adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘন ঘন জায়গা বদল : নূর হোসেন এখন নদীয়ায়

4retfgডেস্ক রিপোর্ট : ফোন করতেই ওপার থেকে তিন তিনবার হ্যালো, হ্যালো, হ্যালো। নূর হোসেন ভাই বলছেন? কে বলছেন ভাই? নদীয়ায় যাচ্ছি। দ্বিতীয় দফায় পরিচয় দিয়ে আবার ফোন, নূর হোসেন ভাই বলছেন, এবার উত্তরে বলেন, এটা রং নম্বর। পরে আবার ফোন করলে শুধু হ্যালো হ্যালো বলে কেটে দেন। তবে প্রথম ফোনে তিনি নদীয়া যাচ্ছেন বলে জানালেও এরপর থেকে তার মোবাইল ফোনটি লাগাতার বন্ধ পাওয়া যায়। পশ্চিমবঙ্গ পুলিশের ততপরতায় নূর হোসেন সেখানে গিয়েও স্বস্তিতে নেই। ঘন ঘন ঠিকানা পাল্টাতে হচ্ছে। এর অংশ হিসেবে সে সর্বশেষ কলকাতা থেকে নদীয়ায় যাচ্ছেন বলে পুলিশ সূত্রগুলো নিশ্চিত করছে।
গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী, ঢাকার সব খবরাখবর নিচ্ছেন নূর হোসেন। ছোট ভাই নূরুজ্জামান সব খবর পৌঁছে দিচ্ছেন। এই নূরুজ্জামান ছোট ভাই হলেও তিনি নিজেকে শুধু একজন ব্যবসায়ী বলে দাবি করেছেন। তিনি বলেন, নূর হোসেন তার ভাই না। কলকাতার ভোডাফোন কোম্পানির নম্বর থেকে বাংলাদেশে আলাদা তিনটি বাংলালিংক নম্বরে কথা বলেন নারায়ণগঞ্জে সাত গুম-খুনের ঘটনার প্রধান আসামি নূর হোসেন। গত এক সপ্তাহ ধরে নূর হোসেনের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি দু-একটি কথা বলেই ফোন রেখে দেন। পরে তাকে একটি এসএমএস পাঠানো হলে তিনি কথা বলেন। আপনি নূর হোসেন কিনা জানতে চাইলে তিনি উত্তর এড়িয়ে বলেন, তিনি এখন গাড়িতে। কিন্তু তার সঙ্গে থাকা অপর একটি ফোনসেটে অন্য কোনো ব্যক্তি সংযোগে ছিল। তাকে নূর হোসেন জানাচ্ছিলেন, তিনি কলকাতা ছাড়ছেন। কলকাতা ছেড়ে নদীয়ায় যাওয়ার তথ্যটি নূর হোসেন ওই ব্যক্তিকেই দিচ্ছিলেন বলে নিশ্চিত হওয়া গেছে। ২৪ মে বিকালে দুদফায় নূর হোসেনের সঙ্গে কথা হয়। রাতের পর থেকে তার সঙ্গে আর যোগাযোগ করা সম্ভব হয়নি।
সরকারের একটি প্রভাবশালী গোয়েন্দা সংস্থার কাছ থেকে নূর হোসেনের ব্যবহার করা কলকাতার ফোন নম্বরটি সংগ্রহ করা হয়। নাম প্রকাশ না করার শর্তে ওই গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা  বলেছেন, আমরা নিশ্চিত হয়েছি ০০৯১৮৩৭১৯৯৫৬৯৮ নম্বরটি নূর হোসেন ব্যবহার করেছেন। এ নম্বরের সূত্র ধরে তিনটি বাংলালিংক নম্বরের তথ্য হাতে আসে। এ তিনটি মোবাইল নম্বরও সংগ্রহ করা হয়। নম্বরগুলো হচ্ছে- ০১৯১৭২১৬০২১, ০১৯৩৮৮৭৩২৭৮ ও ০১৯৩২৪৭৯৭৫৪। এ তিনটি ফোন নম্বরে গত এক সপ্তাহে অন্তত ২০ দফায় কথা হয়েছে। এ নম্বরগুলোর মধ্যে ০১৯৩৮৮৭৩২৭৮ নম্বরে বুধবার সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে ৫৭ সেকেন্ড কথা হয়। এটি নারায়ণগঞ্জ এলাকার মোবাইল নম্বর বলে পরিচয় দেন এ ব্যক্তি। তার নাম জানতে চাওয়া হলে তিনি অস্পষ্টভাবে কথা বলেন। 
এ সময় তার নাম দিলদার হোসেন বা দিলবার হোসেন শোনা গেছে। নূর হোসেনের কলকাতার নম্বরে কথা হয়েছে জিজ্ঞাসা করলেই তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন। এরপর কয়েক দফায় তাকে ফোন দেয়া হলেও নম্বরটি বন্ধ পাওয়া যায়।
এর মধ্যে প্রথম বাংলালিংক নম্বরটি নুরুজ্জামানের। সোমবার রাতে নূর হোসেনের সঙ্গে নূরুজ্জামানের যোগাযোগের বিষয়ে জানতে ফোন করা হলে তিনি রাতে ফোন রিসিভ করেননি। তবে মঙ্গলবার ভোর ৫টা ৪০ মিনিটে তিনি আমাদের সঙ্গে কথা বলেন। এ সময় নূরুজ্জামান এ প্রতিবেদককে বলেন, তিনি নারায়ণগঞ্জের একজন ব্যবসায়ী। নূর হোসেনকে চেনেন না বলে দাবি করেন। প্রশ্ন করা হয়েছিল, কলকাতার ফোন নম্বর থেকে তার কাছে নূর হোসেন ফোন করেছিলেন সেটির কললিস্ট আছে। তখন তিনি নীরবতা পালন করেন। বলেন, এ নিয়ে কিছু বলতে চান না। স্থানীয়ভাবে খোঁজখবর নিতে গিয়ে দেখা গেছে, নূরুজ্জামান হলেন প্রধান আসামি নূর হোসেনের ছোট ভাই।
২৫ থেকে ২৮ মে পর্যন্ত কয়েক দফায় চেষ্টা করা হয়। তিনবারই নম্বর বন্ধ পাওয়া গেছে। কিন্তু এ সময়ের ব্যবধানে নূর হোসেনের সঙ্গে যোগাযোগ করছে এমন তিনটি ফোনকলের তথ্য আসে। এসব তথ্য খতিয়ে দেখা যায়, তিনটি নম্বরই তার ঘনিষ্ঠজনদের। এর মধ্যে ০১৯১৭২১৬০২১ হচ্ছে নূরুজ্জামানের। পরে এ ফোন নম্বরে কথা বললে নিজেকে নূরুজ্জামান দাবি করে ফোন নম্বরটির গ্রাহক বলেন, তিনি নারায়ণগঞ্জে থাকেন। কলকাতা থেকে ফোন আসার বিষয়টি তিনি অস্বীকার করলেও গোয়েন্দাদের তথ্যপ্রযুক্তির তদন্তে যোগাযোগের তথ্য রয়েছে।
এদিকে কলকাতার আইনশৃংখলা রক্ষা বাহিনীর একটি স্থানীয় সূত্র জানিয়েছে, নূর হোসেনের বিষয়টি তারাও খতিয়ে দেখছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিষয়টি খতিয়ে দেখার জন্য তাদের অনুরোধ জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কলকাতা, পুলিশ ছাড়াও ভারতের ইন্টারপোল ডেস্ক ও গোয়েন্দা সং¯’ার সদস্যরা নূর হোসেনের অবস্থান শনাক্তের চেষ্টা করে। তবে মঙ্গলবার পর্যন্ত কলকাতার যে মোবাইল নম্বরটি নূর হোসেন ব্যবহার করতেন তা নদীয়া এলাকায় সর্বশেষ লোকেশন পাওয়া যায়।
পুলিশ সদর দফতরের ইন্টারপোল ডেস্ক সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যায় ইন্টারপোলের ওয়েবপেজে রেড ওয়ানটেডের তালিকায় থাকা অন্যদের সঙ্গে নূর হোসেনের নামও সংযুক্ত করা হয়। ইন্টারপোলের সদর দফতর ফ্রান্সের লিওন শহর থেকে সদস্যভুক্ত ১৯০টি দেশে বার্তা পাঠানো হয়। ইন্টারপোলের হোমপেজের বাংলাদেশ অধ্যায়ে দেখা গেছে, রেড ওয়ারেন্টের পাতায় নূর হোসেনের ছবিসহ ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয়েছে।
জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, নূর হোসেন যেখানেই থাকুক না কেন সরকার তাকে ফিরিয়ে আনতে যথাযথভাবে চেষ্টা করবে। এ বিষয়ে ইতিমধ্যে আমরা ইন্টারপোলের সহায়তাও নিয়েছি। সূত্র : যুগান্তর

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া