিরির অডিওবার্তার মাধ্যমে দেশের ভাবমূর্তী ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করেন কি না?

আল কায়েদার অডিওবার্তা একটি সাজানো ঘটনা। এতে দেশের ভাবমূর্তী অবশ্যই ক্ষুণ্ণ হয়েছে। বাংলাদেশে কখনোই উগ্রিপন্থি বা সাম্প্রদায়িক ছিল না। হলে বাংলাদেশ স্বাধীন হতো না। বরং প্রতিবেশী রাষ্ট্রে অসংখ্য সাম্প্রদায়িক ঘটনা ঘটেছে।

রাজনৈতিক কর্মসূচি চলাকালে যেসব প্রাণহানির ঘটনা ঘটেছে তার দায়ভার আপনার দল বা রাজনৈতিক নেতারা এড়াতে পারেন কি?

অবশ্যই এ দায় রাজনীতিবিদদের। ইতোমধ্যে খালেদা জিয়া সেইসব ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে যাবার জন্য নেতাদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন। তাদেরকে সাহায্য সহযোগিতা করা হচ্ছে।

১৮ দলীয় জোটের কর্মসূচি চলাকালে তৃণমূল পর্যায়ের অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছে। যারা দলের পক্ষ থেকে কোনো সহযোগিতা পাইনি।

যারা জেলে আছে তাদেরকে বের করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হচ্ছে। যারা পাচ্ছে না  তারা যেন যোগাযোগ করে।

দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন, রাজনীতি ও পরিবার কীভাবে সামলান?

আমার পরিবার রাজনীতিরই একটা অংশ। আমরা দুজনেই ছাত্র রাজনীতি করতে গিয়ে একে অপরের সাথে পরিচিত হয়ে পরবর্তীতে বিয়ে করে সংসার শুরু করেছি। যেহেতু দুজনেই রাজনীতির সাথে সম্পৃক্ত সেহেতু রাজনীতির প্রভাব সংসারে আছেই।

রাজনীতির ভবিষ্যৎ নিয়ে কী ভাবছেন?

যে গণতন্ত্রের জন্য যুদ্ধ করেছি তার জন্য আজো লড়াই করছি। সত্যিকার অর্থে গণতন্ত্র বিকশিত করা ছাড়া দেশের উন্নতি হবে না। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে, চর্চা বাড়াতে হবে। প্রতিহিংসার রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে।

রাজনীতিতে আসা প্রসঙ্গে আব্দুস সালাম বলেন, ক্লাস নাইনে থাকতে সক্রিয় রাজনীতির সাথে যুক্ত হই। তখন ছাত্রলীগ করতাম, একাত্তর সালে যখন মুক্তিযুদ্ধে যাই তখন আমার দাড়ি মোচও ঠিকমতো গজায়নি।

ছাত্রলীগ ও জাসদ ছাড়লেন কেন?

স্বাধীনতা যুদ্ধের পর যখন দেখলাম যে কারণে যুদ্ধ করলাম, দেশ স্বাধীন করলাম, তা-ই যখন হচ্ছে না, আওয়ামী লীগ নিজের নীতি থেকে সরে এসেছে। তাই তাদের বিরোধিতা করার জন্য জাসদে যোগ দিলাম। এক সময় জাসদকেও গণতান্ত্রিক রাজনীতি করতে দেয়া হয়নি, আন্ডারগ্রাউন্ড পার্টিতে পরিণত হয়। এমন একটা পরিস্থিতিতে তাই জাতীয় পার্টিতে যোগ দেই। এক সময় মনে হয়েছে- জাতীয় পার্টির বয়স শেষ, এর আর কোনো ভবিষ্যৎ নেই তাই ছিয়ানব্বইতে বিএনপিতে যোগ দেই।

বেশ কয়েকটি দল পরিবর্তন করেছেন, এখন কি মনে হয় আপনার দল পছন্দ করার ক্ষেত্রে কোনো ভুল ছিল?

দেশের জন্য দেশের মানুষের জন্য  যে রাজনীতি সে রাজনীতি সবসময় করার চেষ্টা করেছি, রাজনীতিতে থাকার চেষ্টা করেছি। প্রগতিশীল চিন্তা নিয়ে মানুষের চিন্তা নিয়ে যে কাজগুলো করা দরকার তা-ই করেছি।

এই যে একসময় যুদ্ধ করলাম, ছাত্র জীবনে আন্দোলন করলাম, এতো বছর রাজনীতি করলাম দেশের জন্য, হামলা মামলা করে এই পর্যন্ত আসলাম তার শেষ কী? স্বাধীনতার পরও আমরা চেষ্টা করেছি গণতন্ত্রকে পুনরুদ্ধার করার জন্য। কিন্তু বাংলাদেশে গণতন্ত্র এখন সোনার হরিণ হয়ে গেছে। এই আছে এই নাই। এই গণতন্ত্রের জন্য এখনো লড়াই করছি।

বিএনপির সঙ্গে দেশের স্বাধীনতা বিরোধী জামায়াতের মধ্যে যে রাজনৈতিক সম্পর্ক তাতে একজন মুক্তিযোদ্ধা হিসেবে আপনার অস্বস্তি রয়েছে কি না?

বিএনপির রাজনীতি বিএনপি করে, জামায়াতের রাজনীতি জামায়াত করে। জামায়াতের সাথে বিএনপির ইস্যুভিত্তিক জোট। যেটা আওয়ামী লীগও করেছে।

বিএনপির রাজনীতি হচ্ছে ধর্মীয় মূল্যবোধের রাজনীতি। আর জামায়াতের রাজনীতি হচ্ছে ইসলামের রাজনীতি। এ জায়গা থেকে তো বিএনপি সরে যায়নি। বিএনপি তার আদর্শ থেকে সরে আসেনি।

মাধ্যমিক পার হয়েই আব্দুস সালাম অংশ নেন মহান মুক্তিযুদ্ধে। যোগ দেন উপমহাদেশের অন্যতম ছাত্র সংগঠন ছাত্রলীগের পতাকা তলে। ঐতিহ্যবাহী নটরডেম কলেজে অধ্যায়নরত অবস্থায় কর্তৃপক্ষের বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন তিনি। আবার ভুল হলে তা অকপটে স্বীকার করার মানসিকতা রয়েছে তার মধ্যে। নটরডেম কলেজে থাকাকালে একটি আন্দোলনের জন্য দীর্ঘদিন পর ফাদারের কাছে ভুল স্বীকার করেন আব্দুস সালাম।

প্রায় ৪৮ বছরের রাজনৈতিক জীবনে ছাত্রলীগ, জাসদ, জাতীয় পার্টি হয়ে বর্তমানে দেশের অন্যতম রাজনৈতিক দল (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) বিএনপির কেন্দ্রীয় অর্থনীতি বিষয়ক সম্পাদক এবং ঢাকা মহানগরের সদস্য সচিব পদে রয়েছেন। নবম শ্রেণীতে পড়া অবস্থায় ছাত্রলীগের মাধ্যমে যার রাজনীতিতে হাতে খড়ি। ১৯৭১ সালে নটরডেম কলেজে ফার্স্ট ইয়ারে থাকা অবস্থায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর ছাত্রলীগের কর্মকাণ্ডে বিরক্ত হয়ে যোগ দেন জাসদে। জাসদও তার নীতি থেকে সরে এলে যোগ দেন জাতীয় পার্টিতে। সে সময় চেয়ারম্যান ও পরে ওয়ার্ড কাউন্সিলরের দায়িত্ব পালন করেন তিনি। ঢাকা সিটি করপোরেশনের ডেপুটি মেয়র হিসেবেও নির্বাচিত হয়েছেন এই রাজনীতিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে আব্দুস সালাম যখন রাজনীতি নিয়ে প্রচণ্ড ব্যস্ত তখন তার ধ্যান ভাঙেন বদরুন্নেসা কলেজের মেধাবী ছাত্রী সৈয়দা ফাতেমা। অতপর ১৯৭৯ সালে রাজনৈতিক সহকর্মীই হয় সালামের জীবনসঙ্গী। সৈয়দা ফাতেমা সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। সালাম দম্পতির দুই সন্তান- ছেলে ফয়সল সালাম পড়ালেখা শেষ করে বিদেশে চাকরিরত, আর মেয়ে সায়মা সালাম বিবাহিতা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া