adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবোলায় মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে

ebola এবোলায় মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে এবোলায় মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে 04p7mgi7আন্তর্জাতিক ডেস্ক : এবোলা প্রতিরোধে প্রতিটি দেশ যথাযথ ব্যবস্থা না নিলে বিশ্বব্যাপী এই রোগের সংক্রমণ নিয়েই বসবাস করতে হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘের এবোলা বিষয়ক বিশেষ প্রতিনিধি ডেভিড নাবারো।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, পশ্চিম আফ্রিকায় এবোলার আক্রমণে এ পর্যন্ত ৪ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো ৮৩৯৯ জন। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে মিস্টার নাবারো বলেন, এবোলা  সংক্রমণ রোধ করাটা তার দেখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলছেন, ৩৫ বছর ধরে একজন গণস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন এবং বেশ কিছু মহামারীসহ বহু রোগের সংক্রমণও দেখেছেন। কিন্তু তার পেশাগত জীবনে আগে কখনও এবোলার মত এত ভয়াবহ চ্যালেঞ্জের মুখে তিনি পড়েননি।

এদিকে জাতিসংঘ বলছে, এবোলা প্রতিরোধে এক বিলিয়ন ডলারের তহবিল গঠনের পরিকল্পনা কেবলমাত্র চারভাগের একভাগই বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। এ অবস্থায় বিশ্ব ব্যাংক আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সাথে যৌথভাবে নতুন একটি মহামারী প্রতিরোধ তহবিল গড়ে তোলার আহ্বান জানিয়েছে।
বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলছিলেন, এতে করে ভবিষ্যতে এধরনের পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। তিনি বলছেন, এভাবে দ্রুত ছড়িয়ে পড়া পরবর্তী মহামারীতে আরও বেশি লোক মারা যেতে পারে এবং আংশিকভাবে বিশ্ব অর্থনীতিকেও ঝুঁকির মুখে ফেলতে পারে। মহামারী মোকাবেলায় তাদের যথাযথ পরিকল্পনা গ্রহণ করতে হবে বলেও তিনি জানিয়েছেন।
এদিকে, মরক্কোর রাষ্ট্রীয় গণমাধ্যম জানাচ্ছে, ইবোলা পরিস্থিতিতে আগামী বছরের আফ্রিকা নেশন’স কাপ ফুটবল টুর্নামেন্ট স্থগিত করতে বলেছে সে দেশের সরকার। তবে আফ্রিকা নেশন’স কাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজকদের তরফ থেকে অবশ্য এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া