adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশে ফাঁসি ও শিরশ্ছেদের অপেক্ষায় ৩৪ বাংলাদেশি

1779606_10200626482303326_261274034_n_35783ডেস্ক রিপোর্ট : প্রবাস জীবনে অপরাধ করে বিশ্বের ৪৭ দেশের কারাগারে বন্দী আছেন প্রায় পাঁচ হাজার বাংলাদেশি। এর মধ্যে খুনের মতো অপরাধে বিচার সম্পন্ন হয়েছে ৪৬ জনের। মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন ৩৪ জন। বাকি ১২ জনের হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সেসব দেশের আইনঅনুসারে শিরশ্ছেদ অথবা গুলি করে হত্যা অথবা ফাঁসি কার্যকর হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। তবে হত্যা ও ধর্ষণের মতো অপরাধে বিচারের মুখোমুখি আছেন আরও ২৯ বাংলাদেশি। তারাও মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। তাদের বেশির ভাই স্বদেশি বাংলাদেশিদের হত্যা করেছেন। তবে বিদেশি নাগরিককেও হত্যার সঙ্গে জড়িত আছেন বেশ কয়েকজন। একজন একাই মালয়েশিয়ার একই পরিবারের সাত সদস্যকে নির্মমভাবে হত্যা করেছেন বলে আদালতে প্রমাণ হয়েছে। অবশ্য মধ্যপ্রাচ্যের কয়েকজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবার রক্তমূল্য নামে পরিচিত ক্ষতিপূরণ দিয়ে রক্ষাও পেয়েছেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে বাংলাদেশ দূতাবাসের তথ্যানুসারে, সবচেয়ে বেশি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১১ জন বাংলাদেশি আছেন আরব আমিরাতে। সৌদি আরবের কারাগারে শিরশ্ছেদের অপেক্ষায় আছেন ১০ জন। কাতারে তিন, জর্ডানে দুই, কুয়েত, বাহরাইন, ওমান ও মিসরে আছেন একজন করে। মালয়েশিয়ায় আছেন তিনজন ও সিঙ্গাপুরে আছেন একজন। এর মধ্যে সৌদি আরবের কারাগারে থাকা ১০ জন ও কাতারে তিনজন অর্থাত ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর হবে শিরশ্ছেদের মাধ্যমে। আমিরাতের ১১ জনকে ফায়ারিং স্কোয়াডে গুলি করে মৃত্যু নিশ্চিত করা হবে। বাকি দেশগুলোতে বাংলাদেশের মতো মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত দড়িতে ঝুলিয়ে ফাঁসি কার্যকর করা হবে।
শ্রমবাজার সংশ্লিষ্টরা বলছেন, কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশিদের অপরাধের প্রবণতা ভীতিকর পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে। এ জন্য বাংলাদেশের শ্রমবাজারও বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। সাম্প্রতিক এক তথ্যে দেখা গেছে, আমিরাতে প্রতি বছর মোট যে পরিমাণ মামলা হয় এর মধ্যে অর্ধেকের বেশি বাংলাদেশিদের বিরুদ্ধে দায়ের হয়েছে। এ ছাড়া সৌদি আরব ও কাতারে বড় বড় বেশ কিছু অপরাধের সঙ্গে বাংলাদেশিরা জড়িয়ে পড়েছিল। গত বছরের পরিসংখ্যান অনুসারে বিশ্বের ৪৭টি দেশের কারাগারে চার হাজার ৫৩২ জন বাংলাদেশির মধ্যে সবচেয়ে বেশি আছেন সৌদি আরবে ৬৮৩ জন। এ ছাড়া ভারতে আটক আছেন ৫৯৩ জন, মালয়েশিয়ায় ৩১৬, সংযুক্ত আরব আমিরাতে ৩০৮, মিয়ানমারে ২৮১, দক্ষিণ আফ্রিকায় ২৬০, যুক্তরাজ্যে ২৪৪, অস্ট্রেলিয়ায় ২৪১, কুয়েতে ২০৩, ওমানে ১৮৮, যুক্তরাষ্ট্রে ১২৪, ইরানে ২৬, থাইল্যান্ডে ৬, চীনে ৭৬, কাতারে ৯, সিঙ্গাপুরে ৯৩, ফ্রান্সে ২, তুরস্কে ৪৭, আজারবাইজানে ৩, গ্রিসে ৩১১, কোরিয়ায় ৪, ব্র“নাইয়ে ৩, জাপানে ১২, জিম্বাবুয়ে ৮, তাঞ্জানিয়ায় ৪, আলজেরিয়ায় ৮, জর্ডানে ১৯, মরিশাসে ১, বাহরাইনে ৪৬, সাইপ্রাসে ২৪, ইয়েমেনে ৪, লেবাননে ৫৫, সিরিয়ায় ১, মালদ্বীপে ২০, কম্বোডিয়ায় ২, বেলজিয়ামে ৩, জর্জিয়ায় ৬৩, মিসরে ২৯, সুইডেনে ২৫, সার্বিয়ায় ৩৫, পাকিস্তানে ৫, লিবিয়ায় ৩১, নেপালে ১৭, পোল্যান্ডে ১২, বসনিয়া হার্জেগোভিনায় ১, নেদারল্যান্ডে ৪ এবং ইতালিতে ৮২ জন। কূটনৈতিক সূত্র জানায়, ঢাকায় থাকা তালিকায় মৃতদ-প্রাপ্ত সবার নাম ঠিকানা নেই। তবে সংশ্লিষ্ট দেশের কারাগার থেকে স্থানীয় দূতাবাসে যোগাযোগ করা হলে বন্দীর জন্য কনস্যুলার সেবা নিশ্চিত করে দূতাবাস। এ ছাড়া রক্তমূল্যের বিনিময়ে বন্দীর ক্ষমার জন্যও পরিবারের সদস্যদের যোগাযোগ সাপেক্ষে সর্বাত্মক চেষ্টা চালায় দূতাবাসগুলো।
শিরশ্ছেদ ও ফাঁসির অপেক্ষমাণদের তালিকা : সংযুক্ত আরব আমিরাতে মৃত্যুদণ্ড প্রাপ্তদের মধ্যে আছেন কুমিল্লার আতিক আশরাফ ও সোহাগ (চৌদ্দগ্রাম); চট্টগ্রামের হারুনুর রশিদ (দাইয়াপাড়া) ও সাহাবউদ্দিন (ফটিকছড়ি); ফেনীর মোহাম্মদ শাহজাহান (দাগনভূঞা) ও আবিদ উল্লাহ নোমান (সদর); ময়মনসিংহের কামরুল ইসলাম (গফরগাঁও) ও পাবনার মো. নায়েব আলী (আটঘরিয়া)। বাকি তিনজনের নাম-ঠিকানা পাওয়া যায়নি। তবে তাদের দুজন কুমিল্লা এবং একজন বগুড়ার। সৌদি আরবে মৃত্যুদ-প্রাপ্তদের মধ্যে আছেন সিলেটের জয়নুদ্দীন (বিয়ানীবাজার), সুনামগঞ্জের রিয়াদুল হক (কুলাউড়া), জামালপুরের সাইদুর রহমান (মেলান্দহ), মাদারীপুরের সোয়েব ব্যাপারী (রাজৈর), মানিকগঞ্জের আবদুস সালাম (শিবালয়), মুন্সীগঞ্জের লিটন (গজারিয়া), নরসিংদীর আবু বকর মিয়া (পলাশ), ঠিকানা পাওয়া যায়নি নাজিম, আবদুল মজিদ ও কাদেরের। জর্ডানে মৃত্যুদ-প্রাপ্ত হয়েছেন দেলোয়ার হোসেন (ধামরাই) ও বরিশালের হেমায়েত উদ্দিন (উজিরপুর)। কুয়েতে ব্রাহ্মণবাড়িয়ার রেনু মিয়া (সাধকপুর), বাহরাইনে গাজীপুরের রাসেল (টঙ্গী), ওমানে কুমিল্লার ইস্কান্দার (সদর) মৃত্যুদ-প্রাপ্ত হয়েছে। মালয়েশিয়ায় মৃত্যুদ-প্রাপ্তদের মধ্যে আছেন পাবনার শামীম রেজা (ঈশ্বরদী), গোপালগঞ্জের ওলিয়ার শেখ (মুকসুদপুর) ও কুমিল্লার মাসুদ রানা (চৌদ্দগ্রাম)। সিঙ্গাপুরে মৃত্যুদ-প্রাপ্ত হয়েছেন টাঙ্গাইলের কামর“ল হাসান (মির্জাপুর)।
খুনের বিচার চলছে : আরব আমিরাতে খুন ও ধর্ষণের অভিযোগে বিচার চলছে সিলেটের তারা মিয়া ও মো. আলী (জৈন্তাপুর), শ্যামলী ও মো. হেলাল উদ্দিন (গোয়াইনঘাট), খলিলুর রহমান (শায়েস্তাগঞ্জ), আশরাফুজ্জামান (চুনারুঘাট), রবিউল মিয়া (চুনারুঘাট), হবিগঞ্জের জাহিদুল ইসলাম (বানিয়াচং), মৌলভীবাজারের আউয়াল মিয়া, আবদুস সামাদ, শাকির মিয়া, সুনাম উদ্দীন (রাজনগর), চট্টগ্রামের কানুন গুহ (রাউজান), সোহাগ (ফটিকছড়ি), চাঁদপুরের কামাল হোসেন (কচুয়া), টাঙ্গাইলের সেজনু মিয়া (ধনবাড়ী), মানিকগঞ্জের প্রাণ যাদব (আনন্দবাড়ী), ঢাকার মো. নুরুন্নবী (সাভার), ফেনীর জয়নাল আবেদীন ও রিনা (দক্ষিণ শিবপুর) ও কুমিল্লার বেলাল হোসেন (মুরাদনগর)। সৌদি আরবে খুনের বিচার চলছে কুমিল্লার আবদুস সালাম (কমলপুর গ্রাম), মুন্সীগঞ্জের জব্বার খাঁ (শ্রীনগর) ও রাজ্জাক বেপারী (শ্রীনগর); চট্টগ্রামের মো. নুরুদ্দীন (ফটিকছড়ি), ময়মনসিংহের রফিকুল ইসলাম (ত্রিশাল), মানিকগঞ্জের দেলোয়ার হোসেন (মুতরা গ্রাম)। কাতারে খুনের বিচার চলছে সিলেটের জহির উদ্দিন (শাকের গ্রাম) ও তাজ উদ্দিন (খারজান গ্রাম)। কুয়েতে খুন ও ধর্ষণের অভিযোগের বিচারের শেষ পর্যায়ে আছেন ঢাকার নাইফ ওমর। মিসরে হত্যাকা-ের বিচারের মুখোমুখি আছেন সিরাজগঞ্জের নিজাম উদ্দিন (উল্লাপাড়া)।
রক্তমূল্যের বিনিময়ে মুক্তি : মধ্যপ্রাচ্যের প্রচলিত প্রথা অনুসারে শাস্তি যাই হোক নিহতের পরিবার যদি আসামিকে ক্ষমা করে দেয় তাহলে আসামি মুক্তি পেতে পারেন। এ ক্ষেত্রে নিহতের পরিবার ক্ষতিপূরণ হিসেবে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ রক্তমূল্য হিসেবে দাবি করে থাকে। যেমন কুয়েতের একটি শহরে ২০০৭ সালের জুলাই মাসে দোহারের ফজলকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছিলেন জামালপুরের আবদুল আলিম (দেওয়ানগঞ্জ), মাগুরার তবিবুর বিশ্বাস (সদর) ও ব্রাহ্মণবাড়িয়ার মকবুল (নবীনগর)। পরে তারা নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার সব কাগজপত্র আদালতে উপস্থাপন করে মুক্তি পেয়ে দেশে আসেন। ২০০৬ সালে খুন হওয়া ব্রাহ্মণবাড়িয়া সদরের আক্তার হোসেনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হবিগঞ্জের তোজাম্মেল হোসেন (বানিয়াচং) এবং মাশুক মিয়া (চুনারুঘাট) নিহতের পরিবারকে রক্তমূল্য বা ক্ষতিপূরণ দিয়ে মুক্তিপান। একই প্রক্রিয়ায় আরব আমিরাতের মুক্তি পেয়ে দেশে ফিরেছেন মৌলভীবাজারের সাদেকুর রহমান (সদর), চট্টগ্রামের কফিল উদ্দিন (বহদ্দারহাট) ও কুমিল্লার মনোয়ারা বেগম (কোতোয়ালি)। তবে সব ক্ষেত্রেই নিহতের পরিবার এ ধরনের সমঝোতায় আসবে তা আশা করা যায় না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া